প্রাইমারি টেট হবে CTET পরীক্ষার আদলে, দেখে নিন সিটেট পরীক্ষার সিলেবাস

প্রাইমারি টেট হবে CTET পরীক্ষার আদলে

প্রাইমারি টেট পরীক্ষার্থীদের জন্য সুখবর। আসন্ন দূর্গাপূজার পরেই বিপুল সংখ্যক শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি আসতে চলেছে। বিভিন্ন সূত্রে খবর, প্রায় ২৫ হাজারেরও বেশি পদে শিক্ষক নিয়োগ হবে রাজ্যে। এই খবরে রাজ্যের চাকরী প্রার্থীরা বেশ খুশি। তবে, এবারের বিজ্ঞপ্তিতে নতুন চমক থাকতে পারে। বিভিন্ন সূত্রে খবর এবারের টেট পরীক্ষা কেন্দ্রীয় সিটেট (CTET) পরীক্ষার আদলে নেওয়া হতে পারে।

WB Primary TET Recruitment 2022

কেন্দ্রীয় CTET পরীক্ষা বছরে দুবার হয় – জুলাই এবং ডিসেম্বর মাসে। এই পরীক্ষার সিলেবাস দুটি ভাগে বিভক্ত। পেপার 1 এবং পেপার 2। পেপার 1 এর পরীক্ষার মাধ্যমে একজন পরীক্ষার্থী প্রথম থেকে পঞ্চম শ্রেণী পর্যন্ত শিক্ষকতার সুযোগ পান এবং পেপার 2 এর দ্বারা ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত শিক্ষকতা করতে পারেন।
পেপার 1 এর পরীক্ষায় বসার জন্য ন্যূনতম উচ্চমাধ্যমিক (৫০% নম্বর সহ) পাশ সহ দুই বছরের ডি.এল.এড কিংবা ডি.এড ডিগ্রি থাকা আবশ্যক। আর পেপার 2 এর ক্ষেত্রে যেকোন বিষয়ে স্নাতক ( ন্যূনতম ৫০% নম্বর) সহ বি.এড বা ডি.এল.এড ডিগ্রি থাকা আবশ্যক।

দুই পেপারের পরীক্ষাই অনলাইন পদ্ধতিতে হয়। এমসিকিউ (MCQ) প্যাটার্নে প্রশ্ন থাকে। কোনোরকম নেগেটিভ মার্কিং থাকে না। পরীক্ষায় শিশু উন্নয়ন এবং শিক্ষাবিজ্ঞান ( Child Development & Pedagogy), প্রথম ভাষা , দ্বিতীয় ভাষা, গণিত, এবং পরিবেশ বিজ্ঞান থেকে প্রশ্ন আসে। পেপার- 1 এবং পেপার- 2 উভয় ক্ষেত্রেই সিলেবাস প্রায় একই হলেও প্রশ্নের মান বিভিন্ন হয়।

চাকরির খবরঃ রাজ্যের সরকারি হাসপাতালে গ্রূপ-সি কর্মী নিয়োগ

বিভিন্ন সূত্রে খবর, রাজ্যের টেট পরীক্ষাও এবার থেকে CTET এর ধাঁচেই নেওয়া হতে পারে। CTET এর নিয়মানুযায়ী পরীক্ষা দূর্গাপূজার পরেই হবার সম্ভাবনা শোনা যাচ্ছে বিভিন্ন মহলে। পুজোর পরে অফিসিয়াল বিজ্ঞপ্তি প্রকাশিত হলে সবার প্রথমে সে সম্পর্কে জানতে পারবেন ExamBangla.com এ। এরকম খবর নিয়মিত পেতে ফলো করুন আমাদের ওয়েবসাইট।