CUET UG | স্নাতকস্তরে CUET পরীক্ষা কবে? দিনক্ষণ ঘোষণা করলো UGC, পড়ুন বিস্তারিত প্রতিবেদন

CUET UG

স্নাতকস্তরের কমন ইউনিভার্সিটি এন্ট্রান্স টেস্ট (CUET) পরীক্ষার সময়সূচি ঘোষণা করলো ইউনিভার্সিটি গ্র্যান্টস কমিশন। সম্প্রতি ইউজিসির তরফে প্রকাশিত বিজ্ঞপ্তি অনুসারে জানা যাচ্ছে, CUET-UG পরীক্ষা অনুষ্ঠিত হতে চলেছে ২০২৩ সালের মে মাসের ২১ থেকে ৩১ তারিখের মধ্যে। সেইমতো আবেদন গ্রহণ শুরু হতে পারে ফেব্রুয়ারির প্রথম সপ্তাহ থেকে। ইউজিসি সূত্রে জানানো হয়েছে, সিইউইটি পরীক্ষার বিস্তারিত সময়সূচি কমিশনের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

সে সমস্ত পড়ুয়ারা কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক, স্নাতকোত্তর, ডিপ্লোমা করার পরিকল্পনা গ্রহণ করেছেন তাঁরা এই কমন ইউনিভার্সিটি এন্ট্রান্স টেস্টে অংশগ্রহণ করেন। বাংলা, ইংরেজি, গুজরাটি, হিন্দি, উড়িয়া, তামিল, মারাঠি সহ ১৩টি ভাষায় এই পরীক্ষাটি পরিচালিত হয়। প্রতি বছর এই সিইউইটি পরীক্ষার আয়োজন করে ইউজিসি। সম্প্রতি কমিশন জানিয়েছে এবছরের মে মাসে অনুষ্ঠিত হতে চলেছে পরীক্ষা। সংশ্লিষ্ট পরীক্ষার জন্য ইউজিসি প্রায় ১০০০ টি পরীক্ষা কেন্দ্রের ব্যবস্থা করছে। যার মধ্যে ৪৫০ থেকে ৫০০টি কেন্দ্রের ব্যবহার হবে প্রতিদিন।

আরও পড়ুনঃ প্রাথমিকের নিয়োগে সুযোগ পাবেন কেন্দ্রীয় টেট উত্তীর্ণরা!

FB Join

কর্তৃপক্ষ জানিয়েছে, মে মাসে পরীক্ষা নেওয়ার পর বিশ্ববিদ্যালয়গুলি যদি জুলাই মাসের মধ্যে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করে তবে অগাস্টের ১ তারিখ থেকে নতুন শিক্ষাবর্ষ শুরু করা যেতে পারে। প্রসঙ্গত, ইউজিসির তরফে জানানো হয়েছে, স্নাতকোত্তর স্তরে সিইউইটি পরীক্ষা হতে চলেছে আগামী বছরের জুন মাসে। পরীক্ষায় আবেদনের দিনক্ষণ জানানো হতে পারে চলতি মাসের শেষ সপ্তাহ নাগাদ।