আজকের দিনে জাতীয় গণিত দিবস পালিত হয় কেন? জেনে নিন বিস্তারিত

জাতীয় গণিত দিবস

আজ ২২ ডিসেম্বর, প্রতিবছর এই দিনটিতে সারা দেশ জুড়ে জাতীয় গণিত দিবস হিসেবে পালন করা হয়। কিন্তু আপনি কি জানেন ঠিক কি কারণে আজকের দিনটিকে জাতীয় গণিত দিবস হিসাবে পালন করা হয়? যদি না জেনে থাকেন তাহলে এই প্রতিবেদনটি সম্পূর্ণ আপনার জন্য। ১৮৮৭ সালের আজকের দিনে ব্রিটিশ-ভারতের মাদ্রাজ প্রদেশের তজ্ঞোর জেলার ইরেভদ‌ শহরে জন্মগ্রহণ করেন অসামান্য প্রতিভাবান গণিতবিদ শ্রীনিবাস রামানুজন। গণিতবিদ রামানুজন -র গণিতের বিভিন্ন শাখায় বিশেষ করে সংখ্যাতত্ত্ব গাণিতিক বিশ্লেষণ অসীম ধারা ও আবৃত ভগ্নাংশ শাখায় অবদান অনস্বীকার্য।

২০১২ সালের ২৬ ফেব্রুয়ারি ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী মনমোহন সিং মাদ্রাজ বিশ্ববিদ্যালয়ে প্রথম এই মহান গণিতজ্ঞদের রামানুজনের ১২৫ তম জন্ম বার্ষিকী উদযাপনের ঘোষণা করেছিলেন। তিনি জানিয়েছিলেন, ২০১২ সাল থেকে প্রতিবছর ২২ ডিসেম্বর দিনে জাতীয় গণিত দিবস হিসেবে পালিত হবে। তারপর থেকে ২২ শে ডিসেম্বর অর্থাৎ আজকের দিনটিকে জাতীয় গণিত দিবস হিসেবে পালন করে আসছে ভারতবাসী।

আরও পড়ুনঃ
মাধ্যমিক পাশে কৃষি দপ্তরে চাকরির সুযোগ
রাজ্যের লোয়ার ডিভিশন ক্লার্ক পদে নিয়োগ
পৌরসভায় গ্রূপ-সি কর্মী নিয়োগ

রামানুজন ছিলেন প্রথম ভারতীয় যিনি কেমব্রিজের আমন্ত্রণে বিদেশে আসার অল্পদিন পরেই ট্রিনিট কলেজের ফেলোশিপ অর্জন করেন। তিনি প্রথম গণিতৈ ম্যাজিক স্কোয়ার গঠনের পদ্ধতি উদ্ভাবন করেন। গণিত বিষয় নিয়ে তাঁর গবেষণা অতুলনীয়। গণিত বিষয়ে এক নতুন পথের দিশারী উদ্ভাবনা করে গেছেন এই রামানুজন। ম্যাথেমেটিক্যাল অ্যানালিসিস, নম্বর থিয়োরি, ইনফাইনাইট সিরিজ ও কন্টিনিউড ফ্র্যাকশন সহ গণিতের একাধিক গুরুত্বপূর্ণ ক্ষেত্রে উল্লেখযোগ্য অবদান রেখেছেন রামানুজন। ১৯২০ সালে মাত্র ৩৩ বছর বয়সে তাঁর জীবনাবসান হয়।
প্রতিবছরের ন্যায় এবছরও ২২ ডিসেম্বর দিনটি জাতীয় গণিত দিবস হিসেবে পালিত হয়।