রাজ্যে সরকারী চাকরির পরীক্ষায় নিয়ম বদল, জেনে নিন বিস্তারিত

রাজ্যে সরকারী চাকরির পরীক্ষায় নিয়ম বদল

রাজ্যে সরকারী চাকরির পরীক্ষায় কিছু নিয়মের বদল হতে চলেছে। এর ফলে সুবিধা পাবেন বহু মানুষ। এই নিয়ম শিথিল করার বিষয়টি বেশ কিছু দিন ধরে ভাবনাচিন্তার পর্যায়ে ছিল। এবার তার বাস্তবায়ন করার পথে রাজ্য সরকার।

রাজ্যের বিভিন্ন দপ্তরে কর্মরত পঞ্চাশোর্ধ্ব কর্মীদের চতুর্থ শ্রেণি থেকে করণিক পদে উন্নীত হওয়ার জন্য কম্পিউটার টাইপিং পরীক্ষা দিতে হয়। এবার সেই পরীক্ষার নিয়মে কিছুটা পরিবর্তন করলো সরকার। রাজ্য সরকারের তরফে জানানো হয়েছে, সেরিব্রাল পালসি আক্রান্ত, অ্যাসিড আক্রান্ত, কুষ্ঠ রোগ থেকে মুক্তিপ্রাপ্ত সমস্ত কর্মীদের কম্পিউটার টাইপিং পরীক্ষা আর দিতে হবে না। এমনিতে পূর্ববর্তী বাম সরকারের আমলে এই পদে উন্নীত হবার জন্য এই কম্পিউটার টাইপিং পরীক্ষা দিতে হতো না। পরে কর্মীদের পদোন্নতির জন্য কম্পিউটার টাইপিং পরীক্ষা শুরু হয়। তবে এই নিয়ম কিছুটা শিথিল হলে চাকরি প্রার্থীদের করণিক পদোন্নতির ক্ষেত্রে অনেকটাই সহজ হবে।

চাকরির খবরঃ রাজ্যে ভিলেজ পুলিশ নিয়োগ

এবার বিশেষ শ্রেণীর কর্মীদের জন্য নিয়ম কিছুটা শিথিল করা হলো রাজ্য সরকারের তরফে। এছাড়াও, দৃষ্টিহীন কর্মীরা ও কম দৃষ্টিশক্তি সম্পন্ন কর্মীরা ব্রেইল পদ্ধতির মাধ্যমে পরীক্ষা দিতে পারবেন। সেক্ষেত্রে ইংরেজিতে টাইপিং গতি (স্পিড) কমিয়ে দেওয়া হয়েছে। মিনিটে ১২টি শব্দ টাইপ করতে হবে। এই নিয়ম শিথিল হওয়ায় বহু কর্মী লাভবান হবেন বলে আশা চাকরিজীবী মহলের।