JEE Main পরীক্ষা বিষয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত! এবার থেকে সফটওয়্যারের মাধ্যমে তৈরি হবে প্রশ্ন!

JEE Main

জয়েন্ট এন্ট্রান্স মেইন ও নিট পিজি পরীক্ষা বিষয়ে গৃহীত হলো গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত। এই পরীক্ষাগুলির নিয়ামক সংস্থা ন্যাশনাল টেস্টিং এজেন্সি(এনটিএ)র এক আধিকারিকের তরফে জানানো হয়েছে, এর আগে বিভিন্ন বিশেষজ্ঞ কমিটির দ্বারা পরীক্ষার প্রশ্নপত্র নির্মাণ করা হতো। তবে আগামী বছর থেকে অন্যভাবে নির্মাণ করা হবে প্রশ্ন। জানা যাচ্ছে, পরের বছর থেকে জয়েন্ট এন্ট্রান্স মেইন ও নিট পিজি পরীক্ষার প্রশ্নপত্র প্রস্তুত করা হবে কম্পিউটার সফটওয়্যারের মাধ্যমে। এবং তারপর প্রশ্নগুলির নির্বাচন করা হবে বৈদ্যুতিন প্রশ্ন ব্যাঙ্ক থেকে।

এনটিএ এর এক আধিকারিক জানিয়েছেন, ভবিষ্যতে যে কোনোও পরীক্ষার প্রশ্নপত্র প্রস্তুতিতে ব্যক্তিবিশেষের হস্তক্ষেপ কমিয়ে কম্পিউটার সফটওয়্যারের সাহায্য নিলে সেক্ষেত্রে অপেক্ষাকৃত অল্প সময়ে প্রশ্নপত্র রেডি করা যেমন সম্ভব, তেমনই বছরে বহুবার পরীক্ষার আয়োজন করাও সম্ভব হবে। একইসাথে দুর্নীতি হ্রাসেও সুবিধা হবে। বিভিন্ন আন্তর্জাতিক পরীক্ষা নিয়ামক সংস্থা এই পদ্ধতি অনুসরণ করে। যা বর্তমানে এখানে কার্যকর করার সিদ্ধান্ত নিয়েছে এনটিএ। সূত্রের খবর, পরীক্ষার একদিন আগেই কম্পিউটারের মাধ্যমে একাধিক প্রশ্নপত্রের সেট তৈরির কথা ভাবছে এনটিএ। সেক্ষেত্রে মনে করা হচ্ছে দুর্নীতি আটকানোও সহজ হবে।

আরও পড়ুনঃ প্রকাশিত হলো ইউপিএসসি সিভিল সার্ভিস পরীক্ষার ফলাফল

FB Join

সাধারণত এর আগে জয়েন্ট এন্ট্রান্স ও নিট পিজি পরীক্ষার বিভিন্ন বিষয়ের বিশেষজ্ঞদের দ্বারা প্রশ্নপত্র প্রস্তুত করা হতো। কিন্তু এবার থেকে প্রশ্নপত্র প্রস্তুতকরণে নতুন পদ্ধতি কার্যকরের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এক্ষেত্রে কম্পিউটার সফটওয়্যারের মাধ্যমে তৈরি করা হবে প্রশ্ন। এনটিএ সূত্রে জানা যাচ্ছে, পরবর্তীকালে সিইউইটি(কমন ইউনিভার্সিটি এন্ট্রান্স টেস্ট), এবং নেট(ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট)এও এই ব্যবস্থা চালু করা যেতে পারে।

এই ব্যবস্থা অনুসারে বিভিন্ন বিষয়-বিশেষজ্ঞরা প্রশ্নপত্র স্থির করার জন্য বিভিন্ন অ্যালগরিদম নির্দিষ্ট করে দেবেন, যেগুলি এই নতুন কম্পিউটার সফটওয়্যার অনুসরণ করবে। তবে পরীক্ষায় কটি প্রশ্ন থাকবে বা কি রকম মানের প্রশ্ন থাকবে, প্রশ্নগুলি সহজ হবে না কঠিন, সেই সমস্ত কিছু ঠিক করবেন বিশেষজ্ঞরা। এনটিএর তরফে জানা যাচ্ছে, ইতিমধ্যেই জয়েন্ট এন্ট্রান্স মেইন ও নিট পিজি পরীক্ষা নিয়ে দীর্ঘ প্রশ্নব্যাঙ্ক বানানো হয়েছে। তবে বিশেষজ্ঞরা চাইলে সেই প্রশ্নের পরিবর্তনও করতে পারেন আবার নতুন কিছু প্রশ্ন যুক্তও করতে পারেন।