উচ্চমাধ্যমিক পরীক্ষায় বিরাট পরিবর্তন, বড় সিদ্ধান্ত উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের

উচ্চমাধ্যমিক পরীক্ষায় বিরাট পরিবর্তন

এবার থেকে উচ্চমাধ্যমিক পরীক্ষায় আসতে চলেছে বড়ো পরিবর্তন। গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের। জানা যাচ্ছে, আগামী শিক্ষাবর্ষ থেকে উচ্চমাধ্যমিক পরীক্ষা হতে চলেছে ‘সেমিস্টার’ সিস্টেমে। অর্থাৎ বার্ষিক একটি পরীক্ষা দেওয়ার পরিবর্তে ছয় মাসের ব্যবধানে দুটি পরীক্ষা দিতে হবে পরীক্ষার্থীদের। ইতিমধ্যেই কলেজ ও ইউনিভার্সিটিগুলিতে সেমিস্টার সিস্টেম কার্যকর হলেও উচ্চমাধ্যমিক স্তরে এহেন পরিকল্পনা এই প্রথম গ্রহণ করতে চলেছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ।

WBCHSE HS New Rule

রাজ্যে খুব শীঘ্রই আসতে চলেছে নতুন শিক্ষা নীতি। জানা যাচ্ছে তা কেন্দ্রের শিক্ষা নীতির সাথে সামঞ্জস্যপূর্ণ হবে। আর এই নীতি অনুসারে রাজ্যের শিক্ষা ব্যবস্থায় আনা হবে একাধিক বদল। জানা যাচ্ছে, এই নতুন শিক্ষানীতি অনুসারে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ আগামী শিক্ষাবর্ষ থেকে উচ্চমাধ্যমিক পরীক্ষাকে সেমিস্টার সিস্টেমের ধাঁচে আনতে চলেছে। সেখানে বার্ষিক একটা পরীক্ষার বদলে ছয় মাসের ব্যবধান মেনে দুটি পরীক্ষায় বসতে হবে পরীক্ষার্থীদের। তবে এক্ষেত্রে সিলেবাসেও আনা হবে বদল। সূত্রের খবর, আগামী ২০২৩-২৪ শিক্ষাবর্ষ থেকেই এই সিদ্ধান্ত কার্যকর হতে চলেছে। এবং পরবর্তীতে একাদশ শ্রেণী থেকেই কার্যকর হবে এই পদ্ধতি। এক্ষেত্রে সংসদ সভাপতির কথায়, বছরে দুটি পরীক্ষা অনুষ্ঠিত হলে পরীক্ষার্থীদের কাছে তা যেমন সুবিধাজনক হবে তেমনই পড়াশোনার গুণগত মান বজায় থাকবে। একই সাথে একবার পরীক্ষার ভুলভ্রান্তি পরীক্ষার্থীদের কাছে পরবর্তী পরীক্ষায় শোধরানোর সুযোগ থাকছে। এসব দিক বিবেচনা করেই পরিকল্পনা গ্রহণ করেছে সংসদ। তবে পরীক্ষা পদ্ধতি নিয়ে এখনও চিন্তাভাবনা চলছে বলেই জানা যাচ্ছে সংসদের তরফে।

আরও পড়ুনঃ
২০২৩ সালের মাধ্যমিক পরীক্ষার রুটিন
ডিসেম্বরের শুরুতেই উচ্চমাধ্যমিকের প্র্যাকটিকাল

সূত্রের খবর, এছাড়াও উচ্চমাধ্যমিক পরীক্ষা নিয়ে অন্যান্য ভাবনা আছে সংসদের। যেমন, পরীক্ষায় ‘ওএমআরশিট’ রাখার কথা ভাবছে সংসদ। বর্তমানে সর্বভারতীয় পরীক্ষা সহ বিভিন্ন ক্ষেত্রে ব্যবহৃত হয় ‘ওএমআরশিট’। ফলে পরবর্তীকালে পড়ুয়াদের বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ ও অভিজ্ঞতা বৃদ্ধি করতে উচ্চমাধ্যমিক স্তরের পরীক্ষার্থীদের জন্য ‘ওএমআরশিটে’ পরীক্ষা দেওয়া লাভজনক হবে। তবে এই বিষয়টি কিভাবে কার্যকর হবে তা নিয়েও ভাবছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। এছাড়াও জানা যাচ্ছে উচ্চমাধ্যমিক পরীক্ষায় MCQ বা মাল্টিপল চয়েস কোয়েশ্চেন বৃদ্ধির কথাও ভাবা হচ্ছে। তবে এখনও পর্যন্ত সমস্ত পরিকল্পনাই আলোচনা সাপেক্ষ। তাই ঠিক কোন কোন নিয়ম কার্যকর হতে চলেছে আগামী শিক্ষাবর্ষের উচ্চমাধ্যমিক পরীক্ষায় তা শীঘ্রই জানানো হবে সংসদের তরফে।

চাকরির খবরঃ রাজ্যের স্কুলে এইট পাশে পিয়ন নিয়োগ

আগামী বছরের শুরুতেই অনুষ্ঠিত হতে চলেছে ২০২৩ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষা। যা নিয়ে ইতিমধ্যেই প্রস্তুতি তুঙ্গে। ডিসেম্বরের শুরুতেই শুরু হতে চলেছে প্র্যাকটিকাল পরীক্ষা। বিগত বছরের কোভিড রেশ কাটিয়ে ফের পূর্ণাঙ্গ সিলেবাসে পরীক্ষা হতে চলেছে রাজ্যে। যাবতীয় জটিলতা কাটিয়ে সুষ্ঠুভাবে পরীক্ষা পরিচালনায় উদ্যোগী উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ।