স্বাস্থ্য কেন্দ্রে প্রচুর চাকরির সুযোগ, রাজ্য জুড়ে ৩৮৩ টি সুস্বাস্থ্য কেন্দ্র তৈরী হতে চলেছে

স্বাস্থ্য কেন্দ্রে প্রচুর চাকরির সুযোগ

গোটা রাজ্য জুড়ে মহিলা চাকরিপ্রার্থীদের জন্য সুখবর। কারন রাজ্যবাসীর স্বাস্থ্যের কথা চিন্তা করে রাজ্যের তরফে খুব শীঘ্রই ১২৫ টি পৌরসভাতে তৈরি হতে চলেছে মোট ৩৮৩ টি সুস্বাস্থ্য কেন্দ্র। পৌরসভার সুস্বাস্থ্য কেন্দ্রগুলিতে মহিলা স্বাস্থ্য কর্মী নিয়োগের সম্ভাবনা রয়েছে। জাতীয় হেলথ মিশনের ডিরেক্টর সৌমিত্র মোহন সুস্বাস্থ্য কেন্দ্র নির্মাণ সংক্রান্ত নির্দেশিকাটি পাঠিয়েছেন।

স্বাস্থ্যকেন্দ্র গড়ে তোলার জন্য রাজ্যের যে যে স্থান নির্বাচন করা হয়েছে তার মধ্যে রয়েছে, পূর্ব বর্ধমান যেখানে ৮ টি, আরামবাগে ১ টি, মুর্শিদাবাদের কান্দি পুরসভায় ২ টি, কৃষ্ণনগরে ৪ টি, আসানসোলে ২৯ টি, হাওড়ায় ২৪ টি, পুরুলিয়ায় ২ টি স্বাস্থ্য কেন্দ্রগুলি গড়ে তোলা হবে। উক্ত তালিকাতে কলকাতায় আবার সর্বাধিক ৬৪ টি স্বাস্থ্যকেন্দ্র গড়ে তোলার উল্লেখ রয়েছে। জানা গিয়েছে, বাঁকুড়া পুরসভার ক্ষেত্রে মোট ১০ টি স্বাস্থ্য কেন্দ্র গড়ে তোলার পরিকল্পনা রয়েছে রাজ্যের তরফে। চলতি বছরে তার মধ্যে ৩ টি গড়ে তোলা হবে।
২০১১ সালে হওয়া জনগণনা থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে জানা যায়, বাঁকুড়া পুরসভার ২৪ টি ওয়ার্ডে মোট জনসংখ্যা ১ লক্ষ ৪০ হাজার যা বর্তমানে অনেকটাই ছাপিয়ে গিয়েছে। বর্তমানে বাঁকুড়ায় মোট তিনটি স্বাস্থ্য কেন্দ্র থাকায় এত মানুষের খুবই অসুবিধে হতো চিকিৎসার ক্ষেত্রে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সেই লক্ষ্যেই এই উদ্যোগ নিয়েছেন।

আরও পড়ুনঃ
বর্তমান কি কি চাকরির ফর্ম ফিলাপ চলছে

সব মিলিয়ে গোটা রাজ্য জুড়ে বিভিন্ন পৌরসভা এলাকাগুলিতে এই স্বাস্থ্য কেন্দ্র গড়ে উঠলে স্বাস্থ্য পরিষেবার পাশাপাশি নতুন কর্মসংস্থানের সৃষ্টি হবে। ইতিমধ্যেই কিছু কিছু জায়গায় সুস্বাস্থ্য কেন্দ্র তৈরীর কাজ শুরু হয়ে গেছে। তবে রাজ্যের প্রায় ১২৫ টি পুরসভাতে স্বাস্থ্যকেন্দ্র তৈরির কাজ ২০২৪ সালের মধ্যেই সম্পূর্ণ হয়ে যাবে। পৌরসভার সুস্বাস্থ্য কেন্দ্রে নিয়োগ সংক্রান্ত কোনো নিয়োগের বিজ্ঞপ্তি দেওয়া হলে তা ExamBangla.com -এর পাতায় প্রকাশিত হবে।