কলেজের সেমিষ্টার পরীক্ষা অনলাইন নাকি অফলাইনে হবে? বিজ্ঞপ্তি দিলো রাজ্য সরকার

করোনা মহামারীর কারনে শেষ দু’বছরে রাজ্য তথা দেশের বেশিরভাগ প্রায় সমস্ত পাঠ্যক্রমের পরীক্ষা অনলাইনেই হয়েছে। কিন্তু ভ্যাক্সিনেশনের পর চলতি বছরে, রাজ্যে মাধ্যমিক পরীক্ষা বিভিন্ন সেন্টারে হয়েছে। এমনকি, উচ্চমাধ্যমিক পরীক্ষাও হোম সেন্টারে অফলাইন মোডেই সংগঠিত হয়েছে। এবার কলেজ-বিশ্ববিদ্যালয়ের সেমিস্টার পরীক্ষা কিভাবে হবে, অনলাইন নাকি অফলাইন এই নিয়েই চলছে জোর তরজা। যদিও, পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তরফ থেকে ‘অফলাইন নাকি অনলাইন পরীক্ষা’ এই বিভ্রান্তি দূর করতে ইতিমধ্যে পদক্ষেপ নেওয়া শুরু হয়েছে। রাজ্য সরকার এই প্রসঙ্গে বিজ্ঞপ্তিও জারি করেছে।

ইতিমধ্যেই একাধিক কলেজ বিশ্ববিদ্যালয় অনলাইনে পরীক্ষার দাবীতে আন্দোলন শুরু করেছে। এক্ষেত্রে বহু রাজনৈতিক ছাত্র সংগঠনের নামও প্রকাশ্যে এসেছে। আন্দোলনকারীদের দাবী, যেহেতু আগামী আসন্ন সেমিস্টারের জন্য পড়াশোনা পুরোটাই প্রায় অনলাইনের মাধ্যমে হয়েছে, তাই পরীক্ষাও অনলাইনে নিতে হবে। প্রসঙ্গত উল্লেখ্য যে, করোনা মহামারীর কারনে, সামাজিক দূরত্ব বজায় রাখতে স্কুল অনির্দিষ্টকালের জন্য বন্ধ ছিল। এই সময় পড়াশোনা মূলত অনলাইনেই চলছিল। কিছু দিন আগেই আবার কোভিড পূর্ববর্তী পদ্ধতিতে অফলাইনে পড়াশোনা শুরু হলেও অত্যাধিক তাপপ্রবাহের দরুন স্কুল কলেজে আবার ছুটি পড়ে যায়। অনলাইনেই শিক্ষা কার্যক্রম চলতে থাকে। সেক্ষেত্রে, অফলাইনে পরীক্ষা কতটা যুক্তিযুক্ত, তাও বিবেচনাধীন বলে দাবী আন্দোলনকারীদের। রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়, কোলকাতা বিশ্ববিদ্যালয় সহ একাধিক বিশ্ববিদ্যালয় কলেজের ছাত্রছাত্রীরা আন্দোলন শুরু করেছে।

চাকরির খবরঃ WBCS পরীক্ষায় বাংলা বাধ্যতামূলক হতে চলেছে

রাজ্যের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রাজ্য সরকারের উচ্চশিক্ষা দফতরের পক্ষ থেকে সমস্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের চিঠি দিয়ে পরীক্ষা সংক্রান্ত ব্যাপারে রাজ্য প্রশাসনের রায় জানানো হয়েছে। যেখানে রাজ্য সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, পরীক্ষা কীভাবে, কোন পদ্ধতিতে নেওয়া হবে, সেই সিদ্ধান্ত সম্পূর্ণরূপে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের উপর ছাড়া হল। পরিস্থিতি অনুযায়ী, সিদ্ধান্ত নেবেন সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

প্রসঙ্গত রাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের তরফ থেকেই অফলাইনে অর্থাৎ নির্দিষ্ট পরীক্ষা কেন্দ্রে পরীক্ষা নেওয়ার বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। তবে সারা বছর অনলাইনে পড়াশোনা হওয়ার পারে অফলাইনে পরীক্ষা গ্রহণ করার সিদ্ধান্ত কতটা সঠিক তা নিয়ে প্রশ্ন তুলছেন রাজ্যের সমস্ত কলেজ ও বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা।

চাকরির খবরঃ মাধ্যমিক পাশে আশা কর্মী নিয়োগ চলছে