UGC | গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত ইউজিসির তরফে! স্নাতক স্তরের কোর্সে আবশ্যক হবে ইন্টার্নশিপ

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন(UGC) স্নাতক তথা Undergraduate Program -এ বিশেষ পরিবর্তন আনতে চলেছে। নতুন শিক্ষা নীতির অধীনে এক খসড়া প্রস্তুত করে কমিশন জানিয়েছে, এবার থেকে তিন বছরের পরিবর্তে চার বছরের স্নাতক প্রোগ্রামের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এবং এর পাশাপাশি স্নাতক কোর্সে ইন্টার্নশিপ আবশ্যক করার বিষয়েও সিদ্ধান্ত নিয়েছে কমিশন।

সম্প্রতি ইউজিসির তরফে প্রকাশ পাওয়া নতুন খসড়ায় জানানো হয়েছে, স্নাতক স্তরের পড়াশোনায় তিন বছরের জায়গায় চার বছরের সময়সীমাকে প্রাধান্য দেওয়া হচ্ছে। অর্থাৎ এখন থেকে পড়ুয়ারা চার বছরের পঠনপাঠন সম্পূর্ণ করার পরেই স্নাতক ডিগ্রি অর্জন করবেন। এছাড়া কোনোও পড়ুয়া গবেষণা করতে চাইলে সেক্ষেত্রে এই চার বছরের কোর্সে যুক্ত হবে গবেষণা প্রকল্প। এই গবেষণার সাথে তারা একটি সন্মান ডিগ্রি লাভ করবেন।

FB Join

আরও পড়ুনঃ পশ্চিমবঙ্গের সেরা ১০ টি চাকরির খবর দেখুন

ইউজিসির নতুন খসড়া অনুসারে স্নাতক কোর্সে আনা হতে চলেছে ইন্টার্নশিপ প্রোগ্রাম। এক্ষেত্রে উদ্দেশ্য, বাস্তব কাজের জগতের সাথে পড়ুয়াদের পরিচয় ঘটানো। সংশ্লিষ্ট ইন্টার্নশিপ প্রোগ্রামে পড়ুয়াদের কোনোও ফার্ম, শিল্প সংস্থা, গবেষণাগারে গবেষকদের সাথে যুক্ত করা হবে। এছাড়া কোর্স সম্পর্কিত সংস্থাগুলির সাথে উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে ইন্টার্নশিপের সুযোগ দেওয়া হবে। এর দ্বারা কর্মসংস্থানের উন্নতিতে মনোযোগ দেওয়াও সম্ভব হবে। এই নতুন স্নাতক প্রোগ্রামে UG সার্টিফিকেট লাভের জন্য গ্রীষ্মকালীন সময়ে একটি ৪ ক্রেডিট ওয়ার্ক ভিত্তিক লার্নিং ইন্টার্নশিপ করার কথা জানানো হয়েছে। ইউজিসির এই নতুন সিদ্ধান্তে শিক্ষার্থীদের অর্থনৈতিক ও সামাজিক সমস্যা সম্পর্কেও যে ধারণা তৈরি হবে তাই মনে করা হচ্ছে।