উচ্চ মাধ্যমিকের টেস্ট পরীক্ষা ৩১ ডিসেম্বরের মধ্যে, বিজ্ঞপ্তি দিল সংসদ

উচ্চ মাধ্যমিকের টেস্ট পরীক্ষা ৩১ ডিসেম্বরের মধ্যে

২০২২ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য গুরুত্বপূর্ণ নির্দেশিকা জারি করল পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। নতুন এই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের টেস্ট পরীক্ষা বাধ্যতামূলকভাবে নিতে হবে। গোটা রাজ্যের উচ্চমাধ্যমিক স্কুল গুলিকে এমনই নির্দেশিকা দিয়েছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। কবে হবে টেস্ট পরীক্ষা? প্রতিটি বিষয়ে কত নম্বরের পরীক্ষা হবে? বিস্তারিত জানানো হবে আজকের এই প্রতিবেদনে।

গত ১ নভেম্বর সংসদ সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য আনুষ্ঠানিকভাবে ২০২২ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষার দিনক্ষন প্রকাশ করেছিলেন। এদিন তিনি সাংবাদিকদের জানিয়েছিলেন, আগামী বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের টেস্ট পরীক্ষা বাধ্যতামূলক নয়। এমনকি টেস্ট পরীক্ষা নেওয়া হবে কি না তা সম্পূর্ণরূপে সংশ্লিষ্ট স্কুলের প্রধান শিক্ষকদের উপর ছেড়েছিলেন। কোনো স্কুল উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের টেস্ট পরীক্ষা নিতে পারে, আবার টেস্ট পরীক্ষা নাও নিতে পারে। তবে এদিন উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফ থেকে টেস্ট পরীক্ষা গ্রহণ করার জন্য নির্দেশিকা জারি করা হয়েছে।

সংসদ সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য্য জানিয়েছেন, আগামী বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীরা মাধ্যমিকের পর থেকে তেমন কোনো পরীক্ষায় অংশগ্রহণ করেনি। তাই ২ রা এপ্রিল উচ্চমাধ্যমিক পরীক্ষার আগে একটি মহড়া হিসেবে টেস্ট পরীক্ষায় গ্রহণ করা খুবই জরুরী। তিনি আরও জানান, গোটা বিশ্ব জুড়ে করোনা ভাইরাসের ওমিক্রন প্রজাতির প্রাদুর্ভাব ছড়িয়ে পড়তে শুরু করেছে। যদি ওমিক্রণ -এর প্রভাব বৃদ্ধি পায় এবং লকডাউনের মত কোনো পরিস্থিতির সৃষ্টি হয়, অথবা কোনো বিশেষ কারণে উচ্চমাধ্যমিক পরীক্ষা বাতিল করতে হয় সেক্ষেত্রে ছাত্র-ছাত্রীদের নম্বর নির্ধারণের কোন জায়গা থাকবে না। আর পরীক্ষা বাতিলের মতো পরিস্থিতি তৈরি হলে টেস্ট পরীক্ষার নম্বরের ভিত্তিতে উচ্চ মাধ্যমিক পরীক্ষার নম্বর নির্ধারণ করা হবে। তাই টেস্ট পরীক্ষা বাধ্যতামূলক করা হয়েছে। সংসদের বিজ্ঞপ্তি অনুযায়ী, আগামী ৩১ ডিসেম্বর, ২০২১ তারিখের মধ্যে টেস্ট পরীক্ষা শেষ করতে হবে।

আরও পড়ুনঃ
মাধ্যমিক রুটিন ২০২২
উচ্চমাধ্যমিক রুটিন ২০২২
বিকাশ ভবন স্কলারশিপ ২০২২

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, টেস্ট পরীক্ষায় প্রতিটি বিষয়ের ৫০ নম্বরের লিখিত পরীক্ষা নেওয়া হবে। নিম্নে উল্লেখিত বিষয়গুলির ৫০ নম্বরের পরীক্ষা হবে না। উচ্চমাধ্যমিকের টেস্ট পরীক্ষায় যেসব বিষয়ের ৫০ নম্বরের লিখিত পরীক্ষা হবে না সেগুলি নিচে দেওয়া হল। উল্লিখিত বিষয়গুলো কত নম্বরের থিওরি পরীক্ষা হবে তা ডানদিকে উল্লেখ করা আছে।