রাজ্যে ২৪ হাজার কনস্টেবল ও লেডি কনস্টেবল নিয়োগ, যোগ্যতা সহ বিস্তারিত তথ্য জেনে নিন

রাজ্যের সমস্ত চাকরি প্রার্থীদের জন্য বিরাট সুখবর! রাজ্যের পুলিশ বিভাগে প্রচুর শূন্যপদে কনস্টেবল, লেডি কনস্টেবল এবং ইন্সপেক্টর নিয়োগের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নিয়োগ করা হবে পশ্চিমবঙ্গ পুলিশে। পশ্চিমবঙ্গে অনেকগুলি নতুন জেলা…

Published By: ExamBangla.com | Published On:

রাজ্যের সমস্ত চাকরি প্রার্থীদের জন্য বিরাট সুখবর! রাজ্যের পুলিশ বিভাগে প্রচুর শূন্যপদে কনস্টেবল, লেডি কনস্টেবল এবং ইন্সপেক্টর নিয়োগের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নিয়োগ করা হবে পশ্চিমবঙ্গ পুলিশে। পশ্চিমবঙ্গে অনেকগুলি নতুন জেলা গঠন হলেও নতুন করে পুলিশে নিয়োগ হয়নি। তাই প্রচুর শূন্যপদ ফাঁকা রয়েছে। 

এদিন রাজ্যের স্বরাষ্ট্র সচিব আলাপন বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, রাজ্যে মোট 24000 শূন্যপদে কনস্টেবল ও লেডি কনস্টেবল নিয়োগ করা হবে। এবং 2400 শূন্যপদে ইন্সপেক্টর নিয়োগের কথা জানিয়েছেন তিনি। এদিন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, জঙ্গলমহল এলাকায় যে 5500 জুনিয়র কনস্টেবল নিয়োগ করা হয়েছিল,‌ তাদের সরাসরি কনস্টেবল পদে উন্নীত করা হচ্ছে। এদিন তিনি রাজ্যের সিভিক পুলিশ ও হোমগার্ডদের বেতন বৃদ্ধি সংক্রান্ত গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত ঘোষণা করেন।

এবারে একনজরে দেখে নেব, কনস্টেবল ও লেডি কনস্টেবল পদে আবেদন করার জন্য কি কি যোগ্যতা লাগে?

পদের নাম- কনস্টেবল ও লেডি কনস্টেবল

শিক্ষাগত যোগ্যতা- মাধ্যমিক পাশ বা সমতুল।

বয়সসীমা- 18 থেকে 27 বছরের মধ্যে। SC/ST প্রার্থীরা 5 বছর এবং OBC প্রার্থীরা 3 বছরের বয়সে ছাড় পাবেন।

বেতনক্রম- Pay Scale Rs. 5,400/- থেকে 25,200/- সঙ্গে 2,600/- গ্রেড পে।

শারীরিক যোগ্যতা (কনস্টেবল)- উচ্চতা: 167 সেমি, ওজন: 57 কেজি‌, ছাতি: 78 সেমি (5 সেমি ফোলাতে হবে)।

গোর্খা, গাড়ওয়ালিস, রাজবংশী, ST প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা: 160 সেমি, ওজন: 53 কেজি, ছাতি: 76 সেমি (5 সেমি ফোলাতে হবে)।

Physical Efficiency Test (PET)- 1600 মিটার দৌড়াতে হবে 6 মিনিট 30 সেকেন্ডের মধ্যে।

শারীরিক যোগ্যতা (লেডি কনস্টেবল)- উচ্চতা: 160 সেমি, ওজন: 49 কেজি‌।

গোর্খা, গাড়ওয়ালিস, রাজবংশী, ST প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা: 152 সেমি, ওজন: 45 কেজি।

Physical Efficiency Test (PET)- 800 মিটার দৌড়াতে হবে 4 মিনিটের মধ্যে।

নিয়োগ পদ্ধতি- প্রথমে প্রিলিমিনারি পরীক্ষা (100 Marks) => PHYSICAL MEASUREMENT TEST (PMT), PHYSICAL EFFICIENCY TEST (PET) => Main Examination (85 Marks) => শেষে থাকবে ইন্টারভিউ (15 Marks)

পরীক্ষা পদ্ধতি-

Preliminary Written Test (Full Marks: 100)- পরীক্ষা হবে মোট 100 নম্বরের। মাল্টিপল চয়েস প্রশ্ন থাকবে। সময়সীমা 1 ঘন্টা। প্রশ্নপত্র বাংলা ভাষায় হবে। নেগেটিভ মার্কিং থাকবে প্রতিটি ভুল উত্তরের জন্য 1/4 নম্বর।

Preliminary Exam Syllabus-

General Awareness and General Knowledge- 50 Marks.

Elementary Mathematics (Madhyamik Standard)- 30 Marks.

Reasoning- 20 Marks.

Final Written Examination- যারা PMT & PET পাশ করবেন, শুধু তারাই ফাইনাল লিখিত পরীক্ষা দিতে পারবেন। লিখিত পরীক্ষা হবে 85 নম্বরের। সময়সীমা 1 ঘন্টা। নেগেটিভ মার্কিং থাকবে 1/4 নম্বর।

Main Exam Syllabus-

General Awareness and General Knowledge- 25 Marks.

English- 25 Marks.

Elementary Mathematics (Madhyamik Standard)- 20 Marks.

Reasoning and Logical Analysis- 15 Marks.

একদম শেষে থাকবে 15 নম্বরের ইন্টারভিউ। এই সম্পূর্ণ নিয়োগ প্রক্রিয়া পরিচালনা করবে ওয়েস্ট বেঙ্গল পুলিশ রিক্রুটমেন্ট বোর্ড। অফিশিয়াল বিজ্ঞপ্তি প্রকাশিত বিস্তারিত আপডেট দেওয়া হবে। 

ExamBangla.Com is a West Bengal’s leading Job News Website, Which provide all the Government Job updates, Exam dates, Syllabus, Admit card, Current affairs and Compititive exam related study materials for free of cost. All the post write in local language i.e; bengali, so the all candidates can read carefully.

© Exambangla  | All rights reserved

Sitemap | Career