কেন্দ্রীয় আধাসামরিক বাহিনী তে 84000 শুন্য পদে নিয়োগ

প্রায় 84 হাজার শূন্যপদ রয়েছে কেন্দ্রীয় আধাসামরিক বাহিনীতে। এই শূন্যপদ গুলিকে পূরণ করার লক্ষ্যমাত্রা নিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। ইতিমধ্যেই সেন্ট্রাল ইন্ডাস্ট্রিয়াল সিকিউরিটি ফোর্স (CISF)- এ কনস্টেবল ও সাব-ইন্সপেক্টর পদে নিয়োগ প্রক্রিয়া শুরু হয়েছে। প্রাথমিকভাবে সিআইএসএফ- এ 2 হাজার শূন্যপদে নিয়োগ করা হবে। শুধুমাত্র সেন্ট্রাল ইন্ডাস্ট্রিয়াল সিকিউরিটি ফোর্স বা CISF নয়, আগামী এক বছরের মধ্যে সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্স (CRPF), সশস্ত্র সীমা বল (SSB), ইন্ডো টিবেটান বর্ডার পুলিশে (ITBP) নিয়োগ প্রক্রিয়া শুরু হবে।
এবার থেকে জম্মু ও কাশ্মীর বিমানবন্দর এবং গুরুত্বপূর্ণ সরকারি ভবনের সুরক্ষার দায়িত্ব দেওয়া হবে সিএসএফ এর হাতে। এই মুহূর্তে দেশের বেশ কিছু বিমানবন্দরে সুরক্ষার দায়িত্ব সংশ্লিষ্ট রাজ্য পুলিশের হাতে রয়েছে। এবার থেকে ওই বিমানবন্দরগুলিকেও সরাসরি কেন্দ্রীয় বাহিনীর হাতে। আর সেই কারণে কেন্দ্রীয় বাহিনীতে শূন্য পদের সংখ্যা বাড়বে।
2020- 21 সালে সাব ইন্সপেক্টর (SI) ও কনস্টেবল নিয়োগের ক্ষেত্রেও বড়োসড়ো নিয়োগ অভিযান হতে চলেছে। গত বছর ফেব্রুয়ারি মাসে 76 হাজার শূন্যপদে নিয়োগের কথা স্থির করলেও বাস্তবে তা সম্পূর্ণ হয়নি। নতুন আর্থিক বছরে আবার শুরু হবে সামগ্রিক নিয়োগ প্রক্রিয়া। বিশেষ করে বাংলাদেশ সীমান্ত বরাবর বাহিনী বাড়ানো হবে। স্বরাষ্ট্রমন্ত্রক সূত্রে খবর, প্রতিবছরই অবসর, মৃত্যু ও স্বেচ্ছায় অবসর নিয়ে প্রায় 10% শূন্যপদের সৃষ্টি হয়। সেই কারণে প্রতিবছরই প্রচুর শূন্যপদ ফাঁকা হচ্ছে। সেইসব শূন্যপদ পূরণের পাশাপাশি কিছু নতুন পদ তৈরী হচ্ছে কেন্দ্রীয় আধাসামরিক বাহিনীতে। খুব শীঘ্রই এই নিয়োগ সম্পন্ন করবে কেন্দ্রের স্টাফ সিলেকশন কমিশন।