“আগে ভালো করে পড়াও ছাত্রদের তারপর বদলি”- শিক্ষক বদলি মামলায় জানিয়ে দিল হাইকোর্ট!

সম্প্রতি শিক্ষক বদলি সংক্রান্ত একটি মামলার শুনানি ছিল আদালতে। পুরুলিয়া ঘোড়শূল প্রাথমিক বিদ্যালয়ের এক শিক্ষকের বদলি নিয়ে মামলা চলছিল হাইকোর্টে। এই মামলা চলাকালীন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় বক্তব্য রাখেন, “আগে ভালো করে পড়াও ছাত্রদের তারপর বদলি”। একইসাথে বিচারপতি প্রাথমিক বিদ্যালয় পরিদর্শনের ইচ্ছেপ্রকাশ করেন।

বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়গুলি থেকে শিক্ষকদের বদলি বিষয়ে এর আগেই কথা ওঠে। অনেকগুলি বিদ্যালয়ে শিক্ষকদের বদলি সংক্রান্ত কারণে ছাত্র শিক্ষক অনুপাতে বৈষম্যও দেখা যায়। ফলে ঘাটতি ফুটে ওঠে পঠনপাঠনে। সম্প্রতি পুরুলিয়ার ঘোড়শূল প্রাথমিক বিদ্যালয়ের এক শিক্ষকের বদলি নিয়ে মামলা ওঠে হাইকোর্টে। এই মামলা প্রসঙ্গে বিচারপতি বলেন, ওই বিদ্যালয়ের পড়ুয়া সংখ্যা কত। উত্তরে মামলাকারীর আইনজীবী জানান, ওই বিদ্যালয়ের পড়ুয়া সংখ্যা ৫৬ জন ও শিক্ষক সংখ্যা ২ জন। এরপরেই বিচারপতি বলেন, আগে ছাত্রদের ভালো করে পড়াতে বলুন, তারপর বদলি। সাথে তিনি এও বলে দেন যে, এখনই তিনি কোনোও বদলির নির্দেশ দেবেন না।

FB Join

চাকরির খবরঃ রাজ্যে আল-আমিন মিশনে শিক্ষক নিয়োগ

সোমবার সংশ্লিষ্ট শিক্ষক বদলি মামলায় বিচারপতি গঙ্গোপাধ্যায় প্রাথমিক বিদ্যালয়গুলি পরিদর্শনের ইচ্ছেপ্রকাশ করেন। তাঁর বক্তব্য, তিনি প্রাথমিক বিদ্যালয়গুলির পঠনপাঠন দেখতে যেতে চান। এরইসাথে এদিন বিচারপতি রাজ্যকে শিক্ষক ও ছাত্র অনুপাত দেখানোর নির্দেশ দেন। তাঁর কথায়, “শিক্ষকদের জন্য যদি বেতন সহ অন্যান্য সুযোগ সুবিধা পাওয়ার অধিকার থাকে, তবে ছাত্রদেরও উপযুক্ত শিক্ষার অধিকার আছে। আদালত ওই পড়ুয়াদের জন্য চিন্তিত”। অতএব এদিন বিচারপতি স্পষ্ট জানিয়ে দেন, রাজ্যের তরফে শিক্ষক ও ছাত্র অনুপাত পাওয়ার পরেই আদালত বদলির নির্দেশ দেবে। ততদিন পর্যন্ত কোনোও বদলির নির্দেশ দেওয়া হবে না।