উচ্চ মাধ্যমিকের সব কাজ অনলাইনে হবে! নতুন বিজ্ঞপ্তি জারি সংসদের

উচ্চ মাধ্যমিক

নিউজ ডেস্কঃ উচ্চমাধ্যমিক পরীক্ষা নিয়ে গুরুত্বপূর্ণ বিজ্ঞপ্তি প্রকাশ করলো উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। এই বিজ্ঞপ্তিতে মুশকিল আসান করলো সংসদ। উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফ থেকে এদিন বিকেলের দিকে বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়, উচ্চ মাধ্যমিকের শিক্ষা সংক্রান্ত যাবতীয় কাজ এবার থেকে হবে অনলাইনেই। উচ্চমাধ্যমিকের কাজে গতি আনতেই অনলাইন পদ্ধতি চালুর চিন্তাভাবনা বলে জানিয়েছে সংসদ।

সংসদ সূত্রে খবর, ২৬ আগস্ট থেকে সংসদ একটি নতুন ওয়েবসাইট এবং পোর্টাল চালু করবে। যার মাধ্যমে রাজ্যের উচ্চমাধ্যমিক বিদ্যালয়গুলি রেজিস্ট্রেশন ফর্ম পূরণ করতে পারবে এবং সেই সঙ্গে টাকা জমা দেওয়ার মতো কাজও অনলাইনেই হবে। স্কুলের মেয়াদ পুনর্নবীকরণের মতো বিষয়গুলিও অনলাইনেই সমাধান করা যাবে। পূর্বে বিভিন্ন জেলার স্কুলগুলির কর্তৃপক্ষকে তাদের রিজিওনাল অফিস বা কলকাতার হেড অফিসে এসে যে কাজগুলি করতে হতো, এবার থেকে সেই কাজগুলির জন্য তাদের আর কলকাতায় আসতে হবে না। এখন থেকে স্কুলে বসেই অনলাইনেই সংসদের নির্দিষ্ট ওয়েবসাইটের মাধ্যমে কাজগুলো করতে পারবে।

আর পড়ুনঃ
খাদ্য দপ্তরে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ
আর্মি পাবলিক স্কুলে শিক্ষক নিয়োগ চলছে
DRDO -তে গ্রূপ- সি পদে আবেদন করুন

যদিও সংসদের সভাপতির বক্তব্য, যেহেতু প্রাথমিকভাবে শুরু হচ্ছে এই পদ্ধতি, তাই ভুলভ্রান্তি, সমস্যা থাকতে পারে। সেদিকে স্কুলগুলিকে অধিক নজর রাখতে হবে। প্রত্যেক স্কুলের একজন কর্মীকে এ বিষয়ে ট্রেনিং দেওয়ার পরিকল্পনা চলছে। এ বিষয়ে উচ্চশিক্ষা দপ্তরের সঙ্গে আলোচনাও করা হয়েছে। এছাড়াও পুরনো এবং নতুন দুটো ওয়েবসাইটেই আপাতত কাজ করা যাবে। তাছাড়া স্কুল কর্তৃক ভুলভ্রান্তি হলে তার দ্রুত সমাধানের জন্য উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফ থেকে একটি ইমেইল অ্যাড্রেসও দেওয়া হবে।

অনলাইন পদ্ধতি চালু হলে ডেটা ব্যাঙ্ক আরোও স্বচ্ছ হবে বলে অভিমত সংসদের। তাছাড়া ফর্ম পূরণ নিয়ে বিভিন্ন স্কুল কর্তৃপক্ষের গাফিলতি পরীক্ষার দোরগোড়ায় ধরা পড়লেও সহজেই সমস্যাটির সমাধান করা যাবে বলে আশা উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের।

Check Official Notification: Click Here