২০২৩ সালের মাধ্যমিক পরীক্ষার রুটিন পরিবর্তন! নতুন রুটিন প্রকাশ করলো মধ্যশিক্ষা পর্ষদ

২০২৩ সালের মাধ্যমিক পরীক্ষার রুটিন পরিবর্তন

২০২৩ সালের মাধ্যমিক পরীক্ষার সূচি পরিবর্তন করল পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ। এই পরিবর্তিত সূচি ফের পর্ষদের ওয়েবসাইটে প্রকাশ করলেন তারা। ২০২২ সালের মাধ্যমিকের ফল প্রকাশের দিনে মধ্যশিক্ষা পর্ষদ ২০২৩ মাধ্যমিকের দিন প্রকাশ করেছিল। সেই ঘোষিত রুটিন অনুযায়ী, ২০২৩ সালের ফেব্রুয়ারির চতুর্থ সপ্তাহে পরীক্ষা শুরু হবে। ২৩ ফেব্রুয়ারি প্রথম ভাষার পরীক্ষা হবে, ২৪ ফেব্রুয়ারি দ্বিতীয় ভাষার পরীক্ষা হবে, ২৫ ফেব্রুয়ারি ভূগোল পরীক্ষা, ২৭ ফেব্রুয়ারি ইতিহাস পরীক্ষা, ২৮ফেব্রুয়ারি জীবন বিজ্ঞান, ২ মার্চ গণিত, ৩ মার্চ ভৌত বিজ্ঞান এবং ৪ মার্চ ঐচ্ছিক বিষয় (শারীরশিক্ষা ও কর্মশিক্ষা বাদে) -এর পরীক্ষা নেওয়া হবে।

প্রচলিত নিয়ম অনুযায়ী, আগামী বছর মাধ্যমিক পরীক্ষা সকাল ১১.৪৫ থেকে দুপুর ৩ টা পর্যন্ত হবে। বিভিন্ন স্কুলে পরীক্ষার্থীরা ইতিমধ্যে রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু করে দিয়েছে। নভেম্বরের মধ্যেই সমস্ত আবেদনপত্র পূরনের কাজ শেষ করার চেষ্টায় মধ্যশিক্ষা পর্ষদ। এরই মধ্যে নতুন রুটিন ওয়েবসাইটে প্রকাশ করলো পর্ষদ। যদিও পূর্বে ঘোষিত সমস্ত লিখিত পরীক্ষা সঠিক সময়েই হবে।

আরও পড়ুনঃ এসএসসির তালিকায় ১৩ হাজার জনের নাম!

এদিন শুধুমাত্র শারীর শিক্ষা এবং কর্ম শিক্ষা পরীক্ষার দিন ঘোষণা করলো মধ্যশিক্ষা পর্ষদ। সেই সঙ্গে পুরনো রুটিনটিও পুনরায় প্রকাশ করেছে পর্ষদ। এদিন পর্ষদ ঘোষণা করে, আগামী বছরের মার্চ মাসের ৬, ৯, ১০, ১১ এবং ১৩ তারিখে শারীরশিক্ষার পরীক্ষা হবে। তাছাড়া মার্চের ২৮, ২৯, ৩০, ৩১ এবং পয়লা এপ্রিল কর্মশিক্ষার পরীক্ষা নেওয়া হবে।