ঐক্যশ্রী স্কলারশিপ 2022, মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক পাশে আবেদন করুন

ঐক্যশ্রী স্কলারশিপ 2022

যেসব ছাত্র ছাত্রীরা মাধ্যমিক, উচ্চমাধ্যমিক বা কলেজ পরীক্ষায় পাশ করে পরবর্তী ক্লাসে ভর্তি হয়েছেন তারা এই স্কলারশিপে আবেদন করতে পারবেন। স্কলারশিপের নাম হলো ঐক্যশ্রী স্কলারশিপ। পশ্চিমবঙ্গ সংখ্যালঘু বিভাগ ও অর্থ নিগম (WBMDFC) পশ্চিমবঙ্গের সংখ্যালঘু ছাত্র- ছাত্রীদের জন্য ঐক্যশ্রী স্কলারশিপ প্রদান করে থাকে। প্রায় প্রতি বছর অসংখ্য মাধ্যমিক, উচ্চমাধ্যমিক বা কলেজ পরীক্ষায় পাশ ছাত্র ছাত্রীরা ঐক্যশ্রী স্কলারশিপ আবেদনের অপেক্ষায় থাকেন। এই স্কলারশিপে আবেদনের জন্য আবেদন পদ্ধতি, শিক্ষাগত যোগ্যতার নাম্বার সহ কত টাকা করে পাওয়া যাবে তার বিস্তারিত আলোচনা করা হলো আজকের প্রতিবেদনে।

ঐক্যশ্রী স্কলারশিপ ২০২২ (Aikyashree Scholarship 2022)
স্কলারশিপের নাম- ঐক্যশ্রী কলারশিপ
প্রদানকারী দপ্তর- পশ্চিমবঙ্গ সংখ্যালঘু বিভাগ ও অর্থ নিগম (WBMDFC)।
টাকার পরিমাণ- বছরে ১১০০/- টাকা থেকে ১৬,৫০০/- টাকা পর্যন্ত পাওয়া যায়।
আবেদনের মাধ্যম- ইচ্ছুক ছাত্রছাত্রীরা অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন।
আবেদনের যোগ্য- সংখ্যালঘু সম্প্রদায়ের পড়ুয়ারা। (যেমন- খ্রিষ্টান, শিখ, মুসলিম, বুদ্ধিস্ট, পার্সি ও জৈন)।
আবেদনের শেষ তারিখ- ডিসেম্বর ২০২২।
অফিশিয়াল ওয়েবসাইট- wbmdfcscholarship.org

আরও পড়ুনঃ নবান্ন স্কলারশিপ ২০২২

ঐক্যশ্রী স্কলারশিপে আবেদনের যোগ্যতা-
ঐক্যশ্রী প্রকল্পের আওতায় অনলাইনে আবেদনের জন্য আবেদনকারীকে অবশ্যই একজন সংখ্যালঘু সম্প্রদায়ের অন্তর্গত ছাত্র বা ছাত্রী হতে হবে। প্রি-ম্যাট্রিক ও পোষ্ট-ম্যাট্রিক স্কলারশিপ যে সমস্ত ছাত্র-ছাত্রী ১ম শ্রেণি থেকে ১০ম শ্রেণিতে পাঠরত তারা প্রি-ম্যাট্রিক স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। এবং যে সমস্ত ছাত্রছাত্রী উচ্চমাধ্যমিক, ITI, Diploma, Graduation, Post Graduation, M.Phil, B.Ed সে পাঠরত তারা পোস্ট ম্যাট্রিক স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। সঙ্গে শেষ পরীক্ষায় আবেদনকারীকে অবশ্যই ন্যূনতম ৫০ শতাংশ নাম্বার নিয়ে পাশ করে থাকতে হবে তবেই আবেদন করতে পারবেন। এছাড়াও পরিবারের বার্ষিক আয় ২ লক্ষ টাকার কম হতে হবে। এবং আবেদনকারীকে অবশ্যই পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে।

ঐক্যশ্রী স্কলারশিপের টাকার পরিমান-
১) প্রি-ম্যাট্রিক স্কলারশিপ (প্রথম থেকে দশম শ্রেণীর ছাত্র ছাত্রীদের জন্য)- বছরে ১,১০০/- থেকে ১১,০০০/- টাকা পর্যন্ত পাওয়া যাবে।
২) পোস্ট- ম্যাট্রিক স্কলারশিপ ( উচ্চমাধ্যমিক, ITI, Diploma, Graduation, Post Graduation, M.Phil, B.Ed ছাত্র ছাত্রীদের জন্য )- বছরে ১০,২০০/- থেকে ১৬,৫০০/- টাকা পর্যন্ত পাওয়া যাবে।

আরও পড়ুনঃ বিকাশ ভবন স্কলারশিপ ২০২২

আবেদন পদ্ধতি-
ছাত্র-ছাত্রীদের ঐক্যশ্রী স্কলারশিপের জন্য আবেদন করতে হবে সম্পূর্ণ অনলাইনে। নিচে দেওয়া অফিশিয়াল ওয়েবসাইটে ক্লিক করে প্রয়োজনীয় ডকুমেন্ট ও ভ্যালিড মোবাইল নম্বর ও ইমেল ইডি দিয়ে নিউ রেজিস্ট্রেশন করতে হবে।

প্রয়োজনীয় ডকুমেন্টস-
১) শেষ পরীক্ষার মার্কশীট।
২) মাধ্যমিক পাস করলে মাধ্যমিকের এডমিট কার্ড।
৩) ভর্তির রশিদ।
৪) স্থায়ী বসবাসকারী সার্টিফিকেট।
৫) পারিবারিক আয়ের সার্টিফিকেট।
৬) ব্যাংকের পাস বই।
৭) পাসপোর্ট সাইজের কালার ছবি।
8) কাস্ট সার্টিফিকেট।

আরও পড়ুনঃ সীতারাম জিন্দাল স্কলারশিপ ২০২২

Official Notice: Download
Official Website: Click Here
Daily Job Update: Click Here