প্রচুর শূন্যপদে হেড কনস্টেবল নিয়োগ, অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গেছে

প্রচুর শূন্যপদে হেড কনস্টেবল নিয়োগ

স্টাফ সিলেকশন কমিশনের মাধ্যমে হেড কনস্টেবল (পুরুষ ও মহিলা) পদে প্রার্থী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। কেন্দ্রীয় সরকারের স্টাফ সিলেকশন কমিশনের মাধ্যমে এই হেড কনস্টেবল নিয়োগ করা হবে। উচ্চ মাধ্যমিক পাশ করে থাকলে এই পদে আবেদন করতে পারবেন। শূন্যপদের সংখ্যা, নিয়োগ পদ্ধতি, শিক্ষাগত যোগ্যতা সহ আরও বিস্তারিত তথ্য জানতে রইল আজকের এই প্রতিবেদন। সমস্ত ভারতীয় নাগরিক অর্থাৎ পশ্চিমবঙ্গের যেকোনো জেলা থেকে পুরুষ ও মহিলা প্রার্থীরা আবেদন করতে পারবেন।

পদের নাম- হেড কনস্টেবল (পুরুষ)
মোট শূন্যপদ- ৫৫৯ টি। (UR- ২৪১ টি,EWS- ৫৬ টি, OBC- ১৩৭ টি,SC- ৬৫ টি,ST- ৬০ টি)

পদের নাম- হেড কনস্টেবল (মহিলা)
মোট শূন্যপদ- ২৭৬ টি। (UR- ১১৯ টি,EWS- ২৮ টি, OBC- ৬৭ টি,SC- ৩২ টি,ST- ৩০ টি)

বয়স- ০১/০১/২০২২ তারিখে প্রার্থীর বয়স ১৮ থেকে ২৫ বছরের মধ্যে হতে হবে অর্থাৎ প্রার্থীর জন্ম তারিখ ০২/০১/১৯৯৭ থেকে ০১/০১/২০০৪ এর মধ্যে হতে হবে। সরকারি নিয়ম অনুযায়ী সংরক্ষিত প্রার্থীরা বয়সের ছাড় পাবেন অর্থাৎ SC/ ST প্রার্থীরা ৫ বছর বয়সের এবং OBC প্রার্থীরা ৩ বছর বয়সের ছাড় পাবেন।

চাকরির খবরঃ মে মাসের গুরুত্বপূর্ণ ১০ টি চাকরির খবর

শিক্ষাগত যোগ্যতা- যেকোনো স্বীকৃত বোর্ড থেকে উচ্চমাধ্যমিক পাশ সঙ্গে প্রতি মিনিটে ৩০ টি ইংরেজি শব্দ অথবা ২৫ টি হিন্দি শব্দ টাইপ করার দক্ষতা থাকতে হবে। এছাড়াও প্রার্থীর NCC সার্টিফিকেট থাকলে অগ্রাধিকার পাবেন।
বেতন- পে লেভেল ৪ অনুযায়ী ২৫,৫০০ থেকে ৮১,১০০ টাকা।

আবেদন পদ্ধতি- আবেদনকারী কেবলমাত্র অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন। স্কুল সার্ভিস কমিশনের নিজস্ব ওয়েবসাইট www.ssc.nic.in গিয়ে প্রার্থীরা আবেদন করতে পারবেন। আবেদন করার সময় প্রার্থীরা অবশ্যই বৈধ ইমেইল আইডি ও ফোন নম্বর থাকতে হবে। এছাড়াও প্রার্থীর সম্প্রতি তোলা পাসপোর্ট সাইজ কালার ফটো স্ক্যান করে আপলোড করতে হবে। ফটোটি JPEG ফরমেটে ২০ KB থেকে ৫০ KB এর মধ্যে হতে হবে।

আবেদন ফি- ১০০ টাকা।SC,ST,PwD, ex-servicemen এবং মহিলা প্রার্থীদের ক্ষেত্রে কোনো আবেদন ফি লাগবে না। অনলাইনের মাধ্যমে প্রার্থীরা আবেদন ফি জমা করতে পারবেন। BHIM UPI, নেট ব্যাঙ্কিং যেমন ভিসা,মাস্টার কার্ড, মেস্ট্রো, রূপে ক্রেডিট অথবা ডেবিট কার্ড ইত্যাদির মাধ্যমে আবেদন ফি জমা করতে পারবেন। আবেদন ফি জমা দেওয়া যাবে ১৭ জুন ২০২২ তারিখ পর্যন্ত। চালানের মাধ্যমে আবেদন ফি জমা দেওয়ার শেষ তারিখ ২০ জুন, ২০২২।

নিয়োগ পদ্ধতি- স্টাফ সিলেকশন কমিশনের মাধ্যমে কম্পিউটার বেসড এক্সামিনেশন, দিল্লি পুলিশের মাধ্যমে ফিজিক্যাল Endurance এবং মেজারমেন্ট টেস্ট, টাইপিং টেস্ট, কম্পিউটার টেস্ট এর মাধ্যমে প্রার্থী নির্বাচিত করা হবে।
পরীক্ষার ধরন- ১০০ টি প্রশ্ন থাকবে, প্রতিটি প্রশ্নের মান ১ নম্বর করে।পরীক্ষা হবে ৯০ মিনিটে। ভুল উত্তরে নেগেটিভ মার্কিং আছে। প্রশ্ন হবে হিন্দি এবং ইংলিশ ভার্শনে।

চাকরির খবরঃ পৌরসভায় গ্রূপ-সি কর্মী নিয়োগ চলছে

পরীক্ষার বিষয়-

  • জেনারেল অ্যাওয়ারনেস- ২০ নম্বর
  • কোয়ান্টিটি অ্যাপটিটিউড- ২০ নম্বর
  • জেনারেল ইন্টেলিজেন্স- ২৫ নম্বর
  • ইংলিশ ল্যাঙ্গুয়েজ- ২৫ নম্বর
  • কম্পিউটার- ১০ নম্বর

শারীরিক পরীক্ষা- পুরুষ প্রার্থীর ক্ষেত্রে ৭ মিনিটে ১৬০০ মিটার দৌড় দিতে হবে এবং মহিলা প্রার্থীর ক্ষেত্রে ৫ মিনিটে ৮০০ মিটার দৌড় দিতে হবে। পুরুষ প্রার্থীর উচ্চতা ১৬৫ সেমি এবং মহিলা প্রার্থীর উচ্চতা ১৫৭ সেমি। পুরুষ প্রার্থীর ছাতি ৭৮ সেমি থেকে ৮২ সেমি সঙ্গে ৪ সেমি পর্যন্ত প্রসারণের ক্ষমতা থাকতে হবে।

আবেদনের শেষ তারিখ- অনলাইনে আবেদন করা যাবে আগামী ১৬ জুন, ২০২২ তারিখ পর্যন্ত।

Official Notice: Download Now
Apply Now: Registration | Login
Daily Job Update: Click Here