এই ব্যবসা করে স্বনির্ভর হন, স্বল্প পুঁজিতে শুরু করুন এই ব্যবসা

এই ব্যবসা করে স্বনির্ভর হন

সরকারি চাকরি নেই মানেই সে বেকার এই ভ্রান্ত ধারণা থেকে বেরিয়ে আসার সময় হয়েছে। হ্যাঁ চাকরি পেলে অবশ্যই চাকরি করুন। কিন্তু যাদের চাকরির জন্য বয়স পেরিয়ে গেছে, বা অনেক চেষ্টা করেও চাকরি হয়নি তাদের জন্য আজকের এই প্রতিবেদন। চাকরি না পেয়ে ভেঙে পড়বেন না। চাকরি ছাড়াও আরও বিভিন্ন পেশার মাধ্যমে জীবনে দাঁড়ানো সম্ভব। আজকে আপনাদের সাথে শেয়ার করবো নতুন এক বিকল্প কর্মসংস্থানের কথা। বর্তমানে বহু লাভজনক ব্যাবসা রয়েছে। কিন্তু প্রাথমিকভাবে নতুন ব্যবসা শুরু করার জন্য সবাই কম মূলধন দিয়ে শুরু করা যাবে এমন ব্যবসা খুঁজে থাকেন। স্বল্প পুঁজি নিয়ে শুরু করা যাবে এমন একটি ব্যবসা হলো শাল পাতার থালা- বাটি তৈরীর ব্যবসা।

শাল পাতার থালা- বাটি তৈরীর ব্যবসা

প্রথমত কেন আপনি শালপাতার থালা বাটি বিক্রি করার ব্যবসা শুরু করবেন? স্বল্প পুঁজি নিয়ে শুরু করা যাবে ব্যবসাগুলির মধ্যে এটি অন্যতম একটি ব্যবসা। এতে পরিশ্রমও খুব একটা লাগে না। বর্তমানে সরকার কর্তৃক পলিথিন ও থার্মোকলের ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে। ফলে পলিথিন ও থার্মোকলের থালা বাটির ব্যবহার দিনে দিনে কমে আসছে। তাই শাল পাতার তৈরি থালা- বাটি বিক্রির ব্যবসা শুরু করে আপনার ভবিষ্যৎ সুন্দরভাবে গড়ে তুলতে পারেন। বিভিন্ন রকম ধর্মীয় অনুষ্ঠান, বিয়ে বাড়ি, সামাজিক অনুষ্ঠান, মেলা ও পুজো পার্বণে শালপাতার তৈরি থালা বাটির চাহিদা দিন দিন বেড়ে চলেছে। আর এই চাহিদা কে কাজে লাগিয়ে আপনি ও অল্প সময়ের মধ্যে নিজেকে স্বাবলম্বী করতে পারেন।

প্রয়োজনীয় কাঁচামাল

এক্ষেত্রে কাঁচামাল হিসেবে প্রধান উপকরণ হলো শালপাতা। এই শালপাতা পশ্চিমবঙ্গের ঝাড়গ্রাম, বাঁকুড়া, পুরুলিয়ার প্রভৃতি অঞ্চলে পাওয়া যায়। সেখান থেকে পাইকারি দামে কিনে আনতে হবে। পাশাপাশি বাঁকুড়া ও মেদিনীপুরের কিছু সংস্থা এই শালপাতা সরবরাহের কাজ করে থাকে। ওইসব সংস্থা গুলির সাথে যোগাযোগ করে যেকোনো জায়গায় ডেলিভারি পাওয়া যাবে।

প্রয়োজনীয় মেশিন

শালপাতার থালা বাটি তৈরীর জন্য মেশিন পাওয়া যায়। এই মেশিন দুধরনের হয় একটি পা দ্বারা চালিত মেশিন। অপরটি মোটর দ্বারা চালিত মেশিন। মোটর চালাতে বিদ্যুৎ লাগবে 220 ভোল্ট। উৎপাদন ক্ষমতা অনুসারে এই মেশিনের দামের তারতম্য হয়। একটা পা দ্বারা চালিত মেশিনটির দাম প্রায় 16 হাজার টাকা এবং মোটরচালিত মেশিনের দাম 36 হাজার টাকা। ছোট- বড় বিভিন্ন আকারের থালার ডাইস এর দাম ও বিভিন্ন। 14 ইঞ্চি ডাইসের দাম প্রায় 3,500 টাকা। 10 ইঞ্চি ডাইসের দাম প্রায় 2,500 টাকা। 8 ইঞ্চি ডাইসের দাম প্রায় 2,000 টাকা। 4 ইঞ্চি ডাইসের দাম প্রায় 1,500 টাকা।

পদ্ধতি

শালপাতার থালা কিংবা বাটি তৈরি করার জন্য প্রথমে শালপাতা গুলিকে জলে ডুবিয়ে রাখতে হয়। জল থেকে তুলে প্রয়োজন মাফিক সাইজে একসাথে সেলাই করতে হয়। একসাথে সেলাই করা পাতাগুলি কে মেশিনের মাধ্যমে বিভিন্ন সাইজের ডাইসে রেখে মেশিন চালু করলেই শালপাতার থালা এবং বাটি তৈরি হয়ে যাবে। ছোট-বড় যে ধরনের থালা তৈরি করতে চান সেই ধরনের ডাইস ব্যবহার করতে হবে।

মেশিন সাপ্লাইয়ার

Semi Automaticatic Machine; JK engineering workshop, Bou radhanagar, Bankura – 722157,
Royal Enterprise, Kasher Chak, Singer, Hooghly- 712409
এছাড়াও কলকাতায় বড় বাজারে এই মেশিন পেয়ে যাবেন। www.indiamart.com ওয়েবসাইটে গেলে সরাসরি অনলাইনে মেশিন অর্ডার দিতে পারবেন।

বাজারে 100 টি শালপাতার থালার দাম হয় 70 টাকা। তাহলে 1000 টি শাল পাতার থালার দাম হবে 700 টাকা। এবার নিজেদের ধারণা থেকে হিসেব করে দেখুন একটি অনুষ্ঠান বাড়িতে কয়েক হাজার শালপাতার থালা ব্যবহৃত হয়। আপনি যদি শালপাতার থালা তৈরির ব্যবসা শুরু করে আপনার এলাকার পাশাপাশি পাঁচটি পাইকারি বাজারে শালপাতার থালা সরবরাহ দিতে পারেন, তাহলে প্রাথমিকভাবে প্রতিমাসে 30 হাজার থেকে 50 হাজার টাকা রোজগার করা সম্ভব। এবং ব্যবসার বয়স বৃদ্ধির সাথে সাথে আপনার অভিজ্ঞতাও বৃদ্ধি হবে। ফলে ব্যবসার আয় আরও বাড়বে।

পরিশেষে বলা যায়, পরিবেশ বান্ধব দ্রব্য ব্যবহারে মানুষ এখন অনেকটাই সচেতন, তাই এখন থেকে মনের ইচ্ছা শক্তি ও কঠোর পরিশ্রমের মাধ্যমে আপনি এই ব্যবসা শুরু করলে হাজার হাজার টাকা রোজগারের সুখ পেতে খুব বেশিদিন অপেক্ষা করতে হবে না।