জুলাই-আগস্ট মাসে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা, ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী

জুলাই-আগস্ট মাসে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা

করোনা ভাইরাস ছড়িয়ে পড়া আটকাতে রাজ্য জুড়ে লকডাউন ঘোষণা করেছে পশ্চিমবঙ্গ সরকার। এই লকডাউনের মধ্যে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষা হবে কি না তা নিয়ে যথেষ্ট চিন্তায় ছিলেন পরীক্ষার্থী, অভিভাবক তথা রাজ্যের শিক্ষকরা। তবে এদিন বৃহস্পতিবার সমস্ত জল্পনার অবসান ঘটিয়ে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষা কবে হবে তা স্পষ্ট করলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নবান্নে সাংবাদিক বৈঠক করে তিনি জানান, মাধ্যমিক পরীক্ষা হবে আগস্ট মাসের দ্বিতীয় সপ্তাহে এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষা হবে জুলাই মাসের শেষ সপ্তাহে।

এদিনের সাংবাদিক বৈঠক থেকে তিনি ঘোষণা করেন, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা বাতিল হবে না। আগস্ট মাসের দ্বিতীয় সপ্তাহে মাধ্যমিক এবং জুলাই মাসের শেষ সপ্তাহে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার নতুন রুটিন খুব শীঘ্রই প্রকাশিত হবে। করোনা বিধি মেনে পরীক্ষা নেওয়া হবে। পরীক্ষার্থীদের সিট পড়বে নিজেদের স্কুলে। মুখ্যমন্ত্রী বলেন, নিজস্ব স্কুলে পরীক্ষা হলে ছাত্র-ছাত্রীদের সুবিধা হবে।

তবে এবারে মাধ্যমিক পরীক্ষার আগেই উচ্চ মাধ্যমিক পরীক্ষা হতে চলেছে। উচ্চ মাধ্যমিক পরীক্ষা প্রথমে হওয়ার কারণ হিসেবে মুখ্যমন্ত্রী জানান, উচ্চমাধ্যমিক পাশ করার পর ছাত্র-ছাত্রীদের উচ্চ শিক্ষায় ভর্তির জন্য আবেদনে কোন অসুবিধা না হয় অথবা বিভিন্ন সর্বভারতীয় ও আন্তর্জাতিক স্তরের পরীক্ষায় অংশ নিতে পারে এইসব কারণে মাধ্যমিকের আগে উচ্চ মাধ্যমিক পরীক্ষা নেওয়া হবে। মুখ্যমন্ত্রী আরও জানান, মাধ্যমিকে আবশ্যিক বিষয় রয়েছে ৭ টি। অতিরিক্ত বিষয়ের ​সংখ্যা ৩৮ থেকে ৫৮ টি। তবে মাধ্যমিকের পরীক্ষা কেবল আবশ্যিক ৭ টি বিষয়ের নেওয়া হবে। এবং অতিরিক্ত বিষয়গুলি বিদ্যালয়ের পরীক্ষার ভিত্তিতে নম্বর দেওয়া হবে।

এবারের মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষায় একটি গুরুত্বপূর্ণ পরিবর্তন আনা হয়েছে। মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক উভয় পরীক্ষার সময় সীমা ৩ ঘন্টা থাকতো। কিন্তু এবারে উভয় পরীক্ষার ক্ষেত্রেই ৩ ঘন্টার বদলে পরীক্ষার সময় সীমা দেড় ঘন্টা করা হবে। ৩ ঘন্টার পরীক্ষায় যদি ১০ টি প্রশ্নের উত্তর দিতে হতো, দেড় ঘণ্টার পরীক্ষায় ৫ টি প্রশ্নের উত্তর দিতে হবে। এক্ষেত্রে ছাত্রছাত্রীরা অনেক বেশি বিকল্প প্রশ্ন পাবে।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার নতুন রুটিন প্রকাশিত হলে ExamBangla.com -এর পাতায় প্রকাশিত হবে।