ব্রেকিং: উচ্চমাধ্যমিক পড়ুয়াদের ১০ হাজার টাকা দেবে রাজ্য সরকার, ঘোষণা করলেন মমতা বন্দ্যোপাধ্যায়

west bengal chief minister mamata banerjee announce 10 thousand to hs student to buy smartphone tab

কলকাতা: করোনা ভাইরাসের প্রকোপে বিগত ৮- ৯ মাস স্কুলের মুখ দেখেনি পড়ুয়ারা। নতুন করে কবে স্কুল চালু হবে তার কোনো ঠিক ঠিকানা নেই। এই পরিস্থিতিতে অধিকাংশ স্কুলে অনলাইনে ক্লাস শুরু হয়েছে। কিন্তু সব ছাত্র-ছাত্রীদের কাছে অনলাইনে ক্লাস করার জন্য প্রয়োজনীয় স্মার্টফোন বা ট্যাব না থাকায় পড়ুয়ারা অনলাইন ক্লাস থেকে বঞ্চিত হচ্ছে। ছাত্র-ছাত্রীদের এই অসুবিধা দূর করার জন্য রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছিলেন, রাজ্যের প্রায় সাড়ে ৯ লক্ষ উচ্চমাধ্যমিক পড়ুয়াদের ট্যাব দেওয়া হবে, অনলাইনে ক্লাস করার জন্য।

কিন্তু এদিন মঙ্গলবার নবান্নে সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী জানিয়েছেন কোনো ট্যাব নয়, ট্যাব বা স্মার্টফোন কেনার জন্য পড়ুয়াদের একাউন্টে সরাসরি ১০ হাজার টাকা পাঠিয়ে দেবে সরকার। রাজ্যের প্রায় ১৪ হাজার উচ্চ মাধ্যমিক স্কুল এবং ৬৩৬ টি মাদ্রাসার উচ্চ মাধ্যমিক পড়ুয়াদের একাউন্টে এই টাকা পাঠানো হবে।

এদিন তিনি জানিয়েছেন, আগের ঘোষণা মোতাবেক পড়ুয়াদের ট্যাব দেওয়ার জন্য টেন্ডার ডেকেছিল রাজ্য সরকার। যেখানে আমাদের সাড়ে ৯ লক্ষ ট্যাব প্রয়োজন সেখানে অধিকাংশ কোম্পানি সর্বোচ্চ দেড় লক্ষ ট্যাব দিতে পারবে বলে জানিয়েছে। আর এই মুহূর্তে ভারত সরকারের নির্দেশ অনুযায়ী চাইনিজ প্রোডাক্ট ব্যবহার নিষিদ্ধ রয়েছে। তাই এত কম সময়ের মধ্যে সাড়ে ৯ লক্ষ ট্যাব দেওয়া অসম্ভব। তাই উচ্চমাধ্যমিক পড়ুয়াদের একাউন্টে সরাসরি ১০ হাজার টাকা পাঠিয়ে দেওয়া হবে। ১০ হাজার টাকা পেলে পড়ুয়ারা নিজেদের সুবিধামতো ট্যাব বা স্মার্ট ফোন কিনে নেবে। এবং আগামী তিন সপ্তাহের মধ্যে এই টাকা সরাসরি পড়ুয়াদের ব্যাংক একাউন্টে পাঠিয়ে দেওয়া হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী।