ANM ও GNM পরীক্ষার ফর্ম ফিলাপ শুরু হলো, উচ্চ মাধ্যমিক পাশে আবেদন

ANM ও GNM পরীক্ষার ফর্ম ফিলাপ শুরু হলো

পশ্চিমবঙ্গের ছাত্র-ছাত্রীদের জন্য বিরাট সুখবর। কারণ গোটা রাজ্য জুড়ে শুরু হয়ে গিয়েছে GNM ও ANM নার্সিং পরীক্ষার অনলাইন ফর্ম ফিলাপ। GNM বা ANM নার্সিং পরীক্ষায় বসার জন্য কি কি যোগ্যতা দরকার, কীভাবে আবেদন করতে হবে, কবে পরীক্ষা হবে, পরীক্ষার সিলেবাস কি থাকবে খুঁটিনাটি রইলো এই প্রতিবেদনে। WBJEE ANM & GNM Nursing Exam 2022

ওয়েস্ট বেঙ্গল জয়েন্ট এন্ট্রান্স এক্সামিনেশন বোর্ড (WB Joint Entrance Examination Board) প্রতিবছর GNM/ ANM নার্সিং কোর্সে ভর্তির জন্য প্রবেশিকা পরীক্ষা আয়োজন করে থাকে। এই পরীক্ষায় অংশগ্রহণ করার জন্য ছাত্র-ছাত্রীদের অনলাইনে ফর্ম ফিলাপ করতে হবে। ইতিমধ্যেই অনলাইনে ফর্ম ফিলাপ শুরু হয়ে গেছে। অনলাইনে আবেদন করা যাবে ১১ জানুয়ারি, ২০২২ তারিখ থেকে ২৮ জানুয়ারি, ২০২২ তারিখ পর্যন্ত।

WB ANM & GNM Nursing Exam 2022

ANM: Auxiliary Nurse Midwife. ANM নার্সিং -এ কেবল মেয়েরা আবেদন করতে পারবেন। ANM কোর্সের সময়সীমা ২ বছর।
GNM: General Nursing and Midwifery. GNM নার্সিং -এ ছেলে মেয়ে সবাই আবেদন করতে পারবেন। GNM কোর্সের সময়সীমা ৩ বছর।

ANM & GNM 2022

শিক্ষাগত যোগ্যতা:
ANM নার্সিং- যেকোন শাখায় উচ্চমাধ্যমিক পাশ। উচ্চমাধ্যমিকে ইংরেজি বিষয় হিসেবে পড়ে থাকতে হবে।
GNM নার্সিং- অন্তত গড়ে ৪০ শতাংশ নম্বর নিয়ে যেকোন শাখায় উচ্চমাধ্যমিক পাশ। উচ্চমাধ্যমিকে ইংরেজি বিষয় হিসেবে পড়ে থাকতে হবে। এবং ইংরেজি বিষয়ে অন্তত ৪০ শতাংশ নম্বর থাকতে হবে।
অথবা, অন্তত গড়ে ৪০ শতাংশ নম্বর সহ হেলথকেয়ার সাইন্স বিষয়ে ভোকেশনাল স্ট্রিমে উচ্চ মাধ্যমিক পাশ। উচ্চমাধ্যমিকে ইংরেজি বিষয় হিসেবে পড়ে থাকতে হবে।এবং ইংরেজি বিষয়ে অন্তত ৪০ শতাংশ নম্বর থাকতে হবে।

বয়স সীমা- আবেদনকারীর বয়স অন্তত ১৭ বছর হতে হবে। বয়স হিসাব করবেন ৩১ ডিসেম্বর, ২০২২ তারিখের হিসাবে।
আবশ্যিক যোগ্যতা- আবেদনকারীকে পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে। আবেদনকারীকে বাংলা অথবা নেপালি ভাষা পড়তে, লিখতে এবং বলতে জানতে হবে।

ANM & GNM Question Paper 2021: Download Now

আবেদন পদ্ধতি- আবেদন করতে হবে সরাসরি অনলাইনে। West Bengal joint entrance board -এর অফিশিয়াল ওয়েবসাইটে আবেদন করতে পারবেন। অনলাইনে আবেদন করার শেষ তারিখ ২৮ জানুয়ারি, ২০২২। অনলাইনে আবেদন করার জন্য আবেদনকারীর একটি বৈধ মোবাইল নম্বর ও একটি ইমেল আইডি থাকতে হবে।
আবেদন ফি- অনলাইনে আবেদন করার জন্য SC/ ST/ OBC শ্রেণীভূক্ত প্রার্থীদের আবেদন ফি বাবদ ৩০০ টাকা জমা দিতে হবে। জেনারেল ও বাকি অন্যান্য প্রার্থীদের ক্ষেত্রে আবেদন ফি বাবদ ৪০০ টাকা জমা দিতে হবে।

আরও পড়ুনঃ
স্বাস্থ্য দপ্তরে আশা কর্মী নিয়োগ চলছে
কলকাতা সাইন্স সিটিতে কর্মী নিয়োগ

পরীক্ষা পদ্ধতি- মোট ১১৫ নম্বরের পরীক্ষা হবে। প্রশ্নের সংখ্যা ১০০ টি। যেসব বিষয় থেকে প্রশ্ন আসবে সেগুলি হল- জীবন বিজ্ঞান, ভৌত বিজ্ঞান, ইংরেজি, গণিত, জেনারেল নলেজ ও লজিক্যাল রিজনিং। পরীক্ষার সময় সীমা ১ ঘন্টা ৩০ মিনিট। পরীক্ষার প্রশ্নপত্র বাংলা ও ইংরেজি ভাষায় থাকবে।

পরীক্ষার তারিখ- ১১ জুন, ২০২২ (শনিবার) ও ১২ জুন, ২০২২ (রবিবার)।

Official Notice: Download Now
Apply Now: Click Here
Daily Job Update: Click Here