শিক্ষার খবর

মাধ্যমিকের টেস্ট পরীক্ষা হবে, নিজের স্কুলে উচ্চমাধ্যমিক পরীক্ষাথীদের

Share

ইতিমধ্যেই প্রকাশিত হয়েছে আগামী বছরের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার রুটিন। তা আমরা আগেই ExamBangla.com -এর পাতায় আগেই প্রকাশ করেছি। পরীক্ষার রুটিন প্রকাশ হয়েও চিন্তা যেন পিছু ছাড়ছে না পড়ুয়া তথা অভিভাবকদের। গোটা রাজ্য জুড়ে অভিভাবকদের মনে একটাই প্রশ্ন, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের টেস্ট পরীক্ষা হবে কিনা? নিজের স্কুলেই পরীক্ষা হবে? নাকি অন্য স্কুলের সেন্টারে পরীক্ষা সংঘটিত হবে?

এদিন পয়লা নভেম্বর মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় জানিয়েছেন, আগের নিয়মেই সংঘটিত হবে ২০২২ সালের মাধ্যমিক পরীক্ষা। অর্থাৎ মাধ্যমিক পরীক্ষার্থীদের নিজের স্কুলে পরীক্ষা দেওয়ার সুযোগ থাকছে না, পরীক্ষা দিতে হবে নির্ধারিত সেন্টারে। নিজের স্কুলে পরীক্ষা না হওয়ার কারণ হিসাবে মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি জানান, গোটা রাজ্যে মোট ৯ হাজার ৯৯১ টি স্কুলের পড়ুয়ারা মাধ্যমিক পরীক্ষা দেয়, তাই একসাথে এতগুলো স্কুলে পরীক্ষা আয়োজন করা সম্ভব নয়। ২০২০ সালে রাজ্যের মোট ২ হাজার ৮৩৯ টি কেন্দ্রে পরীক্ষা নেওয়া হয়েছিল। যেহেতু করোনার প্রকোপ এখনও নির্মূল হয়নি তাই মাধ্যমিক পরীক্ষার্থীদের স্বাস্থ্যের কথা মাথায় রেখে পরীক্ষার কেন্দ্রের সংখ্যা বাড়ানো হয়েছে। কালীপুজো, ভাইফোঁটা, ছট পুজোর ছুটি কাটলেই মাধ্যমিকের টেস্ট পরীক্ষা হবে নিজেদের স্কুলেই।

আরও পড়ুনঃ
মাধ্যমিক রুটিন ২০২২
উচ্চ মাধ্যমিক রুটিন ২০২২

অন্যদিকে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি সঞ্জীব ভট্টাচার্য জানিয়েছেন, ২০২২ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষা আগের নিয়মে সংঘটিত হচ্ছে না। উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীরা নিজেদের স্কুলে পরীক্ষা দিতে পারবেন। অর্থাৎ তাদের হোম সেন্টার পরীক্ষা সংঘটিত হবে। এবার প্রশ্ন হলো উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের টেস্ট পরীক্ষা হবে কি না?
উচ্চমাধ্যমিকের টেস্ট পরীক্ষা সংক্রান্ত বিষয়ে সঞ্জীব বাবু জানান, উচ্চমাধ্যমিকের টেস্ট পরীক্ষা হবে কিনা তা ঠিক করবে সেই স্কুলের প্রধান শিক্ষকেরাই। তারা যদি মনে করেন যে উচ্চ মাধ্যমিকের টেস্ট পরীক্ষা একান্ত জরুরী তাহলে তারা টেস্ট পরীক্ষা নিতে পারেন। সংসদ সভাপতির এই ঘোষণায় উঠেছে একাধিক প্রশ্ন।

টেস্ট পরীক্ষা নিয়ে সংসদের নির্দিষ্ট কোনো নির্দেশ না থাকায় কোনো কোনো স্কুল টেস্ট পরীক্ষা নেবে, আবার কোনো কোনো স্কুল টেস্ট পরীক্ষা নেবে না। বিভিন্ন স্কুলের শিক্ষকরা জানিয়েছেন, যদি কোনো স্কুল উচ্চমাধ্যমিকের টেস্ট পরীক্ষা না নেয়, কিন্তু পাশের কোনো স্কুল যদি টেস্ট পরীক্ষা নেয় সেক্ষেত্রে অভিভাবকদের তরফ থেকে স্কুলের ওপর চাপ আসতে পারে পরীক্ষা না নেওয়ার জন্য। শিক্ষা সংসদের এই নির্দেশে ছাত্র- ছাত্রী এবং অভিভাবকরা অহেতুক ভয়ের মধ্যে স্কুলের নির্দেশের দিকে তাকিয়ে রয়েছেন। অভিভাবকদের অনুরোধ, উচ্চ মাধ্যমিকের টেস্ট পরীক্ষা হবে কিনা তা নিয়ে যেন একটি নির্দিষ্ট গাইডলাইন প্রকাশ করে সংসদ।

আরও পড়ুনঃ
মাধ্যমিক পরীক্ষার নতুন সিলেবাস
উচ্চ মাধ্যমিক পরীক্ষার নতুন সিলেবাস

সর্ব শেষ প্রকাশিত

মাধ্যমিক রেজাল্ট ২০২৪ | মাধ্যমিক ২০২৪ মেধা তালিকা

মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট প্রকাশিত হয়েছে ইতিমধ্যে। মধ্যশিক্ষা পর্ষদের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে সাংবাদিক বৈঠক করে এবারের…

8 hours ago

মাধ্যমিক রেজাল্ট ২০২৪ | অনলাইনে চেক করুন মাধ্যমিক রেজাল্ট 2024

মাধ্যমিক রেজাল্ট ২০২৪: অবশেষে প্রকাশিত হলো মাধ্যমিক রেজাল্ট ২০২৪। মধ্যশিক্ষা পর্ষদের পক্ষ থেকে মাধ্যমিক রেজাল্ট…

11 hours ago

Madhyamik Result 2024 LIVE | প্রকাশিত হল মাধ্যমিক রেজাল্ট ২০২৪, নিজের রেজাল্ট দেখে নিন

মাধ্যমিক রেজাল্ট ২০২৪: দীর্ঘ প্রতীক্ষার পর আজ ২রা মে, ২০২৪ তারিখে প্রকাশিত হল এবারের মাধ্যমিক…

12 hours ago

কয়েক ঘন্টা পরেই প্রকাশিত হবে মাধ্যমিক রেজাল্ট ২০২৪ | নিজের মোবাইলে রেজাল্ট দেখতে এখানে ক্লিক করুন

মাধ্যমিক রেজাল্ট ২০২৪: দীর্ঘ অপেক্ষার পর অবশেষে আজ প্রকাশিত হতে চলেছে মাধ্যমিক রেজাল্ট ২০২৪। সকাল…

13 hours ago

রাত পোহালেই মাধ্যমিক রেজাল্ট! রেজাল্ট দেখতে কি কি ডকুমেন্ট লাগবে দেখে নিন

মাধ্যমিক রেজাল্ট 2024: দীর্ঘ অপেক্ষার পর আগামীকাল সকাল ৯ টায় প্রকাশিত হতে চলেছে এবারের মাধ্যমিক…

1 day ago

মাধ্যমিকের ফলাফল নিয়ে এই মুহূর্তের সবচেয়ে বড় আপডেট! পরীক্ষার্থীরা এক্ষুনি জেনে নিন

বিরাট বড় আপডেট উঠে এল মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য। দীর্ঘ অপেক্ষার পর অবশেষে আগামীকাল প্রকাশিত হতে…

1 day ago