বন দপ্তরের নিয়োগ হবে পিএসসির মাধ্যমে, চাইছেন নতুন বন মন্ত্রী

বন দপ্তরের নিয়োগ হবে পিএসসির মাধ্যমে

রাজ্যে বিভিন্ন দপ্তরে নিয়োগে দুর্নীতির অভিযোগ উঠেছে বারবার। তার মধ্যে গত বছর বনদপ্তরের বন সহায়ক পদে নিয়োগ নিয়ে দুর্নীতির অভিযোগে সরব হয়েছিলেন রাজ্যের চাকরিপ্রার্থীরা। অভিযোগ ছিল, বন সহায়ক নিয়োগ সঠিক নিয়ম মেনে হয়নি। তবে এবার আর দুর্নীতি নয়। মমতার নতুন মন্ত্রিসভার বনদপ্তরের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক চাইছেন না তাঁর আমলে বন দপ্তরের নিয়োগে কোনপ্রকার দুর্নীতি হোক।

More Job: উচ্চ মাধ্যমিক পাশে ক্লার্ক নিয়োগ

গতবছর পশ্চিমবঙ্গ বনদপ্তরের তরফ থেকে বন সহায়ক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছিল। আবেদনের জন্য অষ্টম শ্রেণি যোগ্যতা থাকলেও আবেদন করেছিলেন মাস্টার ডিগ্রী, পিএইচডি সহ উচ্চতর ডিগ্রিধারী ব্যক্তিরাও। রাজ্যের প্রতিটি জেলায় জেলায় ইন্টারভিউ -এর আয়োজন করে সংশ্লিষ্ট জেলার বনদপ্তর। তবে এই ইন্টারভিউ প্রক্রিয়া নিয়েই উঠেছে প্রশ্ন। রাজ্যজুড়ে চাকরিপ্রার্থীদের অভিযোগ, ইন্টারভিউ হলেও সঠিক নিয়ম মেনে ফল প্রকাশ ও নিয়োগ করেনি দপ্তর।

More Job: ব্যাঙ্ক নোট প্রেসে কর্মী নিয়োগ

তবে মমতা বন্দ্যোপাধ্যায় তৃতীয়বার সরকার গঠনের পর বনদপ্তরের নতুন দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক চাইছেন বনদপ্তরের সমস্ত নিয়োগ প্রক্রিয়া পাবলিক সার্ভিস কমিশনের মাধ্যমে করাতে। নিয়োগে স্বচ্ছতা আনতে বন দপ্তরের নিয়োগ প্রক্রিয়া সামলাবে পাবলিক সার্ভিস কমিশন। পাশাপাশি বন সহায়ক দুর্নীতি নিয়ে তদন্তের নির্দেশ দিয়েছেন জ্যোতিপ্রিয় মল্লিক। এবং এই দুর্নীতির মূল দোষীদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানিয়েছেন তিনি।
চাকরি প্রার্থীরা জানাচ্ছেন, রাজ্যের পাবলিক সার্ভিস কমিশনের মাধ্যমে বনদপ্তরের নিয়োগ হলে দুর্নীতি কমবে।