কাল থেকেই রাজ্যের স্কুল বন্ধের সিদ্ধান্ত! করোনা উর্ধমুখী হওয়ায় গরমের ছুটি এগিয়ে আনলো শিক্ষা দপ্তর

হচ্ছেনা এবছরের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা

ফের ভয়াবহ রূপ নিচ্ছে করোনা। হু-হু করে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। চলতি মাসে পশ্চিমবঙ্গে আক্রান্তের সংখ্যা 60 হাজার ছাড়িয়েছে। প্রায় এক বছর বন্ধ ছিল রাজ্যের সমস্ত স্কুল-কলেজ। পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হতেই গত 12 ফেব্রুয়ারি থেকে নবম থেকে দ্বাদশ শ্রেণীর পঠন-পাঠন শুরু হয়েছিল। কিন্তু ফের বন্ধ হতে চলেছে রাজ্যের সমস্ত স্কুল। আগামীকাল অর্থাৎ ২০ এপ্রিল থেকেই এই নিয়ম জারি হতে চলেছে।

আরও পড়ুন: মাধ্যমিক রুটিন ২০২১

বর্তমান পরিস্থিতি বিবেচনা করে রাজ্যের সমস্ত স্কুল বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। গরমের ছুটি ঘোষণা হবার কথা ছিল আরও কিছুদিন পর। কিন্তু আগামীকাল থেকে গরমের ছুটি ঘোষণা করেছে রাজ্য সরকার। এক্ষেত্রে জানানো হচ্ছে, পরিস্থিতি বিবেচনা করেই গ্রীষ্মকালীন ছুটি এগিয়ে আনা হয়েছে। শিক্ষামন্ত্রী আরও জানিয়েছেন, পরবর্তী বিজ্ঞপ্তি প্রকাশিত না হওয়া পর্যন্ত এই ছুটি বহাল থাকবে। আগামীকাল থেকেই বন্ধ হয়ে যাবে নবম থেকে দ্বাদশ শ্রেণীর সমস্ত পঠন-পাঠন। ছাত্র-ছাত্রী তো বটেই, শিক্ষক-শিক্ষিকাও আক্রান্ত হচ্ছেন করোনায়। তাই শিক্ষক-শিক্ষিকাদেরও স্কুলে আসতে হবে না বলেই জানানো হয়েছে।

আরও পড়ুন: উচ্চ মাধ্যমিক রুটিন ২০২১

প্রসঙ্গত দশম ও দ্বাদশ শ্রেণীর বোর্ডের পরীক্ষা বাতিল করেছে সিবিএসই বোর্ড। স্থগিত জেইই মেন পরীক্ষাও। তবে রাজ্যে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। খুব শীঘ্রই এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হবে বলে আশা করা যাচ্ছে। রাজ্যের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীরা চিন্তায় রয়েছেন, পরীক্ষার ব্যাপারে। পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ ও উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা সংক্রান্ত কোনো বিজ্ঞপ্তি জারি করলে আপডেট দেওয়া হবে।