West Bengal Police Recruitment: 9282 শূন্যপদে কনস্টেবল নিয়োগের অনুমোদন দিল নবান্ন, শীঘ্রই বিজ্ঞপ্তি

West Bengal Police Recruitment

গত 22 ডিসেম্বর মঙ্গলবার রাজ্যের মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় মন্ত্রিসভার বৈঠক থেকে বেরিয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে জানিয়েছিলেন, পশ্চিমবঙ্গ পুলিশ বিভাগে 9282 টি শূন্যপদে কনস্টেবল নিয়োগ করা হবে। সেই কথামতো এদিন 26 ডিসেম্বর শনিবার রাজ্যের স্বরাষ্ট্র দপ্তরের ‘পুলিশ এস্টাবলিশমেন্ট ব্রাঞ্চ’ -এর তরফ থেকে কনস্টেবল নিয়োগের অনুমোদন দেওয়া হল। নবান্নের তরফ থেকে এই অনুমোদন টি পশ্চিমবঙ্গ পুলিশ বিভাগের ডাইরেক্টর জেনারেল এবং ইন্সপেক্টর জেনারেল -এর কাছে পাঠানো হয়েছে। এবং নিয়োগ প্রক্রিয়া শুরু করতে নির্দেশ দেওয়া হয়েছে। এই নিয়োগ প্রক্রিয়া পরিচালনা করবে পশ্চিমবঙ্গ পুলিশ রিক্রুটমেন্ট বোর্ড। West Bengal Police Recruitment

বিজ্ঞপ্তি অনুযায়ী, 9282 শূন্য পদের মধ্যে 8000 টি শূন্য পদে কনস্টেবল নিয়োগ করা হবে। এবং বাকি 1282 টি শূন্য পদে লেডি কনস্টেবল নিয়োগ করা হবে। আগামী কয়েকদিনের মধ্যেই বিজ্ঞপ্তি প্রকাশের সম্ভাবনা রয়েছে। কনস্টেবল পদে আবেদন করার জন্য মাধ্যমিক যোগ্যতা চাওয়া হয়। পূর্ণাঙ্গ বিজ্ঞপ্তি প্রকাশিত হল বিশদে জানানো হবে।

শুধুমাত্র কনস্টেবল নিয়োগের অনুমোদন নয়। এদিন মোট 1088 টি শূন্যপদে সাব ইন্সপেক্টর নিয়োগেরও অনুমোদন দেওয়া হয়েছে। 1088 শূন্যপদের মধ্যে Unarmed Branch -এ 903 টি শুন্যপদে নিয়োগ করা হবে (এরমধ্যে 150 টি শুন্যপদ লেডিস সাব-ইন্সপেক্টর পদের জন্য সংরক্ষিত)। এবং Armed Branch -এ 185 টি শুন্য পদে নিয়োগ করা হবে। সাব-ইন্সপেক্টর পদে আবেদন করার জন্য যেকোন শাখায় গ্র্যাজুয়েশন পাশ করে থাকতে হবে।

আশা করা যায়, খুব শীঘ্রই পশ্চিমবঙ্গ পুলিশের তরফ থেকে কনস্টেবল ও সাব ইন্সপেক্টর নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। পূর্ণাঙ্গ বিজ্ঞপ্তি প্রকাশিত হল বিস্তারিত আপডেট দেওয়া হবে।

Download Official Order PDF