মাধ্যমিক পাশে ব্যাংকে সিকিউরিটি গার্ড নিয়োগ, দেখুন আবেদন পদ্ধতি

মাধ্যমিক পাশে ব্যাংকে সিকিউরিটি গার্ড নিয়োগ

গোটা দেশজুড়ে রিজার্ভ ব্যাংকের বিভিন্ন শাখা গুলিতে দু’শতাধিক শূন্যপদে সিকিউরিটি গার্ড নিয়োগের বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। কেবল মাধ্যমিক পাশ করে থাকলেই আবেদন করতে পারবেন। কলকাতা সহ দেশের মোট 18 টি শহরের রিজার্ভ ব্যাংকের শাখা গুলিতে এই কর্মী নিয়োগ করা হবে। পশ্চিমবঙ্গের বিভিন্ন শহরে পরীক্ষা কেন্দ্র রয়েছে। আবেদন করার জন্য প্রয়োজনীয় যোগ্যতা সহ বিস্তারিত আলোচনা করা হলো। Reserve Bank of India Security Guard Recruitment 2021.

ব্যাংকে সিকিউরিটি গার্ড নিয়োগ

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার মোট 18 টি শহরের শাখায় মাধ্যমিক যোগ্যতায় সিকিউরিটি গার্ড নিয়োগ চলছে।
মোট শূন্যপদ: 241 টি (UR- 113, EWS- 18, OBC- 45, ST- 33, SC- 32). বিভিন্ন শহর অনুযায়ী শূন্যপদ- কলকাতা: 15 টি, ভুবনেশ্বর: 8 টি, গুয়াহাটি: 11 টি, ভোপাল: 10 টি, আমেদাবাদ: 7 টি, বেঙ্গালুরু: 12 টি, চন্ডিগড়: 2 টি, চেন্নাই: 22 টি, হায়দ্রাবাদ: 3 টি, জয়পুর: 10 টি, জম্মু: 4 টি, কানপুর: 5 টি, লখনৌ: 5 টি, মুম্বাই: 84 টি, নাগপুর: 12 টি, নতুন দিল্লি: 17 টি, পাটনা: 11 টি, তিরুবন্তপুরম: 3 টি।

আরও পড়ুন: রাজ্যে ১০ হাজার অঙ্গনওয়াড়ি কর্মী নিয়োগ

শিক্ষাগত যোগ্যতা: আবেদনকারীকে অন্তত মাধ্যমিক পাশ করে থাকতে হবে।
বয়স: আবেদনকারীর বয়স হতে হবে সর্বোচ্চ 45 বছরের মধ্যে। সবক্ষেত্রে বয়স হিসাব করবেন 1 জানুয়ারি, 2021 তারিখে হিসাবে।

আরও পড়ুন: স্বাস্থ্য দপ্তরে ১৬৪৭ শূন্যপদে নিয়োগ

নিয়োগ পদ্ধতি: নিয়োগ করা হবে অনলাইন পরীক্ষা, শারীরিক যোগ্যতা পরীক্ষা এবং নথিপত্র যাচাইয়ের মাধ্যমে। অনলাইনে পরীক্ষা হবে 100 নম্বরের। প্রশ্নের সংখ্যা 100 টি। অর্থাৎ প্রতিটি প্রশ্নের মান 1, সময়সীমা 80 মিনিট। যেসব বিষয় গুলি থেকে প্রশ্ন আসবে সেগুলি হল- Test of Reasoning (40 Marks), General English (30 Marks), Numerical Ability (30 Marks). General English বিষয় বাদে বাকি দুটি বিষয়ের প্রশ্নপত্র হবে হিন্দি এবং ইংরেজি ভাষায়। এই পরীক্ষায় কোনরূপ নেগেটিভ মার্কিং থাকবে না। অনলাইন পরীক্ষা হবে 2021 সালের ফেব্রুয়ারি কিংবা মার্চ মাস নাগাদ।

আরও পড়ুন: রাজ্য পুলিশের কনস্টেবল ও লেডি কনস্টেবল নিয়োগ

অনলাইন পরীক্ষার সেন্টার: এই পোষ্টের প্রথমেই বলা হয়েছে পশ্চিমবঙ্গের বিভিন্ন শহরে অনলাইন পরীক্ষা কেন্দ্র রয়েছে। পশ্চিমবঙ্গের যেসব শহরে পরীক্ষা কেন্দ্র রয়েছে সেগুলি হল- আসানসোল, কলকাতা, গ্রেটার কলকাতা, হুগলি, কল্যাণী, শিলিগুড়ি, বহরমপুর (মুর্শিদাবাদ)।

আরও পড়ুন: ২৪ ঘন্টার জন্য মুখ্যমন্ত্রী হলেন ১৯ বছরের মেয়ে

শারীরিক যোগ্যতা: আবেদনকারীর বয়স অনুসারে মোট দুটি ভাগে শারীরিক যোগ্যতার পরীক্ষা নেওয়া হবে। একটি হলো 30 থেকে 40 বছরের মধ্যে, অপরটি হল 41 থেকে 45 বছরের মধ্যে। এই দুটি বয়স বিভাগের আলাদা আলাদা শারীরিক যোগ্যতার পরীক্ষা নেওয়া হবে। শারীরিক সক্ষমতা পরীক্ষার বিস্তারিত নিচের চিত্র আকারে দেওয়া হল-

মাধ্যমিক পাশে ব্যাংকে সিকিউরিটি গার্ড নিয়োগ

আবেদন পদ্ধতি: আবেদন করতে হবে অনলাইনে। অনলাইনে আবেদন প্রক্রিয়া গ্রহণ করছে IBPS, তাই অনলাইনে আবেদন করার জন্য https://ibpsonline.ibps.in/rbirpsgdec20/ ওয়েবসাইটে যেতে হবে। ইতিমধ্যেই অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। অনলাইনে আবেদন প্রক্রিয়া চলবে 12 ফেব্রুয়ারি, 2021 তারিখ পর্যন্ত।
আবেদন ফি: আবেদন ফি জমা দিতে হবে 50/- টাকা। আবেদন ফি জমা দেওয়ার শেষ তারিখ 12 ফেব্রুয়ারি।
প্রসঙ্গত, এই পদগুলিতে কেবল প্রাক্তন সেনা কর্মীরাই আবেদন করতে পারবেন। প্রাক্তন সেনা কর্মী ব্যতীত অন্য কোনো প্রার্থী এই সিকিউরিটি গার্ড পদে আবেদন যোগ্য নন।

অফিশিয়াল নোটিশ ডাউনলোড 👇👇👇

RBI Official Notice

অনলাইনে আবেদন করুন 👇👇👇

WriterSayani Majumdar
DesignationAuthor
Team Exam Bangla™