JEE Exam Date | জয়েন্ট এন্ট্রান্স অ্যাডভান্সড পরীক্ষা কবে? এক্ষুনি দেখুন

JEE Exam Date

JEE Exam Date: প্রকাশ পেল জয়েন্ট এন্ট্রান্স অ্যাডভান্সড পরীক্ষার সময়সূচি। এদিন জাতীয় পরীক্ষা নিয়ামক সংস্থা (এনটিএ) -এর তরফে বিজ্ঞপ্তি দিয়ে প্রকাশ করা হয়েছে দিনক্ষণ। জানানো হয়েছে, আগামী ৪ই জুন সকাল ও দুপুরে আয়োজিত হবে জয়েন্ট এন্ট্রান্স অ্যাডভান্সড পরীক্ষা। ইতিমধ্যে পরীক্ষার্থীদের বলা হয়েছে, পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত জানার জন্য জেইই অ্যাডভান্সড এর ওয়েবসাইট (jeeadv.ac.in) -এ নজর রাখতে।

ন্যাশনাল টেস্টিং এজেন্সি (National Testing Agency) এদিন বিজ্ঞপ্তি দিয়ে জেইই অ্যাডভান্সড (JEE Advanced) পরীক্ষা সংক্রান্ত বিষয়গুলি জানিয়েছে। পরীক্ষায় অংশগ্রহণের ক্ষেত্রে বেশ কিছু শর্তাবলির উল্লেখ করা হয়েছে। যেমন, এই পরীক্ষায় অংশগ্রহণ করতে হলে পরীক্ষার্থীদের ২০২৩ এর জেইই মেন পরীক্ষায় বিই বা বিটেক পেপারে পাশ করতে হবে, কোনোও ভাবেই পরীক্ষার্থীদের কোনও আইআইটি ভর্তির রেকর্ড থাকা চলবে না, পরীক্ষার্থীদের ২০২২ বা ২০২৩ সালে পদার্থবিদ্যা, রসায়ন, অঙ্ক সহ দ্বাদশ শ্রেণী বা সমতুল কোনোও পরীক্ষায় পাশ করতে হবে। বয়সসীমার ক্ষেত্রে এনটিএ জানিয়েছে, পরীক্ষার্থীদের জন্মতারিখ হতে হবে ১লা অক্টোবর ১৯৯৮ অথবা তার পরে।

FB Join

আরও পড়ুনঃ
স্নাতকস্তরে CUET পরীক্ষা কবে?
সিভিল সার্ভিস পরীক্ষার ইন্টারভিউর দিনক্ষণ ঘোষণা করলো কমিশন!

জেইই অ্যাডভান্সড পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ৪ই জুন ২০২৩। পরীক্ষাটি হবে দুই দফায় সকালে ও দুপুরে। সকালের পর্বটি শুরু হবে ৯টা থেকে চলবে ১২টা পর্যন্ত। ও দুপুরের পর্বটি শুরু হবে ২:৩০টে থেকে চলবে ৫:৩০ পর্যন্ত। এনটিএ জানিয়েছে পরীক্ষার রেজিস্ট্রেশন হবে অনলাইন মারফত। রেজিস্ট্রেশন শুরু হবে আগামী ৩০শে এপ্রিল থেকে চলবে আগামী ৪ই মে পর্যন্ত। পরীক্ষার আবেদনমূল্যও নির্ধারণ করা হয়েছে। এক্ষেত্রে SC, ST, PWD ক্যাটেগরি ও মহিলাদের জন্য আবেদনমূল্য ১৪৫০ টাকা। বাকিদের ক্ষেত্রে তা ২৯০০ টাকা।

কিছুদিনের মধ্যেই পরীক্ষার অ্যাডমিট কার্ড প্রকাশ করবে এনটিএ। সেক্ষেত্রে অ্যাডমিট প্রকাশ পাবে সংস্থার অফিসিয়াল ওয়েবসাইটে। পরীক্ষার অ্যাডমিট ডাউনলোড শুরু হবে আগামী ২৯শে মে সকাল দশটা থেকে। শেষ হবে ৪ই জুন দুপুর আড়াইটে পর্যন্ত। এ বিষয়ে বিস্তারিত জানতে ইচ্ছুক পরীক্ষার্থীরা সংস্থার ওয়েবসাইটটি ফলো করতে পারেন।