ভারতীয় রেলের পরীক্ষা নেবে UPSC, পড়ুন বিস্তারিত প্রতিবেদন

ভারতীয় রেলের পরীক্ষা নেবে UPSC

ভারতীয় রেলে নিয়োগ পরীক্ষার ক্ষেত্রে বিরাট পরিবর্তন। এবার থেকে ভারতীয় রেলের পরীক্ষা আয়োজন করবে ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন বা UPSC. এই খবর জানানো হয়েছে কেন্দ্রীয় রেল মন্ত্রকের তরফ থেকে। আগামী বছর থেকে IRMS (ইন্ডিয়ান রেলওয়ে ম্যানেজমেন্ট সার্ভিস) বা রেল ব্যবস্থাপনা সার্ভিসে নিয়োগ কর্মসূচি গ্রহণ করা হবে। প্রার্থীদের নিয়োগ হবে পরীক্ষার মাধ্যমে। এই পরীক্ষার আয়োজন করবে ইউপিএসসি (UPSC)।

সিভিল সার্ভিস ও আইআরএমএস প্রিলিমিনারি ও মেন পরীক্ষাগুলি একইসাথে নেওয়া হবে। এই সংক্রান্ত বিজ্ঞপ্তি খুব তাড়াতাড়ি প্রকাশ করা হবে সংশ্লিষ্ট দপ্তরের তরফ থেকে। এই পরীক্ষার শিক্ষাগত যোগ্যতার মাপকাঠি হিসেবে পরীক্ষার্থীদের ইঞ্জিনিয়ারিং,কমার্স বা চ্যাটার্ড অ্যাকাউন্টেন্সি তে যথাযথ ডিগ্রি থাকতে হবে। একই সাথে সিভিল সার্ভিস মেন পরীক্ষার মতোই এক্ষেত্রেও নির্ধারিত ভাষা ও বয়সসীমা একই রাখা হয়েছে। উক্ত পরীক্ষাটি হবে দুটি ধাপে। যেখানে প্রাথমিকভাবে প্রিলিমিনারি পরীক্ষা ও পরে নেওয়া হবে মূল লিখিত পরীক্ষা (Main Exam)। মূল পরীক্ষায় উত্তীর্ণ হলে নির্বাচিত প্রার্থীদের ইন্টারভিউ নেওয়া হবে। এরপর ইন্টারভিউতে পাশ করলে নিয়োগ পাবেন প্রার্থীরা।

FB Join

যে সমস্ত প্রার্থীরা সিভিল ও IRMSE মেন উভয় পরীক্ষাতেই অংশগ্রহণ করবেন, তাঁদের জন্য দুটি পরীক্ষার ক্ষেত্রে একই বা আলাদা ঐচ্ছিক বিষয় বেছে নেওয়ার সুযোগ থাকছে। পরীক্ষায় অত্যাবশ্যক ও ঐচ্ছিক বিষয়গুলির পাঠ্যক্রম সিভিল সার্ভিস পরীক্ষার মতোই থাকছে। এই পরীক্ষায় মোট চারটি পেপার থাকবে। প্রথম পেপার দুটি অত্যাবশ্যকীয় বিষয় ও পরের পেপার দুটি ঐচ্ছিক বিষয়ের জন্য ধার্য করা হয়েছে। পেপার ‘এ’ তে যে কোনোও ভারতীয় ভাষা, ও পেপার ‘বি’ তে ইংরেজি ভাষা রাখা হবে। পরীক্ষায় থাকছে নির্দিষ্ট রচনাধর্মী প্রশ্ন। প্রথম পেপার দুটির ক্ষেত্রে পূর্ণনম্বর থাকছে ৩০০ করে। ও পরের ঐচ্ছিক বিষয়ের পেপার দুটির ক্ষেত্রে পূর্ণনম্বর ধার্য করা হয়েছে ২৫০ করে। এর পরবর্তী ধাপ ইন্টারভিউ প্রক্রিয়া। সেখানে ধার্য থাকছে মোট ১০০ নম্বর। মেন পরীক্ষার পর ইন্টারভিউতে উত্তীর্ণ হলে নিয়োগ পাবেন নির্বাচিত প্রার্থীরা।