২৫৭৭ শূন্যপদে জেলায় জেলায় ট্রাফিক পুলিশ কনস্টেবল নিয়োগ

পশ্চিমবঙ্গের প্রত্যেকটি জেলায় ট্রাফিক পুলিশ নিয়োগ করবে রাজ্য সরকার। কলকাতার মত রাস্তায় ট্রাফিক ব্যবস্থা গড়ে তুলতে নতুন করে জেলায় জেলায় ট্রাফিক পুলিশ নিয়োগের সিদ্ধান্ত নিল রাজ্য মন্ত্রিসভা। রাজ্য মন্ত্রিসভা সিদ্ধান্ত নিয়েছে প্রথম দফায়  2577 জন ট্রাফিক পুলিশ নিয়োগ করা হবে। 2021 এর বিধানসভা ভোটের আগে এই নিয়োগ খুব তাড়াতাড়ি কার্যকর করতে বদ্ধপরিকর রাজ্য সরকার। সেই জন্য এক মাসের মধ্যে সরকারি নির্দেশিকা প্রকাশ করা হবে।
রাজ্য মন্ত্রিসভা সিদ্ধান্ত নিয়েছে, জেলায় জেলায় ট্রাফিক পুলিশের জন্য 1700 কনস্টেবল, 177 পুলিশ ড্রাইভার, 440 ASI, 170 SI, 75 ইন্সপেক্টর, 12 ডিএসপি, ও 3 অতিরিক্ত পুলিশ সুপারের পদ তৈরি করা হয়েছে। এই সম্পূর্ণ নিয়োগ প্রক্রিয়া পরিচালনা করবে West Bengal Police Recruitment Board. সূত্রের খবর, ট্রাফিক পুলিশ কনস্টেবল নিয়োগের ক্ষেত্রে সিভিক ভলেন্টিয়ার থেকে সরাসরি নিয়োগের প্রস্তাব সম্মতি জানিয়েছে রাজ্য মন্ত্রিসভা।
কলকাতা ছাড়া বাকি জেলাগুলিতে ট্রাফিক পুলিশ ব্যবস্থায় কোন পরিকাঠামো নেই। তাই “সেফ ড্রাইভ সেভ লাইফ” কে সঠিকভাবে সফল করা সম্ভব হচ্ছে না। তাই পথ দুর্ঘটনার সংখ্যা দিনে দিনে বাড়ছে। এর জন্য থানার পুলিশকে বাড়তি দায়িত্ব নিতে হচ্ছে। কিন্তু কলকাতা পুলিশে এমনটা হয় না। কলকাতায় বহু ট্রাফিক গার্ড রয়েছে, এমনকি কলকাতায় ট্রাফিক পুলিশের নিজস্ব কন্ট্রোল রুমও রয়েছে।
প্রথম দফায় পূর্ব বর্ধমান, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর জেলায় ট্রাফিক পুলিশের পরিকাঠামো গড়ে তুলতে বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে। জেলায় জেলায় খোলা হবে ট্রাফিক পুলিশের নিজস্ব কন্ট্রোল রুম।
শিক্ষাগত যোগ্যতা-
সাব ইন্সপেক্টর- গ্রাজুয়েশন পাস
কনস্টেবল- মাধ্যমিক পাস
পুলিশ ড্রাইভার- অষ্টম শ্রেণী পাস
ASI- (এই পদে আবেদন করার জন্য প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতা কি লাগবে, তা আমরা সংগ্রহ করতে পারিনি। অফিশিয়াল নোটিফিকেশন প্রকাশিত হলে জানানো হবে)। তবে যারা পশ্চিমবঙ্গ পুলিশে কনস্টেবল হিসেবে কমপক্ষে পাঁচ বছর কাজ করেছেন তাদেরকে এই পদে পদোন্নতি করা হয়।
ডিএসপি- WBCS গ্রুপ-বি পরীক্ষা পাস করতে হয়।
এই নিয়োগের বিজ্ঞপ্তি এখনো প্রকাশিত হয়নি। যখনই এই নিয়োগের অফিসিয়াল বিজ্ঞপ্তি প্রকাশিত হবে আমরা আপনাদের সবার প্রথমে জানিয়ে দেবো।