WBSSC: ৫২৬১ টি শূন্যপদে শিক্ষক, ক্লার্ক ও গ্রূপ-ডি নিয়োগ, বিজ্ঞপ্তি দিলো শিক্ষা দপ্তর

৫২৬১ টি শূন্যপদে শিক্ষক

স্কুল সার্ভিস কমিশন নতুন চাকরির নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করলো। দুর্নীতি নিয়ে বিতর্কের মধ্যেই নতুন করে নিয়োগের ঘোষণা অনেকটাই আশার আলো জ্বালালো চাকরী প্রার্থীদের মনে। মোট ৫২৬১ টি পদে নিয়োগ করা হবে। রাজ্যে স্কুল সার্ভিসে নিয়োগে র‍্যাঙ্ক জাম্প বিতর্কে ইতিমধ্যেই কোলকাতা হাইকোর্ট সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছে। তদন্ত শুরু করেছে সিবিআই। এর মধ্যে নতুন বিজ্ঞপ্তি প্রকাশ যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে একাংশের মত। আগে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু এই নিয়োগের বিষয়ে ঘোষণা করেছিলেন। রাজ্য মন্ত্রিসভায় আগেই এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, আজ তা বিজ্ঞপ্তি আকারে প্রকাশ করল স্কুল শিক্ষা দফতর। উক্ত শূন্যপদগুলি ২০১৬ সালের নিয়োগ প্রক্রিয়ার সময় তৈরি হওয়া প্যানেলগুলির জন্য তৈরি করেছে রাজ্য সরকার, অর্থাৎ যে পদগুলি নিয়ে নানা সময়ে দুর্নীতির অভিযোগ উঠেছে, সেগুলির ক্ষেত্রেই এই শূন্যপদ তৈরি করা হয়েছে।

চাকরির খবরঃ জেলা আদালতে ক্লার্ক ও গ্রূপ-ডি কর্মী নিয়োগ

মোট শূন্যপদ ৫,২৬১ টি। নবম-দশমে শিক্ষক নিয়োগ করা হবে ১,৯৩২ টি শূন্যপদে। একাদশ-দ্বাদশে শিক্ষক নিয়োগ করা হবে ২৪৭ টি শূন্যপদে। স্কুলে গ্রুপ সি পদের ক্ষেত্রে শূন্যপদ রয়েছে ১১০২ টি, এবং গ্রুপ ডি পদের ক্ষেত্রে শূন্যপদ রয়েছে ১৯৮০ টি। এছাড়াও ৭৫০ টি কর্মশিক্ষা এবং ৮৫০ টি শারীরশিক্ষা বিষয়ে শিক্ষক নিয়োগ করবে স্কুল সার্ভিস কমিশন। এদিন শিক্ষা দফতরের প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, স্কুল সার্ভিস কমিশনের সমস্ত নিয়ম মেনে এবং আদালতের যদি কোনও বাধা না থাকে, তাহলে নিয়োগ শুরু হতে পারে। শিক্ষক নিয়োগ প্রসঙ্গে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু বলেন, ‘আমাদের সরকার মানবিক, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন ক্ষতিগ্রস্ত চাকরী প্রার্থীদের পাশে দাঁড়াতে, তাই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

২০১৬ সালের স্কুল সার্ভিস কমিশনের নিয়োগের সময়ের এই শূন্যপদ গুলি তৈরী করেছে রাজ্য সরকার। তৎকালীন যেসব নিয়োগের ক্ষেত্রে দুর্নীতির অভিযোগ উঠেছে সেগুলির জন্য এইসব শূন্যপদ। চাকরিপ্রার্থীদের অভিযোগ ছিল, মেধাতালিকায় ওপরের দিকে থাকা প্রার্থীদের টপকে মেধাতালিকার নীচে তাহাকে প্রার্থীরা চাকরি পেয়েছেন। মূলত বঞ্চিত হওয়া প্রার্থীদের জন্য এই শূন্যপদের তৈরী হয়েছিল, এবং তা নিয়ে মন্ত্রিসভায় সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এদিন ১৯ মে, বৃহস্পতিবার রাজ্যের শিক্ষা দপ্তরের তরফ থেকে এই নিয়োগের বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

চাকরির খবরঃ রাজ্যের প্রতিটি জেলায় মহিলা কর্মী নিয়োগ