WBCS 2022 Notification: Apply Now online @wbpsc.gov.in

WBCS 2022 Notification

WBCS 2022 Notification: West Bengal Civil Service (Executive) etc. Examination, 2022. বিজ্ঞপ্তি নম্বর- 2/2022. যেকোন ভারতীয় নাগরিক অর্থাৎ পশ্চিমবঙ্গের যেকোন জেলা থেকে ছেলে-মেয়ে সবাই আবেদনযোগ্য। কোন কোন পদে নিয়োগ করা হবে, শিক্ষাগত যোগ্যতা, বয়স সীমা, বেতনক্রম, ‌আবেদন পদ্ধতি, রইলো বিস্তারিত। WBCS 2022 official notification download.

WBCS Exam 2022

WBCS 2022 Notification
Exam NameWBCS 2022
Application Start03/03/2022
Application Close24/03/2022
Official Websitewbpsc.gov.in
Apply LinkGiven below

WBCS 2022 Exam: West Bengal Civil Service (Executive) etc. Examination, 2022 / WBCS 2022. WBCS পরীক্ষা 4 টি গ্রুপে হয়।

  • WBCS Group- A
  • WBCS Group- B
  • WBCS Group- C
  • WBCS Group- D

শিক্ষাগত যোগ্যতা (WBCS 2022 Qualification)

যেকোন শাখায় গ্র্যাজুয়েশন পাশ করে থাকলে আবেদন করা যাবে। বাংলা ভাষা পড়তে, লিখতে এবং বলতে জানতে হবে। যেসব প্রার্থীদের মাতৃভাষা নেপালি, তাদের ক্ষেত্রে বাংলা ভাষা জানা বাধ্যতামূলক নয়।

বয়সসীমা (WBCS Age Limit)

WBCS 2022 Age Limit
GroupAge (as on 01.01.2022)
Group- A & Group- C21- 36
Group- B 20- 36
Group- D 21- 39

SC/ ST শ্রেণীর প্রার্থীরা পাঁচ বছরের বয়সের ছাড় পাবেন, এবং OBC প্রার্থীরা তিন বছর বয়সে ছাড় পাবেন।

WBCS 2022 Post details & Salary

WBCS Group- A:
1. West Bengal Civil Service (Executive)
2. Assistant Commissioner of Revenue in the integrated West Bengal Revenue Service
3. West Bengal Co-operative Service
4. West Bengal Labour Service
5. West Bengal Food and Supplies Service
6. West Bengal Employment Service [Except the post of Employment Officer (Technical)]

WBCS Group- A Pay Scale: WBCS Group- A প্রতিটি পদের ক্ষেত্রে মূল বেতন ৫৬,১০০/- টাকা থেকে ১,৪৪,৩০০/- টাকা।

WBCS Group- B:
1. West Bengal Police Service- মূল বেতন ৫৬,১০০/- থেকে ১,৪৪,৩০০/- টাকা।

WBCS Group- C:
1. Superintendent, District Correctional Home / Deputy Superintendent, Central Correctional Home- মূল বেতন ৪২,৬০০/- থেকে ১,০৯,৮০০/- টাকা।
2. Joint Block Development Officer- মূল বেতন ৩৯,৯০০/- থেকে ১,০২,৮০০/- টাকা।
3. Deputy Assistant Director of Consumer Affairs and Fair Business Practices- মূল বেতন মূল বেতন ৩৯,৯০০/- থেকে ১,০২,৮০০/- টাকা।
4. West Bengal Junior Social Welfare Service- মূল বেতন ৩৯,৯০০/- থেকে ১,০২,৮০০/- টাকা।
5. West Bengal Subordinate Land Revenue Service, Grade I- মূল বেতন ৩৯,৯০০/- থেকে ১,০২,৮০০/- টাকা।
6. Assistant Commercial Tax Officer- মূল বেতন ৩৯,৯০০/- থেকে ১,০২,৮০০/- টাকা।
7. Registrar (West Bengal State Consumer Disputes Redressal Commission under the Consumer Affairs- মূল বেতন ৩৯,৯০০/- থেকে ১,০২,৮০০/- টাকা।
8. Assistant Canal Revenue Officer (Irrigation)- মূল বেতন ৩৫,৮০০/- থেকে ৯২,১০০/- টাকা।
9. Chief Controller of Correctional Services- মূল বেতন ৩৫,৮০০/- থেকে ৯২,৮০০/- টাকা।

WBCS Group- D:
1. Inspector of Co-operative Societies- মূল বেতন ৩২,১০০/- থেকে ৮২,৯০০/- টাকা।
2. Panchayat Development Officer under the Panchayat and Rural Development Department- মূল বেতন ৩২,১০০/- থেকে ৮২,৯০০/- টাকা।
3. Rehabilitation Officer under the Refugee Relief and Rehabilitation Department- মূল বেতন ৩২,১০০/- থেকে ৮২,৯০০/- টাকা।

আবেদন পদ্ধতি (WBCS 2022 Application Process)

আবেদন করতে হবে সরাসরি অনলাইনে। www.wbpsc.gov.in ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে হবে। প্রথমে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পূর্ণ হলে মোবাইল নম্বর এবং ইমেইল আইডিতে একটি রেজিস্ট্রেশন নম্বর এবং পাসওয়ার্ড আসবে। ওই রেজিস্ট্রেশন নম্বর এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করে আবেদন করতে হবে। যেসব প্রার্থীদের আগে রেজিস্ট্রেশন করা আছে, তাদের নতুন করে রেজিস্ট্রেশন করতে হবে না সরাসরি লগইন আবেদন করতে পারবেন। অনলাইনে আবেদন করতে পারবেন ২৪ মার্চ, ২০২২ পর্যন্ত।

আবেদন ফি (Application fee)

UR/ OBC প্রার্থীদের ক্ষেত্রে আবেদন ফি জমা দিতে হবে ২১০/- টাকা। আবেদন ফি জমা দিতে পারবেন অনলাইনে (Debit card, Credit card, net banking etc.) অথবা ব্যাঙ্ক চালানের মাধ্যমে। অনলাইনে আবেদন ফি জমা দেওয়ার শেষ তারিখ ২৪ মার্চ। অফলাইনে আবেদন ফি জমা দেওয়ার শেষ তারিখ ২৫ মার্চ, ২০২২।
পশ্চিমবঙ্গের তপশিলি জাতি (SC)/ তপশিলি উপজাতি (ST) এবং ৪০ শতাংশ বা তার বেশি প্রতিবন্ধী প্রার্থীদের কোনোরূপ আবেদন ফি জমা দিতে হবে না।

Physical Standard (Only for Group- B):

WBCS Group- B (West Bengal Police Service) -এ আবেদন করার জন্য উচ্চতা হতে হবে অন্তত ১.৬৫ মিটার (পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে) এবং ১.৫ মিটার (মহিলা প্রার্থীদের ক্ষেত্রে)। গোর্খা, গাড়োয়ালিস‌ শ্রেণীভুক্ত প্রার্থীরা সরকারি নিয়ম অনুযায়ী উচ্চতায় ছাড় পাবেন। গ্রুপ-বি বাদে অন্যান্য গ্রুপের ক্ষেত্রে কোনরূপ শারীরিক যোগ্যতা লাগবে না।

WBCS 2022 Selection Process

  • Preliminary Exam
  • Main Exam
  • Personality Test/ Interview

WBCS 2022 Preliminary Exam Centre

Exam Centre & Centre Code: 01–Kolkata, 02–Baruipur, 03–Diamond Harbour, 04–Barrackpore, 05–Barasat, 06–Howrah, 07–Chinsurah , 08–Burdwan, 09–Durgapur, 10–Medinipur, 11–Tamluk, 12–Bankura, 13–Purulia, 14–Jhargram, 15-Suri, 16–Krishnanagar, 17–Berhampore, 18- Malda,19–Balurghat, 20-Raigunj, 21-Jalpaiguri, 22-Alipurduar, 23-Coochbehar, 24-Siliguri, 25-Kalimpong and 26-Darjeeling.

WBCS 2022 Preliminary Syllabus

প্রতিটি গ্রুপের ক্ষেত্রে প্রিলিমিনারি পরীক্ষা হবে মোট ২০০ নম্বরের। প্রিলিমিনারি পরীক্ষায় ৮ টি বিষয় থেকে ২৫ নম্বর করে মোট ২৫ × ৮ = ২০০ নম্বরের পরীক্ষা। সময়সীমা ২ ঘন্টা ৩০ মিনিট। নেগেটিভ মার্কিং ১/৩

WBCS 2022 Preliminary Syllabus
SubjectMarks
English Composition25
General Science25
Current events of National & International Importance25
History of India25
Geography of India with special reference to West Bengal25
Indian Polity and Economy 25
Indian National Movement25
General Mental Ability 25
Total200

WBCS Main Syllabus

প্রতিটি গ্রুপে মোট 6 টি কম্পালসারি পেপার পরীক্ষা হবে। Paper- I & Paper- II (Descriptive type), এবং Paper- III, IV, V, VI (MCQ type). প্রতিটি পেপারে ‌200 নম্বর করে মোট 1200 নম্বরের পরীক্ষা। শুধুমাত্র Group- A এবং Group- B পদগুলির ক্ষেত্রে 200 নম্বর করে অতিরিক্ত আরও দুটি অপশনাল পেপার পরীক্ষা হবে। এই দুটি পেপারে যেকোনো একটি বিষয়ের উপর হয়ে থাকে, বিষয়টি আবেদনকারীর নির্বাচনের সুযোগ থাকে। সুতরাং Group- A ও Group- B পদগুলির ক্ষেত্রে মেইন পরীক্ষার মোট নম্বর (Compulsory Paper 1200 + Optional Paper 400) = 1600, এবং Group- C ও Group- D পদগুলির ক্ষেত্রে মেইন পরীক্ষার মোট নম্বর 1200, Group- C ও Group- D -এর ক্ষেত্রে কোনো অপশনাল পেপার থাকে না।

WBCS Six compulsory papers

Paper I: Bengali/ Hindi/ Urdu/ Nepali/ Santali- Letter writing (within 150 words)/ Drafting of Report (within 200 words), Précis Writing, Composition and Translation from English to Bengali/ Hindi/ Urdu/ Nepali/ Santali. (200 Marks)
Paper- II: English- Letter writing (within 150 words)/ Drafting of Report (within 200 words), Precis Writing, Composition and Translation from Bengali/Hindi/Urdu/Nepali/Santali to English. (200 Marks)
Paper III: General Studies-I : (i) Indian History with special emphasis on National Movement and (ii) Geography of India with special reference to West Bengal. (200 Marks)
Paper IV: General Studies-II: Science and Scientific & Technological advancement, Environment, General Knowledge and Current Affairs. (200 Marks)
Paper V: The Constitution of India and Indian Economy including role and functions of the Reserve Bank of India. (200 Marks)
Paper VI: Arithmetic and Test of Reasoning. (200 Marks)

WBCS 2022 Interview

Group- A ও Group- B পদের ক্ষেত্রে ইন্টারভিউ হবে ২০০ নম্বরের। Group- C পদের ক্ষেত্রে ইন্টারভিউ হবে ১৫০ নম্বরের। এবং Group- D পদের ক্ষেত্রে ইন্টারভিউ হবে ১০০ নম্বরের।

Read More: 
WBCS 2021 Question Paper Download

WBCS 2022 Final Merit list

চূড়ান্ত মেধাতালিকা তৈরি হয় মেইন পরীক্ষা ও ইন্টারভিউয়ের নাম্বার করে যুক্ত করে। সুতরাং গ্রুপ-এ এবং গ্রুপ- বি পদগুলির ক্ষেত্রে ১৮০০ নম্বরের ওপর ভিত্তি করে চূড়ান্ত মেধা তালিকা প্রকাশিত হয়। গ্রুপ সি পদের ক্ষেত্রে ১৩৫০ নম্বরের উপর ভিত্তি করে চূড়ান্ত মেধা তালিকা প্রকাশিত হয়। গ্রুপ ডি পদগুলির ক্ষেত্রে ১৩০০ নম্বরের উপর ভিত্তি করে চূড়ান্ত মেধা তালিকা প্রকাশিত হয়।

WBCS 2022 Full Notification Download

Official Notice: Click Here
Apply Online: Click Here