কলেজে ভর্তির নিয়মে আসছে আমূল বদল! জেনে নিন কিভাবে হবে ভর্তি

ভর্তির নিয়মে আসছে আমূল বদল

এতদিন পর্যন্ত রাজ্যে একটি নির্দিষ্ট নিয়মে চলতো কলেজে ভর্তির প্রক্রিয়া। তবে এবার থেকে নয়া পদ্ধতিতে কলেজে ভর্তি হবেন পড়ুয়ারা। আগামী শিক্ষাবর্ষ থেকেই সম্ভবত চালু হতে চলেছে এই নিয়ম। সূত্রের খবর, কলেজে ভর্তির প্রক্রিয়া চলবে কেন্দ্রীয় ভাবে অনলাইনে মারফত। ইতিমধ্যে মন্ত্রী সভার বৈঠকে সংশ্লিষ্ট নিয়মের ছাড়পত্র মিলেছে বলে খবর।

সাধারণত উচ্চমাধ্যমিক পাশের পর পড়ুয়ারা বিভিন্ন কলেজের ফর্ম তুলতেন। তাঁদের আবেদনের উপর ভিত্তি করে প্রকাশ হতো মেধাতালিকা। এই পদ্ধতিতে কলেজ বাছাই করে ভর্তি হতেন পড়ুয়ারা। সূত্রের খবর, এই গোটা পদ্ধতিটিতে এবার আমূল বদল আনা হতে চলেছে। এবার থেকে একটি কেন্দ্রীয় পোর্টালের মাধ্যমে রাজ্যের সমস্ত সরকারি কলেজ ও বিশ্ববিদ্যালয়ে ভর্তি নেওয়া হবে পড়ুয়াদের। এছাড়া কেন্দ্রীয় ভাবে তৈরি করা একটি মেধাতালিকার ভিত্তিতে কলেজ বাছাইয়ের সুযোগ পাবেন পড়ুয়ারা। প্রত্যেক বিশ্ববিদ্যালয়ের জন্য প্রস্তুত করা হবে একটি করে মেধাতালিকা। সেই মেধাতালিকার উপর ভিত্তি করে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের অধীনে থাকা কলেজগুলি বেছে নেবেন পড়ুয়ারা।

আরও পড়ুনঃ রাজ্যে চালু হতে চলেছে নয়া স্নাতক কোর্স

প্রসঙ্গত, গত ফেব্রুয়ারি থেকে এই পোর্টাল তৈরির কাজ শুরু করেছিল কেন্দ্রীয় সরকার। পোর্টালের দেখাশোনার জন্য দশ সদস্যের একটি কমিটিও গঠন করা হয়েছিল। উল্লেখ্য, রাজ্যের কলেজগুলিতে ভর্তি প্রক্রিয়ায় দুর্নীতির আভাস মিলেছে এর আগে। তবে এবার কেন্দ্রীয়ভাবে গোটা প্রক্রিয়াটি পরিচালিত হলে এহেন দুর্নীতি হ্রাস পাবে বলেই ধারণা করা হচ্ছে।

ভর্তির নিয়মে আসছে আমূল বদল