সাহিত্য একাডেমী দপ্তরে ক্লার্ক ও MTS নিয়োগ, দেখে নিন আবেদন পদ্ধতি

সাহিত্য একাডেমী দপ্তরে ক্লার্ক ও MTS নিয়োগ

সাহিত্য একাডেমী পুরস্কার প্রদানকারী দপ্তরে মাল্টিটাস্কিং স্টাফ, জুনিয়র ক্লার্ক, অ্যাকাউন্টেন্ট সহ বিভিন্ন গ্রুপ-সি পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। মাধ্যমিক, উচ্চমাধ্যমিক, আইটিআই পাশ সহ বিভিন্ন শিক্ষাগত যোগ্যতায় আবেদন করতে পারবেন। সাহিত্য একাডেমী ভারতবর্ষের ২৪ টি ভাষায় লিখিত সাহিত্য ক্ষেত্রে পুরস্কার প্রদান করে। এটি হলো কেন্দ্রীয় সরকারের সংস্কৃতি মন্ত্রকের অধীনস্থ একটি সংস্থা। পশ্চিমবঙ্গের যেকোন জেলা থেকে পুরুষ মহিলা উভয়ই আবেদন করতে পারবেন। বিজ্ঞপ্তি নং SA/ 50/ 06/2021.

পদের নাম- মাল্টিটাস্কিং স্টাফ।
মোট শূন্যপদ- ৬ টি (UR- ৪, OBC- ১, PWD- ১)
বেতন- পে লেভেল ১ অনুযায়ী ১৮,০০০- ৫৬,৯০০ টাকা।
বয়স সীমা- সর্বোচ্চ ৩০ বছরের মধ্যে।
শিক্ষাগত যোগ্যতা- যেকোনো অনুমোদিত বোর্ড থেকে মাধ্যমিক পাস অথবা আইটিআই পাস। সঙ্গে কম্পিউটারে দক্ষ হতে হবে।

পদের নাম- জুনিয়র ক্লার্ক।
মোট শূন্যপদ- ৩ টি (UR- ১, OBC- ২)
বেতন- পে লেভেল ২ অনুযায়ী ১৯,৯০০- ৬৩,২০০ টাকা।
বয়স সীমা- সর্বোচ্চ ৩০ বছরের মধ্যে।
শিক্ষাগত যোগ্যতা- যেকোনো বিষয়ে উচ্চ মাধ্যমিক পাস। সঙ্গে ইংরেজিতে প্রতি মিনিটে ৩৫ টি শব্দ তোলার গতি থাকতে হবে অথবা হিন্দিতে প্রতি মিনিটে ৩০ টি শব্দ তোলার গতি থাকতে হবে। কম্পিউটার অ্যাপ্লিকেশনে দক্ষ হতে হবে।

চাকরির খবরঃ কোর্টে ক্লার্ক ও গ্রূপ- ডি কর্মী নিয়োগ

পদের নাম- সেলস-কাম-এক্সিবিশন অ্যাসিস্ট্যান্ট।
মোট শূন্যপদ- ১ টি (UR)
বেতন- পে লেভেল ৬ অনুযায়ী ৩৫,৪০০- ১,১২৪০০ টাকা।
বয়স সীমা- সর্বোচ্চ ৪০ বছরের মধ্যে।
শিক্ষাগত যোগ্যতা- যেকোনো বিষয়ে গ্র্যাজুয়েশন পাস। বই বিক্রি বৃদ্ধি করার নতুন উপায় সম্পর্কে জ্ঞান থাকতে হবে। সংশ্লিষ্ট ক্ষেত্রে অন্তত ৫ বছরের অভিজ্ঞতা থাকতে হবে।

পদের নাম- ডেপুটি সেক্রেটারি জেনারেল।
মোট শূন্যপদ- ১ টি (SC)
বেতন- পে লেভেল ১১ অনুযায়ী ৬৭,৭০০- ২০৮৭০০ টাকা।
বয়স সীমা- সর্বোচ্চ ৫০ বছরের মধ্যে।
শিক্ষাগত যোগ্যতা- যেকোনো অনুমোদিত শিক্ষা প্রতিষ্ঠান থেকে যেকোনো ল্যাঙ্গুয়েজ বিষয়ে পোস্ট গ্র্যাজুয়েশন ডিগ্রি। সঙ্গে বই প্রোডাকশন/ পাবলিকেশন এবং প্রমোশন ক্ষেত্রে অন্তত ৫ বছরের পর অভিজ্ঞতা থাকতে হবে।

পদের নাম- অ্যাসিস্ট্যান্ট লাইব্রেরিয়ান।
মোট শূন্যপদ- ১ টি (UR)
বেতন- পে লেভেল ১০ অনুযায়ী ৫৬,১০০- ১৭৭৫০০ টাকা।
বয়স সীমা- সর্বোচ্চ ৫০ বছরের মধ্যে।
শিক্ষাগত যোগ্যতা- লাইব্রেরী সাইন্স বিষয়ে পোস্ট গ্র্যাজুয়েশন ডিগ্রি। সঙ্গে যে কোন লাইব্রেরীতে অন্তত ৫ বছরের কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে। এবং নিজের মাতৃভাষা সহ আরও ভারতের যেকোনো দুটি ভাষা জানতে হবে। কম্পিউটারে দক্ষ হতে হবে।

চাকরির খবরঃ কলকাতা এশিয়াটিক সোসাইটি -তে ক্লার্ক নিয়োগ

পদের নাম- অ্যাসিস্ট্যান্ট এডিটর।
মোট শূন্যপদ- ১ টি (UR)
বেতন- পে লেভেল ১০ অনুযায়ী ৫৬,১০০- ১৭৭৫০০ টাকা।
বয়স সীমা- সর্বোচ্চ ৪০ বছরের মধ্যে।
শিক্ষাগত যোগ্যতা- যেকোনো অনুমোদিত শিক্ষা প্রতিষ্ঠান থেকে যেকোনো ল্যাঙ্গুয়েজ বিষয়ে পোস্ট গ্র্যাজুয়েশন ডিগ্রি। হিন্দি এবং ইংরেজি ভাষা সহ আরো কয়েকটি ভারতীয় ভাষা জেনে থাকতে হবে। সঙ্গে সংশ্লিষ্ট ক্ষেত্রে অন্তত ৫ বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে।

পদের নাম- প্রোগ্রাম অফিসার।
মোট শূন্যপদ- ২ টি (UR)
বেতন- পে লেভেল ১০ অনুযায়ী ৫৬,১০০- ১৭৭৫০০ টাকা।
বয়স সীমা- সর্বোচ্চ ৪০ বছরের মধ্যে।
শিক্ষাগত যোগ্যতা- যেকোনো অনুমোদিত শিক্ষা প্রতিষ্ঠান থেকে যেকোনো ল্যাঙ্গুয়েজ বিষয়ে পোস্ট গ্র্যাজুয়েশন ডিগ্রি। কম্পিউটার অ্যাপ্লিকেশন -এ অভিজ্ঞতা থাকতে হবে। হিন্দি এবং ইংরেজী ভাষা জানতে হবে।

পদের নাম- সিনিয়র অ্যাকাউন্ট্যান্ট।
মোট শূন্যপদ- ২ টি (UR- ১, PWD- ১)
বেতন- পে লেভেল ৬ অনুযায়ী ৩৫,৪০০- ১,১২৪০০ টাকা।
বয়স সীমা- সর্বোচ্চ ৪০ বছরের মধ্যে।
শিক্ষাগত যোগ্যতা- যেকোনো অনুমোদিত কলেজ বা বিশ্ববিদ্যালয় থেকে কমার্সে গ্র্যাজুয়েশন পাস। একাউন্টিং এর কাজে ৫ বছরের কর্ম অভিজ্ঞতা থাকতে হবে। কম্পিউটার অ্যাপ্লিকেশন এ দক্ষ হতে হবে।

চাকরির খবরঃ মাধ্যমিক পাশে পৌরসভায় নিয়োগ চলছে

আবেদন পদ্ধতি- করতে হবে অফলাইনের মাধ্যমে। নীচে দেওয়া লিঙ্ক থেকে প্রতিটি পদের জন্য আলাদা আলাদা আবেদনপত্র ডাউনলোড করতে পারবেন। সঠিকভাবে পূরণ করা আবেদনপত্রের সঙ্গে সমস্ত প্রয়োজনীয় নথিপত্রের (যেমন- শিক্ষাগত যোগ্যতার প্রমান পত্র, জন্মের প্রমাণপত্র, আধার কার্ড/ ভোটার কার্ড, জাতিগত শংসাপত্র, প্রতিবন্ধী শংসাপত্র, কম্পিউটার সার্টিফিকেট ইত্যাদি) স্বপ্রত্যয়িত নকল সংযুক্ত করে একটি মুখ বন্ধ খামে সাহিত্য একাডেমী অফিসের ঠিকানায় পাঠাতে হবে।

আবেদনপত্র যে মুখ বন্ধ খামের মধ্যে ভরে পাঠাবেন ওই খামের উপরে লিখতে হবে ‘Application for the post of ……………….’ (যে পদে আবেদন করবেন ওই পদের নাম)।

আবেদন ফি- সাহিত্য একাডেমী কর্তৃক প্রকাশিত বিজ্ঞপ্তিতে আবেদন সংক্রান্ত কোনো তথ্য উল্লেখ করা হয়নি। সুতরাং এই পদগুলিতে আবেদন করার জন্য কোনরূপ আবেদন ফি লাগবে না।
আবেদনপত্র পাঠানোর ঠিকানা- To Secretary, Sahitya Akademi, Rabindra Bhavan, 35, Ferozeshah Road, New Delhi-110001

আবেদনের শেষ তারিখ- প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী উপরে উল্লিখিত ঠিকানায় আবেদনপত্র পৌঁছাতে হবে বিজ্ঞপ্তি প্রকাশের ৩০ দিনের মধ্যে। এই বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে ২ অক্টোবর, ২০২১। সুতরাং আবেদনপত্র পৌঁছানোর শেষ তারিখ ১ নভেম্বর, ২০২১।

চাকরির খবরঃ পশ্চিমবঙ্গে ইন্ডিয়ান ওয়েল -এর মাধ্যমে বিনামূল্যে প্রশিক্ষণ

আবেদনপত্র ডাউনলোড- বিজ্ঞপ্তি অনুযায়ী মোট ৮ টি পদের জন্য আলাদা আলাদা আবেদনপত্র প্রকাশ করা হয়েছে। আবেদনকারী যে পদে আবেদন করবেন তাকে ওই নির্দিষ্ট পদের জন্য নির্বাচিত আবেদনপত্র ডাউনলোড করে পূরণ করতে হবে। প্রতিটি পদের ক্ষেত্রে আবেদনপত্র ডাউনলোড লিংক নিচে দেওয়া হল। লিংকে ক্লিক করে আবেদনপত্র ডাউনলোড করে নিন।

Deputy secretary General
Assistant Librarian
Assistant Editor
Program Officer
Senior Accountant
Sales-cum-exhibition Assistant
Junior clerk
Multi tasking staff