স্কলারশিপ 2023

মাধ্যমিক পাশে ৫ টি দুর্দান্ত স্কলারশিপ! আবেদন করলে পাবেন ১০ হাজার টাকা

Advertisement

মাধ্যমিকের ফলপ্রকাশের পর কেটে গিয়েছে বেশ কিছু দিন। একাদশ শ্রেণীর ভর্তি শুরু হয়েছে স্কুলে স্কুলে। পছন্দের বিষয় নিয়ে উচ্চশিক্ষায় অংশগ্রহণ করতে চলেছেন শিক্ষার্থীরা। রাজ্যের মেধাবী অথচ আর্থিক দিক থেকে দুর্বল, এমন পড়ুয়াদের পড়াশোনায় যাতে কোনোও সমস্যা না আসে তার জন্য বিভিন্ন স্কলারশিপের ব্যবস্থা রয়েছে রাজ্যে। সরকারি ও বেসরকারি তরফে স্কলারশিপগুলি দেওয়া হয় শিক্ষার্থীদের। আজকের প্রতিবেদনে তেমনই পাঁচটি স্কলারশিপের বিষয়ে আলোচনা করবো। মাধ্যমিক পাশ ছাত্রছাত্রীরা এই স্কলারশিপের জন্য আবেদন জানাতে পারবেন। কিন্তু কিভাবে করবেন আবেদন? আসুন জেনে নেওয়া যাক।

মাধ্যমিক পাশে পাঁচটি দুর্দান্ত স্কলারশিপ

১) স্বামী বিবেকানন্দ মেরিট কাম মিনস স্কলারশিপ

মেধাবি অথচ আর্থিকভাবে দুর্বল পড়ুয়াদের জন্য এই স্কলারশিপের ব্যবস্থা করা হয়েছে। স্বামী বিবেকানন্দ স্কলারশিপে আবেদন জানানোর জন্য পড়ুয়াদের ৬০ শতাংশ বা তার বেশি নম্বর নিয়ে মাধ্যমিকে উত্তীর্ণ হতে হবে। আবেদনরত প্রার্থীর বার্ষিক আয় ২.৫ লক্ষ টাকার কম হতে হবে। পড়ুয়াকে পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে। এছাড়া, স্বামী বিবেকানন্দ স্কলারশিপে আবেদন করা প্রার্থী অন্য কোনো স্কলারশিপের সুবিধা নিতে পারবেন না। পড়ুয়ারা অনলাইনের মাধ্যমে এই স্কলারশিপের জন্য আবেদন জানাতে পারবেন। ইতিমধ্যে এই স্কলারশিপের আবেদন গ্রহণ শুরু হয়েছে। (https://svmcm.wbhed.gov.in) থেকে এ বিষয়ে বিস্তারিত জানতে পারবেন।

আরও পড়ুনঃ মাধ্যমিক পাশে নতুন স্কলারশিপ

মাধ্যমিক পাশে পাঁচটি দুর্দান্ত স্কলারশিপ

২) নবান্ন স্কলারশিপ

উচ্চমাধ্যমিক পরীক্ষায় অন্ততপক্ষে ৫০ থেকে ৬০ শতাংশ নম্বর পাওয়া পড়ুয়ারা এই স্কলারশিপের জন্য আবেদন জানাতে পারেন। পড়ুয়াকে পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে, পারিবারিক বাৎসরিক আয় ৬০,০০০ টাকা বা তার কম হতে হবে। আর এই স্কলারশিপে আবেদন করলে অন্য কোনো স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন না। নবান্ন স্কলারশিপের আবেদনপত্রটি সরকারি ওয়েবসাইট থেকে ডাউনলোড করে তা সঠিকভাবে ফিল আপ করে ‘নবান্নের’ নির্দিষ্ট ঠিকানায় পাঠাতে হবে। এই স্কলারশিপ থেকে প্রায় ১০,০০০ টাকা পেতে পারেন ছাত্রছাত্রীরা।

মাধ্যমিক পাশে পাঁচটি দুর্দান্ত স্কলারশিপ

৩) ঐক্যশ্রী স্কলারশিপ

পশ্চিমবঙ্গের সংখ্যালঘু সম্প্রদায়ের পড়ুয়ারা এই স্কলারশিপের জন্য আবেদন জানাতে পারবেন। প্রথম থেকে দশম শ্রেণী পর্যন্ত প্রি-ম্যাট্রিক স্কলারশিপের জন্য আবেদন জানানো যায়। আর মাধ্যমিকের পর পোস্ট ম্যাট্রিক স্কলারশিপের জন্য আবেদন জানাতে পারবেন পড়ুয়ারা। আবেদন জানানোর জন্য পড়ুয়াদের মাধ্যমিকে অন্ততপক্ষে ৫০ শতাংশ নম্বর থাকতে হবে ও পারিবারিক বাৎসরিক আয় ২ লক্ষ টাকার কম হতে হবে। এই স্কলারশিপ থেকে বছরে ১১০০/- টাকা থেকে ১৬,৫০০ টাকা পর্যন্ত পেতে পারেন।

আরও পড়ুনঃ সেরা ১০ টি সরকারি স্কলারশিপের খবর 

মাধ্যমিক পাশে পাঁচটি দুর্দান্ত স্কলারশিপ

৪) ওয়েসিস স্কলারশিপ

পশ্চিমবঙ্গের সংরক্ষিত শ্রেণীর (SC, ST, OBC) পড়ুয়ারা ‘ওয়েসিস স্কলারশিপের’ জন্য আবেদন জানাতে পারবেন। এই স্কলারশিপটি প্রি এবং পোস্ট ম্যাট্রিক উভয়েই হয়। বিভিন্ন ক্লাসে পাঠরত পড়ুয়ারা এই স্কলারশিপের জন্য আবেদন জানাতে পারবেন। স্কলারশিপের টাকার পরিমাণ নির্ভর করে পড়ুয়া কোন ক্লাসে পড়াশোনা করছে তার উপর।

মাধ্যমিক পাশে পাঁচটি দুর্দান্ত স্কলারশিপ

৫) সীতারাম জিন্দাল স্কলারশিপ

এটি একটি বেসরকারি স্কলারশিপ। সীতারাম জিন্দাল স্কলারশিপে আবেদন যোগ্যতার পাঁচটি ক্যাটাগরি রয়েছে। ক্যাটাগরি অনুসারে শিক্ষাগত যোগ্যতায় পার্থক্য নির্ধারণ করা হয়। স্কলারশিপে আবেদনকারী প্রার্থীদের সর্বোচ্চ বয়স ৩০ বছর এবং পারিবারিক বাৎসরিক আয় ২.৫ লক্ষ টাকার কম হতে হবে। এই স্কলারশিপে আবেদন করলে প্রতিমাসে ৫০০ থেকে ২৫০০ টাকা পেতে পারেন পড়ুয়ারা।

আরও পড়ুনঃ আবেদন করুন কেন্দ্রীয় সরকারের ইন্টার্নশিপে

উল্লেখ্য, সাইবার ক্যাফে থেকে অথবা নিজেদের স্কুল থেকে স্কলারশিপগুলির আবেদনের সময়কাল সম্পর্কে জানতে পারবেন। অনেক সময় এই স্কলারশিপগুলির নিয়মে পরিবর্তন আনা হয়। তাই আবেদন জানানোর আগে অবশ্যই সমস্ত নিয়মাবলী ভালো করে পড়ে নেবেন।

মাধ্যমিক পাশে পাঁচটি দুর্দান্ত স্কলারশিপ

Related Articles