প্রাইমারি টেট অনলাইন ফর্ম ফিলাপ, দেখে নিন আবেদন পদ্ধতি

প্রাইমারি টেট অনলাইন ফর্ম ফিলাপ

বহু প্রতিক্ষার পর প্রকাশিত হলো প্রাইমারি টেট পরীক্ষার পূর্ণাঙ্গ বিজ্ঞপ্তি। এদিন ১৪ অক্টোবর ২০২২ তারিখ থেকে প্রাইমারি টেট নিয়োগের অনলাইন ফর্ম ফিলাপ শুরু হল। শুধু ডিএলএড কোর্স পাস প্রার্থীরা নয়, বিজ্ঞপ্তি অনুযায়ী বিএড পাশ করা প্রার্থীরাও এই প্রাইমারি টেট পরীক্ষায় আবেদন করতে পারবেন। পশ্চিমবঙ্গের যে কোন জেলা থেকে পুরুষ মহিলা উভয় প্রার্থীরাই আবেদনযোগ্য।

প্রাইমারি টেট পরীক্ষায় আবেদন করার জন্য কি কি যোগ্যতা লাগবে, বয়স সীমা কত হতে হবে, কিভাবে আবেদন করবেন, আবেদন ফি কত লাগবে বিস্তারিত জানতে পারবেন আজকের এই প্রতিবেদনে।

শিক্ষাগত যোগ্যতা- প্রাইমারি টেট পরীক্ষায় আবেদন করার জন্য নিম্নলিখিত যোগ্যতা গুলি থাকতে হবে,

১) অন্তত ৫০ শতাংশ নম্বর সহ উচ্চ মাধ্যমিক পাস সঙ্গে দু বছরের পাশ করতে থাকতে হবে।
অথবা, ২) অন্তত ৫০ শতাংশ নম্বর সহ উচ্চ মাধ্যমিক পাস সঙ্গে চার বছরের বিএলএড ডিগ্রী পাস করতে হবে।
অথবা, ৩) অন্তত ৫০ শতাংশ নম্বর সহ উচ্চ মাধ্যমিক পাস সঙ্গে এডুকেশন বিষয়ে ডিপ্লোমা পাস করতে হবে (এডুকেশানের এই কোর্সটি রিহ্যাবিলিয়েটেশন কাউন্সিল অফ ইন্ডিয়া দ্বারা অনুমোদিত হতে হবে)
অথবা, ৪) অন্তত ৫০ শতাংশ নম্বর সহ যেকোনো বিষয়ে গ্র্যাজুয়েট পাস। সঙ্গে বিএড পাস করে থাকতে হবে।

শিক্ষাগত যোগ্যতা শতাংশ ছাড়– পশ্চিমবঙ্গের সংরক্ষিত প্রার্থীরা (তপশিলি জাতি, তপশিলি উপজাতি, ওবিসি, EC, PWD ExSM) উচ্চমাধ্যমিকে ৪৫ শতাংশ নম্বর থাকলেও আবেদন করতে পারবেন।

যেসব প্রার্থীরা এই মুহূর্তে B.Ed., D.El.Ed., B.El.Ed. কোর্সের ফাইনাল সেমিস্টারে পাঠরত তারাও এই প্রাইমারি টেট পরীক্ষার জন্য আবেদন করতে পারবেন।

Primary TET Practice Set Book

আবেদন পদ্ধতি- প্রাইমারি টেট পরীক্ষার জন্য আবেদন করতে পারবেন সরাসরি অনলাইনে। পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদের অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে অনলাইনে আবেদন করতে পারবেন। ইতিমধ্যেই আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গেছে। www.wbbpeonline.com ওয়েবসাইটে গিয়ে অনলাইনে আবেদন করতে করতে হবে। অনলাইনে আবেদন করার জন্য আবেদনকারীর বৈধ মোবাইল নম্বর ও ইমেল আইডি থাকতে হবে।

আবেদন শুরু- ১৪ অক্টোবর, ২০২২।
আবেদন শেষ- ৩ নভেম্বর, ২০২২।

Read More:
Primary TET Syllabus Download
Primary TET Previous Year Question

অনলাইনে আবেদন করার জন্য প্রয়োজনীয় ডকুমেন্টস-
১) পাসপোর্ট সাইজের ফটো
২) স্ক্যান করা সিগনেচার
৩) বিএড/ ডিএলএড পাশের ফাইনাল মার্কশিট অথবা প্রথম বর্ষের মার্কশিট ও রেজিস্ট্রেশন সার্টিফিকেট (যারা প্রথম বর্ষে ভর্তি হয়েছেন), অথবা বিএড/ ডিএলএড কোর্সে ভর্তি হলে ভর্তির প্রমাণপত্র
৪) মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক, গ্র্যাজুয়েশন পাশের মার্কশিট
৫) আধার কার্ড

আবেদন ফি- অনলাইনে আবেদন করার জন্য জেনারেল প্রার্থীদের আবেদন ফি বাবদ ১৫০ টাকা জমা দিতে হবে। SC, ST, OBC ও শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে আবেদন ফি বাবদ ৫০ টাকা জমা দিতে হবে। অনলাইনে আবেদন ফি জমা দিতে পারবেন।

Official Notice: Download Now
Apply Now: Click Here