কাল থেকে স্কুল কলেজ ছুটি, ঘোষণা করলেন মমতা বন্দ্যোপাধ্যায়

মমতা বন্দ্যোপাধ্যায়

তীব্র গরমে পুড়ছে পশ্চিমবঙ্গ। রাজ্য জুড়ে জারি হয়েছে তাপপ্রবাহের সতর্কতা। আবহাওয়া দপ্তর সূত্রে খবর, স্বাভাবিকের চাইতে ক্রমান্বয়ে বাড়ছে তাপমাত্রা। এহেন পরিস্থিতিতে পড়ুয়াদের কথা চিন্তা করে গরমের ছুটি ফের এগিয়ে আনলো রাজ্য সরকার। এমনই ঘোষণা করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রীর কথা মত বিকাশ ভবনের বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে, সোমবার থেকে রাজ্যের সব সরকারি, বেসরকারি স্কুল, কলেজ ও শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি পড়ে যাবে। কেবল দার্জিলিং ও কালিম্পংয়ের শিক্ষা প্রতিষ্ঠানগুলি খোলা থাকবে।

মমতা বন্দ্যোপাধ্যায়

সোমবার ১৭ই এপ্রিল থেকে সাত দিন ছুটির ঘোষণা করলো রাজ্য সরকার। আবহাওয়া দপ্তরের তরফে খবর, আগামী বেশ কয়েকদিন উর্ধ্বমুখী থাকবে পারদ। বৃষ্টিপাতের সম্ভাবনা নেই আপাতত। ফলে স্কুল, কলেজে যাওয়ার পথে অসুস্থ হয়ে পড়তে পারেন পড়ুয়ারা। যার দরুণ চিন্তিত অভিভাবকরাও। এহেন পরিস্থিতিতে গরমের ছুটিকে এগিয়ে আনার সিদ্ধান্তকেই সঙ্গত বলে মনে করছে রাজ্য সরকার। সূত্রের খবর, মুখ্যমন্ত্রী জানিয়েছেন, গরমের ছুটি যাতে কার্যকর হয় তার জন্য আইসিএসই ও সিবিএসই বোর্ডের স্কুলগুলিকে চিঠি পাঠানো হয়েছে।
প্রসঙ্গত, এর আগে রাজ্যের তরফে জানানো হয়েছিল, ২মে থেকে পড়ে যাচ্ছে গরমের ছুটি। আর এই ছুটির ফলে পড়ুয়াদের পড়াশোনায় যাতে কোনও ঘাটতি না হয়, তার জন্য বিদ্যালয়ের শিক্ষক, শিক্ষিকা ও অশিক্ষক কর্মীদের ছুটির পর অতিরিক্ত ক্লাস নিয়ে পঠনপাঠন সম্পূর্ণ করার নির্দেশ দেয় স্কুল শিক্ষা দফতর। উল্লেখ্য, পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত এই ছুটি চলবে বলেই জানা যাচ্ছে।
join Telegram