Clerkship Preparation

WBPSC Clerkship Syllabus 2023 | ক্লার্কশিপ পরীক্ষার সম্পূর্ণ সিলেবাস দেখে নিন

আজকের প্রতিবেদনে পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশন দ্বারা আয়োজিত ক্লার্কশিপ পরীক্ষার সম্পূর্ণ সিলেবাসটি উল্লেখ করা হল। বিস্তারিত জানতে সম্পূর্ণ প্রতিবেদনটি পড়ুন।

Advertisement

পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশন (WBPSC) দ্বারা আয়োজিত একটি গুরুত্ত্বপূর্ণ নিয়োগ পরীক্ষা হল ক্লার্কশিপ পরীক্ষা। সম্প্রতি পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশন তাদের অফিসিয়াল ওয়েবসাইটে ক্লার্কশিপ পরীক্ষা ২০২৩ -এর বিজ্ঞপ্তি প্রকাশ করছে। পশ্চিমবঙ্গের বহু চাকরিপ্রার্থী এই পরীক্ষায় অংশগ্রহণ করতে চলেছে। যদিও এখনও আবেদন শুরুর তারিখ, মোট শূন্যপদ ইত্যাদি তথ্য প্রকাশ হয়নি, তাও পশ্চিমবঙ্গের চাকরিপ্রার্থীদের মধ্যে এই নিয়োগ নিয়ে বিশেষ আগ্রহ দেখা যাচ্ছে। তাই আবেদন করার আগে আপনাকে জেনে নিতে হবে কোন যোগ্যতায় এই চাকরিতে আবেদন করা যায়? কি বিষয়ের ওপর এই নিয়োগের পরীক্ষা হয়? তাহলে আসুন আজকের প্রতিবেদনে দেখে নেওয়া যাক ক্লার্কশিপ পরীক্ষার সম্পূর্ণ সিলেবাস।

WBPSC Clerkship Syllabus 2023

রিক্রুটমেন্ট বোর্ডপশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশন
পরীক্ষার নামক্লার্কশিপ
যোগ্যতামাধ্যমিক পাশ
আবেদন পদ্ধতিঅনলাইন
আবেদন শুরু৮ /১২/২০২৩
আবেদন শেষ২৯/১২/২০২৩
নিয়োগ প্রক্রিয়াপ্রিলিমিনারি এবং মেন্ পরীক্ষা
পূর্ণমান১০০
সময়১ ঘন্টা ৩০ মিনিট
অফিসিয়াল ওয়েবসাইটwbpsc.gov.in

প্রিলিমিনারি পরীক্ষা

যে দুটি ধাপে ক্লার্কশিপ পরীক্ষা আয়োজিত হয় তার প্রথমটি হল প্রিলিমিনারি পরীক্ষা। এই পরীক্ষাটি মোট ১০০ নম্বরের হয়। এই পরীক্ষার প্রশ্নগুলি অবজেক্টিভ টাইপ। প্রত্যেকটি প্রশ্নের পূর্ণমান হয় ১। প্রশ্নপত্র ইংরেজি এবং বাংলা ভাষাতে হয়।

ক্লার্কশিপ পরীক্ষার ফ্রি মক টেস্ট দিতে আমাদের হোয়াটসআপ গ্ৰুপে জয়েন করুন 👇👇

WBPSC Clerkship Syllabus 2023

বিষয়প্রশ্নসংখ্যামোট নম্বর
ইংরেজি৩০৩০
জেনারেল স্টাডিজ৪০৪০
এরিথমেটিক৩০৩০
মোট১০০১০০

প্রিলিমিনারি পরীক্ষার পূর্ণাঙ্গ সিলেবাস

প্রথম ধাপে আয়োজিত প্রিলিমিনারি পরীক্ষার প্যাটার্ন আপনারা ইতিমধ্যে দেখলেন। এবার নিচের টেবিলে দেখে নিন ক্লার্কশিপ পরীক্ষার সম্পূর্ণ সিলেবাস অর্থাৎ এই পরীক্ষায় কোন কোন বিষয়বস্তু থেকে প্রশ্ন আসে।

ইংরেজি (English)শব্দের সঠিক ব্যবহার, বিপরীত শব্দ, সমার্থক শব্দ, বাক্য গঠন, গ্রামার এবং ভোকাবুলারি
জেনারেল স্টাডিজ (General Studies)ভারতীয় ইতিহাস, ভারতীয় ভূগোল, দৈনন্দিন বিজ্ঞান এবং কারেন্ট অ্যাফেয়ার্স
পাটিগণিত (Arithmetic)ভগ্নাংশ, দশমিক, সরলীকরণ, বিভাজ্যতা, ল.সা.গু, গ.সা.গু, অংশীদারিত্ব, গড়, অনুপাত, সরল সুদ, লাভ - ক্ষতি, সময় ও দূরত্ব, আয়তক্ষেত্র এবং বর্গক্ষেত্র

বিশেষ দ্রষ্টব্যঃ- এই পরীক্ষায় নেগেটিভ মার্কিং আছে। নেগেটিভ মার্কিং হবে ১/৩ হিসেবে অর্থাৎ, তিনটি প্রশ্নের উত্তর ভুল দিলে মূল প্রাপ্ত নম্বরের থেকে ১ নম্বর মাইনাস হবে।

ক্লার্কশিপ পরীক্ষার যেকোনো আপডেট পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল জয়েন করুন 👇👇

WBPSC Clerkship Syllabus 2023

Related Articles