মাধ্যমিক পাশে ব্যাংকে চাকরি, কীভাবে আবেদন করবেন দেখুন

মাধ্যমিক পাশে ব্যাংকে চাকরি

আপনি কি মাধ্যমিক পাশের উপরে সরকারি চাকরি খুঁজছেন? তাহলে আপনার জন্য রয়েছে সুখবর! মাধ্যমিক পাশ শিক্ষাগত যোগ্যতা গোটা দেশজুড়ে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার বিভিন্ন শাখায় অফিস অ্যাটেনডেন্ট পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। পদগুলিতে আবেদন করার জন্য আবেদনকারীকে অবশ্যই ভারতীয় নাগরিক হতে হবে। অর্থাৎ পশ্চিমবঙ্গের যেকোন জেলা থেকে পুরুষ মহিলা উভয়ই আবেদনযোগ্য। পশ্চিমবঙ্গে পরীক্ষা কেন্দ্র রয়েছে। Reserve Bank of India Office Attendant Recruitment 2021.

RBI Office Attendant Recruitment

Reserve Bank of India invites applications from eligible candidates for 841 posts of “Office
Attendant” in various offices of the Bank.

পদের নাম

অফিস অ্যাটেনডেন্ট (Office Attendant).

মোট শূন্যপদ

ভারতীয় রিজার্ভ ব্যাংকের তরফ থেকে যে অফিস অ্যাটেনডেন্ট পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে, সেখানে মোট শূন্যপদের সংখ্যা 841 টি। যাদের মধ্যে জেনারেল- 454, EWS- 76, OBC- 211, ST- 75, SC- 25.

গোটা দেশজুড়ে ভারতীয় রিজার্ভ ব্যাংকের বিভিন্ন শাখায় এই কর্মী নিয়োগ করা হবে। কোথায় কত শূন্য পদ নীচে দেওয়া হল- কলকাতা- 35, আমেদাবাদ- 50, ব্যাঙ্গালোর- 28, ভোপাল- 25, ভুবনেশ্বর- 24, চন্ডিগড়- 31, চেন্নাই- 71, গুয়াহাটি- 38, হায়দ্রাবাদ- 57, জম্মু- 9, জয়পুর- 43, কানপুর- 69, মুম্বাই- 202, নাগপুর- 55, নতুন দিল্লি- 50, পাটনা- 28, তিরুবন্তপুরম- 26।

Office Attendant Recruitment 2021

বয়স সীমা

অফিস অ্যাটেনডেন্ট (Office Attendant) পদে আবেদন করার জন্য বয়স হতে হবে 18 থেকে 25 বছরের মধ্যে। বয়স হিসাব করবেন 01/02/2021 তারিখের হিসাবে। সংরক্ষিত আসনের প্রার্থীরা (যেমন- SC/ ST/ OBC/ PWD/ Ex-servicemen) সরকারি নিয়ম অনুযায়ী সর্বোচ্চ বয়সসীমায় ছাড় পাবেন।

শিক্ষাগত যোগ্যতা

ভারতীয় রিজার্ভ ব্যাংকের অফিস অ্যাটেনডেন্ট পদে আবেদন করার জন্য আবেদনকারীকে অন্তত মাধ্যমিক পাশ করে থাকতে হবে। WBBSE অনুমোদিত যেকোন শিক্ষা প্রতিষ্ঠান কিংবা সরকার অনুমোদিত যেকোনো বোর্ড থেকে মাধ্যমিক পাশ করতে হবে। উচ্চতর শিক্ষাগত যোগ্যতা সম্পন্ন ব্যক্তিরা এই পদে আবেদন করতে পারবেন না।

বেতনক্রম

শুরুতেই প্রতিমাসে বেতন Rs. 26,508/-

নিয়োগ পদ্ধতি

নিয়োগ করা হবে দুটি ধাপে। 1. Online Test, 2. Language Proficiency Test (LPT), পশ্চিমবঙ্গের পরীক্ষার্থীদের ক্ষেত্রে LPT বাংলা ভাষায় হবে।

1. Online Test- অনলাইনে পরীক্ষা হবে মোট 120 নম্বরের। প্রশ্নের সংখ্যা 120 টি। অর্থাৎ প্রতিটি প্রশ্নের মান এক। প্রশ্নপত্র হবে ইংরেজি এবং হিন্দি ভাষায়। পরীক্ষার সময় সীমা 90 মিনিট। নেগেটিভ মার্কিং 1/4, অর্থাৎ চারটি প্রশ্নের উত্তর ভুল হলে 1 নম্বর কেটে নেওয়া হবে।

Online Test পরীক্ষায় যেসব বিষয় থেকে প্রশ্ন আসবে সেগুলো হলো-

  • Reasoning- 30 Marks.
  • General English- 30 Marks.
  • General Awareness- 30 Marks.
  • Numerical Ability- 30 Marks.

Online Test পরীক্ষা হবে 2021 সালের এপ্রিল কিংবা মে মাস নাগাদ।

2. Language Proficiency Test (LPT)- যেসব প্রার্থীরা অনলাইন টেস্টে উত্তীর্ণ হবেন, কেবল সেই সব প্রার্থীরা ল্যাঙ্গুয়েজ প্রফিশিয়েন্সি টেস্টে বসতে পারবেন। আর এই দ্বিতীয় ধাপের Language Proficiency Test কেবল পাশ করতে হবে।

পরীক্ষা কেন্দ্র

এই পোস্টের শুরুতেই আপনাদের জানানো হয়েছে পশ্চিমবঙ্গের বিভিন্ন শহরে পরীক্ষা কেন্দ্র রয়েছে। পশ্চিমবঙ্গের মধ্যে পরীক্ষা কেন্দ্র গুলি হল- আসানসোল, কলকাতা, গ্রেটার কলকাতা, হুগলি, কল্যাণী, শিলিগুড়ি, বহরমপুর (মুর্শিদাবাদ)।

আবেদন পদ্ধতি

আবেদন করতে হবে অনলাইনে। www.rbi.org.in ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে পারবেন। অনলাইনে আবেদন করার জন্য আবেদনকারীর একটি বৈধ মোবাইল নম্বর এবং একটি ইমেল আইডি থাকতে হবে। অনলাইনে আবেদন করা যায় 24 ফেব্রুয়ারি থেকে 15 মার্চ, 2021 তারিখ পর্যন্ত। আবেদন করার সময় পাসপোর্ট সাইজের ফটো স্ক্যান করে আপলোড করতে হবে। ফটোর হতে হবে 4.5 cm × 3.5 cm, ফটোর সাইজ হবে 20- 50 KB -এর মধ্যে। পাশাপাশি একটি সাদা কাগজে কালো কালির বল পেনে Signature করে স্ক্যান করে আপলোড করতে হবে। Signature Size 10- 20 KB-এর‌ মধ্যে।

আবেদন ফি

General/ EWS/ OBC প্রার্থীদের ক্ষেত্রে আবেদন ফি বাবদ জমা দিতে হবে মোট Rs. 450/- টাকা। এবং SC/ ST/ PWD/ Ex-servicemen শ্রেণীভূক্ত প্রার্থীদের ক্ষেত্রে আবেদন ফি বাবদ জমা দিতে হবে Rs. 50/- টাকা।

Download Notice