Madhyamik Exam 2023: মাধ্যমিক পরীক্ষার জন্য কি কি নির্দেশ মানতে হবে স্কুলগুলিকে? জানিয়ে দিল পর্ষদ

Madhyamik Exam 2023

Madhyamik Exam 2023: আগামী বছরের ২৩শে ফেব্রুয়ারি থেকে শুরু হতে চলেছে মাধ্যমিক পরীক্ষা। ফলে পরীক্ষার সার্বিক সফলতায় তৎপর মধ্যশিক্ষা পর্ষদ। পরীক্ষা নির্বিঘ্নে পরিচালনা করতে গঠন করা হয়েছে মনিটরিং কমিটি। একইসাথে ২০২৩ এর মাধ্যমিক পরীক্ষায় কি কি নির্দেশ মানতে হবে তাও বিস্তারিতভাবে জানানো হয়েছে পর্ষদের তরফে।

ক্রমশ এগিয়ে আসছে ২০২৩ সালের মাধ্যমিক পরীক্ষা। ইতিমধ্যেই পর্ষদের তরফে জানানো হয়েছে, পরীক্ষা শুরু হবে ২৩শে ফেব্রুয়ারি থেকে এবং শেষ হবে ৮ই মার্চ। সেক্ষেত্রে পরীক্ষার্থীদের উদ্দেশ্যে পর্ষদের অফিসিয়াল ওয়েবসাইটে (wbbse.wb.gov.in) প্রকাশ করা হয়েছে বিস্তারিত সময়সূচি। এবার রাজ্যের বিভিন্ন প্রান্তে নির্বিঘ্নে পরীক্ষার পরিচালনায় মনিটরিং কমিটি গঠন করলো মধ্যশিক্ষা পর্ষদ। প্রতিটি জেলায় গঠন করা হয়েছে এই কমিটি। এই কমিটির অন্তর্গত জেলা আহ্বায়ক, সাব ডিভিশনাল আহ্বায়ক, সহ অন্যান্য সদস্যদের কাজ কিভাবে করতে হবে সেই উদ্দেশ্যে বিস্তারিত নির্দেশিকা জারি করা হয়েছে। পরীক্ষার দিনগুলিতে শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে সঠিক পদক্ষেপ নেওয়া হচ্ছে নাকি তার তদারকি করতে হবে মনিটরিং কমিটিকে।

FB Join

Madhyamik Suggestion 2023 PDF: Download Now

এই নির্দেশিকায় যে যে পদক্ষেপগুলি মানতে বলা হয়েছে সেগুলি হলো,- ১) প্রতিটি মাধ্যমিক পরীক্ষা কেন্দ্রে সিসিটিভি নজরদারির ব্যবস্থা রাখতে হবে। ২)পরীক্ষার রুম গুলিতে পর্যাপ্ত আলোর বন্দোবস্ত করতে হবে। ৩) পরীক্ষা কেন্দ্রগুলিতে পর্যাপ্ত পানীয় জলের ব্যবস্থা রাখতে হবে। ৪)পরীক্ষা কেন্দ্রে পরিষ্কার শৌচাগার রাখতে হবে। ৫) প্রতিটি রুমে যথেষ্ট আসবাবপত্র রাখতে হবে। ৬)পর্যাপ্ত বেঞ্চ রাখতে হবে পরীক্ষার্থীদের জন্য। ৭) প্রয়োজনে পরীক্ষার্থীদের সুবিধার্থে অতিরিক্ত আলোর বন্দোবস্ত করতে হবে। ৮)প্রতিটি পরীক্ষা কেন্দ্রে উপযুক্ত পরিদর্শকের ব্যবস্থা করতে হবে। ৯)পরীক্ষার দিন পরীক্ষার্থীদের ব্যাগ রাখার জন্য পৃথক ঘর রাখতে হবে। ১০)পরীক্ষা চলাকালীন কোনোও পরীক্ষার্থী অসুস্থ হয়ে পড়লে তার জন্য বিশেষ ব্যবস্থা নিতে হবে।

একাধিক জটিলতার বাতাবরণে রাজ্যের বর্তমান পরিস্থিতি বেশ উত্তপ্ত। এরই মধ্যে দোসর আসন্ন পঞ্চায়েত নির্বাচন। যার ফলে রাজ্যের বিভিন্ন প্রান্তে ছড়িয়েছে অশান্তি। তুঙ্গে রাজনৈতিক তরজাও। এসবের মধ্যে ফেব্রুয়ারি থেকে শুরু হতে চলা মাধ্যমিক পরীক্ষা নিয়ে বাড়তি সতর্কতা রাজ্যে। পরীক্ষার সার্বিক সফলতায় তৎপর মধ্যশিক্ষা পর্ষদ।