ভারতীয় ভাষায় পাঠ্যপুস্তক প্রকাশে উদ্যোগ গ্রহণ! আন্তর্জাতিক প্রকাশনা সংস্থাগুলির সাথে বৈঠক ইউজিসির

ভারতীয় ভাষায় পাঠ্যপুস্তক প্রকাশে উদ্যোগ গ্রহণ

ভারতীয় ভাষায় পাঠ্যপুস্তক প্রকাশে উদ্যোগ গ্রহণ ইউজিসির। সম্প্রতি বুধবার আন্তর্জাতিক প্রকাশনা সংস্থাগুলির সাথে বৈঠকে বসেন ইউজিসির সভাপতি এম জগদীশ কুমার। বৈঠকের উদ্দেশ্য ছিল বিভিন্ন ভারতীয় ভাষায় স্নাতক স্তরের পাঠ্যবই প্রকাশ সম্পর্কিত আলোচনা। বৈঠকের পর ইউজিসি সূত্রে জানা যাচ্ছে, ভারতীয় আঞ্চলিক ভাষায় বইপ্রকাশের ইচ্ছা প্রকাশ করেছে আন্তর্জাতিক প্রকাশনা সংস্থাগুলি।

সম্প্রতি কেন্দ্রের তরফে মেডিক্যাল ও টেকনিক্যাল বিষয়গুলিতে মাতৃভাষায় শিক্ষাদানের ক্ষেত্রে প্রচেষ্টা চালানো হচ্ছিল। এ বিষয়ে জানানোও হয় বিস্তারিত। সেইমতো উদ্যোগ গ্রহণের চিন্তাভাবনা করে ইউজিসি। সম্প্রতি বিভিন্ন আন্তর্জাতিক প্রকাশনা সংস্থাগুলি কুমার ওয়াইলি ইন্ডিয়া, স্প্রিঙ্গার নেচার, টেলর অ্যান্ড ফ্রান্সিস, কেমব্রিজ ইউনিভার্সিটি প্রেস অফ ইন্ডিয়া, সেনগেজ ইন্ডিয়া ও ম্যাকগ্রাহিল ইন্ডিয়ার প্রতিনিধিদের সঙ্গে আলোচনায় বসেন ইউজিসি সভাপতি এম জগদীশ কুমার। এছাড়া ইউজিসির পক্ষ থেকে শীর্ষ কমিটি গঠন করা হয়েছে সংশ্লিষ্ট পরিকল্পনার বাস্তবায়নের জন্য। বৈঠকের পর ইউজিসির তরফে জানানো হয়েছে, আন্তর্জাতিক প্রকাশনা সংস্থাগুলি ভারতীয় ভাষায় বইপ্রকাশে আগ্রহী হয়েছে।

FB Join

আরও পড়ুনঃ প্রাইমারি টেট পরীক্ষার আগে বদল ৪৩টি পরীক্ষাকেন্দ্রের

ভারতীয় আঞ্চলিক ভাষায় পাঠ্যপুস্তক প্রকাশ পেলে আরো অনেক ছাত্রছাত্রীর পঠনপাঠনের প্রতি আগ্রহ যে বৃদ্ধি পাবে তা বলাইবাহুল্য। সে কারণে কেন্দ্রের তরফে চেষ্টাও চালানো হয়। গত ২৯ নভেম্বর এআইসিটিই (অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিক্যাল এডুকেশন) জাতীয় শিক্ষানীতির সঙ্গে সামঞ্জস্য রেখে ‘ইঞ্জিনিয়ারিং বুক ডিসকাশন ক্যালেন্ডার’ চালু করে। যাতে মাতৃভাষায় টেকনিক্যাল বিষয়গুলি পড়ানোর ব্যবস্থা করা যায়। এছাড়া বেশ কিছু রাজ্যে পাঠ্যবইগুলি মাতৃভাষায় অনুবাদ করার উদ্যোগও গৃহীত হচ্ছে। এরপর আন্তর্জাতিক প্রকাশনা সংস্থাগুলি বইপ্রকাশে আগ্রহী হওয়ায় স্বাভাবিকভাবেই তা পড়ুয়াদের পঠনপাঠনের উন্নতিতে সাহায্য করবে এমনই মনে করা হচ্ছে।