কালী পূজার পরে কি স্কুল খুলবে? ঘোষণা শিক্ষামন্ত্রীর!

কালীপুজোর পরে কি পশ্চিমবঙ্গের স্কুল- কলেজ সহ সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান খুলতে চলেছে? এমনই প্রশ্ন ঘোরাফেরা করছে পড়ুয়াদের মধ্যে। কারণ আগস্ট মাসে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee) বলেছিলেন, ‘পুজোর ছুটির পর একদিন অন্তর একদিন স্কুল খোলার ব্যবস্থা করব’। যেহেতু বর্তমান করোনা সংক্রমণ অনেকটা নিয়ন্ত্রণে এবং কেন্দ্রীয় সরকারের তথ্য অনুযায়ী করোনা ভাইরাসের তৃতীয় ঢেউ আসার সম্ভাবনা খুবই কম। তাই রাজ্য জুড়ে স্কুল ও কলেজ খোলার দাবি উঠেছে শিক্ষক মহল ও অভিভাবকদের তরফ থেকে।

অভিভাবকদের মতে, ‘ইতিমধ্যেই দেশের একাধিক রাজ্যে স্কুল খুলে গেছে, তবে এরাজ্যে স্কুল কবে খুলবে (WB School Reopening) তা এখনও স্পষ্ট নয়’। এই রাজ্যের স্কুল খোলা নিয়ে রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু গুরুত্বপূর্ণ মন্তব্য করেছেন। এদিন রবিবার ‘কবে স্কুল খুলবে?’ সাংবাদিকদের এই প্রশ্নে রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু (Bratya Basu) বলেন, ‘কোভিড পরিস্থিতির উপর স্কুল খোলার বিষয়টি নির্ভর করছে’। তিনি আরও জানান, আমরা শিক্ষা প্রতিষ্ঠান খুলতে চাই। তবে মুখ্যমন্ত্রী যেমন নির্দেশ দেবেন তা অনুযায়ী পদক্ষেপ নেওয়া হবে। এই মুহূর্তে রাজ্যের স্বাস্থ্য পরিকাঠামো কেমন, তা মুখ্যমন্ত্রী বেশি ভালো করে জানেন। তাই মুখ্যমন্ত্রী পরিস্থিতির দিকে নজর রাখছেন এবং স্কুল খোলা নিয়ে তিনি চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন।

আরও পড়ুনঃ
নবান্ন স্কলারশিপ ২০২১
বিকাশ ভবন স্কলারশিপ ২০২১

প্রসঙ্গত, ২০২২ সালের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা অফলাইনে হবে, এমনই সম্ভাবনা রয়েছে। এবং মার্চ এপ্রিল মাস নাগাদ মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষা হতে পারে। মার্চ মাসে মাধ্যমিক (Madhyamik Exam 2022) পরীক্ষা গ্রহণ করার জন্য রুটিনের একাধিক খসড়া তৈরি করে রেখেছে মধ্যশিক্ষা পর্ষদ। পাশাপাশি মাধ্যমিক পরীক্ষা শেষ হলে এপ্রিল মাসের মধ্যেই উচ্চমাধ্যমিক (HS Exam 2022) পরীক্ষা গ্রহণ করবে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। যেহেতু স্কুল এখনও বন্ধ রয়েছে গোটা সিলেবাস শেষ করা সম্ভব নয়, তাই মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার সিলেবাস থেকে বিভিন্ন অংশ বাদ দেওয়া হয়েছে। এবং পরিবর্তিত সিলেবাস প্রকাশিত হয়েছে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক সিলেবাস ডাউনলোড লিঙ্ক নীচে দেওয়া হয়েছে।

আরও পড়ুনঃ
মাধ্যমিক পরীক্ষার সিলেবাস ২০২২
উচ্চ মাধ্যমিক পরীক্ষার সিলেবাস ২০২২