এপ্রিল মাসেই উচ্চ মাধ্যমিক পরীক্ষা, দেখে নিন HS পরীক্ষার রুটিন

এবছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষা হচ্ছে পূর্বঘোষিত দিনক্ষণ অনুযায়ী। গত নভেম্বর মাসে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফ থেকে ২০২২ উচ্চ মাধ্যমিক পরীক্ষার রুটিন প্রকাশ করা হয়েছিল। রুটিন প্রকাশ হওয়ার পরেও চিন্তার ভাঁজ কপালের পিছু ছাড়েনি উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থী তথা অভিভাবকদের। কারণ এবছরের শুরুতে করোনা ভাইরাসের সংক্রমণ যেভাবে বেড়ে চলেছিল, তাতে সন্দেহ ছিল উচ্চ মাধ্যমিক পরীক্ষা কিভাবে হবে? পরীক্ষার্থীরা পুরোদমে প্রস্তুতি শুরু করতে পারছিলেন না। তবে এবার আর চিন্তা নেই। কারণ উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হচ্ছে এপ্রিল মাসেই। West Bengal HS Routine 2022

এবছরের মাধ্যমিক পরীক্ষা শুরু হচ্ছে মার্চ মাসে। মাধ্যমিক পরীক্ষা শেষ হবার ১৫ দিনের মধ্যেই এপ্রিল মাসের ২ তারিখ থেকে শুরু হচ্ছে ২০২২ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষা। করোনা ভাইরাসের জন্য গত ২ বছর ধরে এরাজ্যে মাধ্যমিক, উচ্চ মাধ্যমিকের মত বোর্ডের পরীক্ষা গুলি হয়নি। কিন্তু এবার করোনা ভাইরাসের সংক্রমণ আয়ত্তে আসতেই ২০২২ উচ্চমাধ্যমিক পরীক্ষার রুটিন প্রকাশ করল পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ (WBCHSE)। যেহেতু উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু হতে হাতে মাত্র ১ মাসের কয়েকটা বেশিদিন বাকি, তাই এক নজরে দেখে নেওয়া যাক উচ্চ মাধ্যমিক পরীক্ষার রুটিন ২০২২। উচ্চ মাধ্যমিক পরীক্ষার রুটিন ডাউনলোড করার লিংক নিচে দেওয়া রয়েছে।

উচ্চ মাধ্যমিক রুটিন ২০২২ (WB HS Routine 2022)

২০২২ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হবে ২ এপ্রিল, শনিবার থেকে। প্রথম দিন পরীক্ষা হবে বাংলা (A), ইংরেজি (A), হিন্দি (A), নেপালি (A), উর্দু, সাঁওতালি, উড়িয়া, তেলেগু, গুজরাটি ও পাঞ্জাবি।
দ্বিতীয় দিন ৪ এপ্রিল, সোমবার পরীক্ষা হবে ইংরেজি (B), বাংলা (B), হিন্দি (B), নেপালি (B), অল্টারনেটিভ ইংলিশ।

৫ এপ্রিল, মঙ্গলবার যেসব বিষয়ের পরীক্ষা হবে সেগুলি হল হেলথকেয়ার, অটোমোবাইল, অরগানাইজড রিটেইলিং, সিকিউরিটি, আইটি এবং আইটিইএস, ট্যুরিজিম, হসপিটালিটি, পাম্বলিং, কনস্ট্রাকশন, ভোকেশনাল সাবজেক্ট।
চতুর্থ দিন ৬ এপ্রিল, বুধবার পরীক্ষা হবে বায়োলজিক্যাল সাইন্স, বিজনেস স্টাডিজ ও পলিটিক্যাল সাইন্স বিষয়ের।
৮ এপ্রিল, শুক্রবার যেসব বিষয়ের পরীক্ষা হবে সেগুলি হল গণিত, সাইকোলজি, এনথ্রপলজি, এগ্রোনোমি ও ইতিহাস।

কম্পিউটার সাইন্স, মডার্ন কম্পিউটার অ্যাপ্লিকেশন, এনভায়রনমেন্টাল স্টাডিজ, হেলথ এন্ড ফিজিক্যাল এডুকেশন, মিউজিক ও ভিজুয়াল আর্টস বিষয়গুলির পরীক্ষা হবে ৯ এপ্রিল, শনিবার।
১১ এপ্রিল, সোমবার পরীক্ষা রয়েছে পদার্থবিদ্যা, পুষ্টিবিদ্যা, এডুকেশন ও একাউন্টান্সি বিষয়ের।
১৩ এপ্রিল, বুধবার পরীক্ষা হবে কমার্শিয়াল ল এবং প্রিলিমিনারি অফ অডিটিং, ফিলোজফি, সোশিয়লজি।
১৬ এপ্রিল, শনিবার পরীক্ষার বিষয় গুলি হল রসায়ন বিদ্যা, জার্নালিজম এন্ড মাস কমিউনিকেশন, সংস্কৃত, পার্সিয়ান, আরবিক ও ফ্রেঞ্চ।
১৮ এপ্রিল, সোমবার পরীক্ষা হবে স্ট্যাটিসটিকস, ভূগোল, কস্টিং এবং ট্যাক্সেশন, হোম ম্যানেজমেন্ট এবং ফ্যামিলি রিসোর্স ম্যানেজমেন্ট বিষয়ের।
শেষ দিন ইকোনমিক্স বিষয়ের পরীক্ষা হবে ২০ এপ্রিল, বুধবার।

উচ্চ মাধ্যমিক সিলেবাস ২০২২: ক্লিক করুন
মাধ্যমিক সিলেবাস ২০২২: ক্লিক করুন

HS Routine 2022: Download Now
Madhyamik Routine 2022: Download Now