রাজ্যে ৪ হাজার কৃষি প্রযুক্তি সহায়ক নিয়োগ, শীঘ্রই বিজ্ঞপ্তি

রাজ্যে ৪ হাজার কৃষি প্রযুক্তি সহায়ক নিয়োগ

চাকরীপ্রার্থীদের জন্য সুখবর। রাজ্যের কৃষি দপ্তরে প্রচুর চাকরির নিয়োগ হতে চলেছে। কৃষি প্রযুক্তি সহায়ক (KPS) পদে নতুন কর্মী নিয়োগ করতে চাইছে কৃষি দপ্তর। এই পদে নিয়োগের জন্য যোগ্যতা কি দরকার, কত শূন্যপদ রয়েছে, কি কাজ করতে হয়, কিভাবে আবেদন করা যাবে ইত্যাদি বিস্তারিত নীচের প্রতিবেদনে।

WB KPS Recruitment 2022

বিভাগীয় ডিরেক্টরেট থেকে এই পদে নিয়োগের জন্য প্রস্তাব পাঠানো হয়েছে নবান্নে। এরপর অর্থ দপ্তরের অনুমোদন পেলেই নিয়োগের কাজ শুরু করবে পশ্চিমবঙ্গ কৃষি দপ্তর। কৃষি দপ্তরের এক উচ্চতর আধিকারিকের মতে, যত বেশি সংখ্যক পদে নিয়োগ হবে, তত কাজে সুবিধা হয়। পরিকল্পনা চলছে সমস্ত শূন্যপদ পূরণের। কিন্তু এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে নবান্ন। সম্ভবত পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশন (WBPSC) এই নিয়োগের দায়িত্বে থাকবে। অর্থাৎ নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করবে পিএসসি।

কি কাজ করতে হয়?
কৃষি দপ্তরের বিভিন্ন সুপারিশ এবং পরামর্শ কৃষকদের কাছে পৌঁছে দেন। চাষের জমির উপর নজরদারি রাখতে হবে এবং গ্রামে কৃষি সংক্রান্ত ফিল্ড লেবেলের বিভিন্ন কাজে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

শিক্ষাগত যোগ্যতা-
কৃষি প্রযুক্তি সহায়ক বা কেপিএস পদে আবেদন করার জন্য শিক্ষাগত যোগ্যতা হতে হয় অন্তত উচ্চ মাধ্যমিক পাশ। উচ্চতর শিক্ষাগত যোগ্যতার প্রার্থীরাও আবেদন করতে পারবেন।

চাকরির খবরঃ রাজ্যে এইট পাশে গ্রূপ-ডি কর্মী নিয়োগ

শূন্যপদের সংখ্যা-
প্রকাশিত খবর অনুযায়ী গোটা রাজ্য জুড়ে শূন্যপদ ৪৭৫৯ টি। তবে এই মুহূর্তে নিয়োগ করা হলে কমবেশি ৮০০ থেকে ১০০০ শূন্যপদের জন্য নিয়োগ করা হতে পারে।

বয়সসীমা-
এই পদে আবেদন করার জন্য বয়স হতে হবে ১৮ থেকে ৪০ বছরের মধ্যে। সংরক্ষিত শ্রেণীর প্রার্থীরা সরকারি নিয়ম অনুযায়ী বয়সে ছাড় পাবেন। পূর্ণাঙ্গ বিজ্ঞপ্তি প্রকাশিত হলে বিস্তারিত তথ্য পাওয়া যাবে।

এ বিষয়ে বিস্তারিত বিজ্ঞপ্তি খুব শীঘ্রই আসতে চলেছে। বিজ্ঞপ্তি প্রকাশিত হলে প্রথমেই ExamBangla.com -এর পাতায় প্রকাশিত হবে। রাজ্য ও কেন্দ্রীয় সরকারের যেকোনো চাকরি ও শিক্ষা সংক্রান্ত আপডেট পেতে নিয়মিত নজর রাখুন ExamBangla.com -এর পাতায়।

চাকরির খবরঃ রাজ্যে কয়েক হাজার অস্থায়ী শিক্ষক নিয়োগ