আগামীকাল টেট পরীক্ষা! পরীক্ষা কেন্দ্রে মানতে হবে একগুচ্ছ নিয়ম, পড়ুন বিস্তারিত

আগামীকাল টেট পরীক্ষা

দীর্ঘ ছয় বছর পর অনুষ্ঠিত হতে চলেছে প্রাথমিকের নিয়োগ পরীক্ষা(টেট)। প্রথম থেকেই টেট নিয়ে বাড়তি সতর্ক রাজ্য প্রশাসন থেকে প্রাথমিক শিক্ষা পর্ষদ। শিক্ষক নিয়োগ দুর্নীতি কান্ডের জটিলতার মাঝেই অনুষ্ঠিত হতে চলেছে এবছরের টেট। পর্ষদের তরফে একাধিক পদক্ষেপ গ্রহণ করে ঢেলে সাজানো হয়েছে সম্পূর্ণ পরীক্ষা কাঠামোকে। বহুদিনের প্রস্তুতি শেষে আগামীকাল আয়োজিত হতে চলেছে পরীক্ষা। অতএব পরীক্ষা সম্পর্কে বেশ কিছু প্রয়োজনীয় তথ্য জেনে রাখা দরকার পরীক্ষার্থীদের। এই প্রতিবেদনে সে বিষয়গুলির অবতারণা করা হলো।

যে যে বিষয়গুলি জানতে হবে:-

১) পরীক্ষা শুরু হচ্ছে ১২টা থেকে। পরীক্ষার্থীদের পরীক্ষাকেন্দ্রে আসার সময় সকাল সাড়ে নটার মধ্যে।
২) ১১ টা পর্যন্ত পরীক্ষার্থীদের পরীক্ষাকেন্দ্রে প্রবেশ করতে দেওয়া হবে। তারপর প্রবেশের অনুমতি মিলবে না।
৩) পরীক্ষার্থীদের অ্যাডমিট কার্ড ও পরিচয়পত্র চেক করা হবে সাড়ে এগারোটায়।
৪) টেস্ট বুকলেট দেওয়া হবে ১১:৪৫ নাগাদ।
৬) পরীক্ষার্থীরা ওএমআর উত্তরপত্রের বিবরণী পূরণ করতে পারবেন ১১:৪৫ থেকে ১১:৫৯ এর মধ্যে।
৭) পরীক্ষা শুরু হবে বারোটা থেকে।
৮) পরীক্ষার ওয়ার্নিং বেল পড়বে ২:২৫ নাগাদ।
৯) টেট পরীক্ষা চলবে দুপুর ২:৩০ টে পর্যন্ত।

FB Join

Primary TET Practice Set: Download Now

টেট পরীক্ষার সার্বিক সফলতায় তৎপর প্রাথমিক শিক্ষা পর্ষদ। সমগ্র পরীক্ষাটির পরিচালনায় খেয়াল রাখা হচ্ছে বিশেষভাবে। পর্ষদের তরফে প্রত্যেক সেন্টার ইন চার্জ, অফিসার ইন চার্জ, ইনভিজিলেটর ও অবজারভারদের উদ্দেশ্যে ঠিকমতো পরীক্ষা নেওয়ার নির্দেশ জারি হয়েছে। ইতিমধ্যে জানানো হয়, পঁচিশ জন প্রার্থীর গ্রুপের জন্য একজন ইনভিজিলেটর থাকবেন। কোনোও পরীক্ষাকেন্দ্রে ইনভিজিলেটরের ঘাটতি দেখা গেলে DI এর সঙ্গে সরাসরি যোগাযোগ করার নির্দেশ দেওয়া হয়েছে।

নিরাপত্তার সুনিশ্চিতকরণে টেট পরীক্ষাকেন্দ্রগুলিতে রাখা হচ্ছে সিসিটিভি ক্যামেরা, বায়োমেট্রিক অ্যাটেনডেন্স, মেটাল ডিটেক্টর। ফলে বোর্ডের অনুমোদিত এজেন্সিকে সংশ্লিষ্ট বিষয়গুলির দিকেও নজর রাখতে বলা হয়েছে। এছাড়া পরীক্ষার্থীদের উদ্দেশ্যে পর্ষদ জানিয়েছে, যদি কোনও পরীক্ষার্থী টেট পরীক্ষার নিয়মাবলী না মানেন তবে তাঁর বিরুদ্ধে শাস্তিমুলক পদক্ষেপ গ্রহণ করা হবে।